Brazil Football

শুধু প্রি-কোয়ার্টার নয়, বিশ্বকাপ থেকেই ছিটকে যেতে পারেন নেমার, আশঙ্কা ব্রাজিলের

সার্বিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন নেমার। দিন দুয়েক জল্পনার পর বলা হয়, গ্রুপ পর্বে আর তিনি খেলতে পারবেন না। তবে নকআউটে পাওয়া যাবে। সেটাও এ বার অনিশ্চিত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১৩:২৫
Share:

নেমার হয়তো নেই গোটা বিশ্বকাপেই। ছবি: রয়টার্স

শুক্রবার বিশ্বকাপে গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের বিরুদ্ধে নামছে ব্রাজিল। সেই ম্যাচের আগে নতুন করে জল্পনা তৈরি হল নেমারকে নিয়ে। ব্রাজিলের সংবাদমাধ্যমের খবর, ক্যামেরুন ম্যাচে তো বটেই, নেমার এই বিশ্বকাপের আর কোনও ম্যাচেই অংশ নিতে পারবেন না। তাঁর লিগামেন্টে বড়সড় সমস্যা হয়েছে বলে মনে করা হচ্ছে।

Advertisement

সার্বিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন নেমার। দিন দুয়েক জল্পনার পর বলা হয়, গ্রুপ পর্বে আর তিনি খেলতে পারবেন না। তবে নকআউটে পাওয়া যাবে। কিন্তু ক্যামেরুনের বিরুদ্ধে ম্যাচের আগে খবর পাওয়া যাচ্ছে, নেমারকে নকআউটে পাওয়ার সম্ভাবনাও কম। তাঁর চোট যে রকম মনে করা হয়েছিল, তার থেকেও বেশি গুরুতর। এখনও তাঁর গোড়ালি ভাল রকম ফুলে রয়েছে। খুবই ধীরে ধীরে উন্নতি হচ্ছে।

ক্যামেরুন ম্যাচের আগে ব্রাজিলের সহকারী কোচ ক্লেবার জেভিয়ার বলেছেন, “নেমার ধীরে ধীরে উন্নতি করছে। তবে আপাতত আমাদের ফোকাস ক্যামেরুন ম্যাচে। সেটা হয়ে গেলে দলের বাকিদের কার কী অবস্থা সেটা নিয়ে ভাবার সময় পাব। ওর ফেরার ব্যাপারে নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে আমাদের।” যদিও কী পরিকল্পনা, তা বিস্তারিত বলেননি তিনি।

Advertisement

এতেই সিঁদুরে মেঘ দেখছেন ব্রাজিলের সমর্থকরা। শোনা গিয়েছে, নেমারের লিগামেন্ট ভাল রকম ক্ষতিগ্রস্ত হয়েছে। তাঁর হাঁটু এখনও ফুলে রয়েছে। ওষুধ খাইয়েও ব্যথা সে ভাবে কমছে না। ফলে শেষ ষোলো তো বটেই, ব্রাজিল কোয়ার্টার ফাইনালে উঠলে তখনও নেমারকে পাওয়া যাবে কি না, কেউই নিশ্চিত নন। কাতারে শেষ ম্যাচ নেমার ইতিমধ্যেই খেলে ফেলেছেন বলে মনে করা হচ্ছে। এই নিয়ে তিনটি বিশ্বকাপে খেললেন। আগের দু’টিতেও চোট আঘাতে ভুগেছেন। ২০১৪ বিশ্বকাপে কোমরে চোট পেয়ে কোয়ার্টারে শেষ হয়ে গিয়েছিল যাত্রা। ২০১৮ বিশ্বকাপের আগেই চোটে ভুগছিলেন। ফলে বিশ্বকাপে নিজের সেরাটা দিতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন