FIFA World Cup 2022

ব্রাজিলের অনুশীলনে ড্রোন! আগে মাঠ ছেড়ে বিতর্কে নেমার

ফুটবল বিশ্বকাপের আগে ব্রাজিলের অনুশীলনে দেখা গেল অভিনবত্ব। ড্রোনের সাহায্য নিয়ে নেমারদের অনুশীলন করালেন দলের কোচ তিতে। তবে অনুশীলনের মাঝেই বিতর্কে জড়ালেন নেমার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১৪:৩৯
Share:

ব্রাজিলের হয়ে ফুটবল বিশ্বকাপের অনুশীলনে নেমে পড়েছেন নেমার। তবে প্রথম দিনই অনুশীলনে বিতর্কে জড়িয়েছেন তিনি। —ফাইল চিত্র

ফুটবল বিশ্বকাপের অনুশীলন শুরু করে দিল ব্রাজিল। তাদের অনুশীলনে দেখা গেল অভিনবত্ব। ড্রোন থেকে বল ছুড়ে ফুটবলারদের অনুশীলন করালেন ব্রাজিলের কোচ তিতে। প্যারিস সাঁ জার্মাঁ থেকে কাতারে এসে দলের সঙ্গে যোগ দিয়ে অনুশীলনে নেমে পড়লেন নেমারও।

Advertisement

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের আগেও ড্রোনের সাহায্যে অনুশীলন করেছিল ব্রাজিল। কাতারে দেখা গেল সেই একই দৃশ্য। উঁচু বলকে নিয়ন্ত্রণে আনার অনুশীলন করাচ্ছিলেন তিতে। ড্রোন থেকে একের পর এক বল ছোড়া হচ্ছিল। নীচে দাঁড়িয়ে সেই বলকে কে কত ভাল ভাবে নিয়ন্ত্রণ করতে পারেন সেটা দেখাচ্ছিলেন দলের ফুটবলাররা।

অনুশীলনে নজর কাড়লেন রিচার্লিসন। টটেনহ্যাম হটস্পারে এই মরসুম খুব একটা ভাল যায়নি তাঁর। চোট-আঘাতে বেশ কিছু ম্যাচে খেলতে পারেননি তিনি। দলের স্ট্রাইকার কতটা ফিট রয়েছেন সেটা দেখে নিতে চেয়েছিলেন তিতে। পরীক্ষায় পাশ করেছেন রিচার্লিসন। ৩০ ফুট উঁচু থেকে পড়া বল খুব সহজেই নিয়ন্ত্রণ করলেন তিনি। পরীক্ষায় প্রথম হয়েছেন নেমার। তিনি ৩৫ ফুট উঁচু থেকে পড়া বল নিয়ন্ত্রণ করেছেন। প্রতিযোগিতা শুরুর আগে তাঁর ছন্দ মুখে হাসি ফোটাবে ব্রাজিল সমর্থকদের।

Advertisement

তবে প্রথম দিন অনুশীলনে একটু হলেও বিতর্কে জড়িয়েছেন নেমার। এমনিতেই দলের সঙ্গে কাতার যাননি তিনি। বিমানবিভ্রাটে ফ্রান্স থেকে দেরিতে সেখানে পৌঁছেছেন। প্রথম দিনের অনুশীলনের মাঝেই মাঠ ছেড়ে চলে যান তিনি। বাকিদের থেকে আধ ঘণ্টা আগে অনুশীলন শেষ করে দেন। তাতে অবশ্য তিতেকে বিরক্ত হতে দেখা যায়নি। বিমানযাত্রার ধকল কমাতেই হয়তো নেমারকে অতিরিক্ত বিশ্রাম দেওয়ার কথা ভেবেছেন তিনি।

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি পাঁচ বার চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। কিন্তু ২০০২ সালের পর থেকে আর ট্রফি ঢোকেনি সেলেকাওদের ঘরে। ২০১৪ সালে দেশের মাঠে বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ১-৭ গোলে লজ্জার হারের দাগ এখনও লেগে রয়েছে তাদের গায়ে। সেই লজ্জা ঝেড়ে এ বার বিশ্বকাপ জিততে মাঠে নামছেন নেমাররা।

রাশিয়া বিশ্বকাপে অনেক আশা জাগিয়েও ব্যর্থ হয়েছিল ব্রাজিল। কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে শেষ হয়ে যায় স্বপ্ন। তার পর অনেক জল বয়ে গিয়েছে অ্যামাজন দিয়ে। ব্রাজিলের সেই দলের অর্ধেকও কাতারে যাননি। গোটা দলের খোলনলচে বদলে ফেলা হয়েছে। দলে তারুণ্যের আধিক্য। ন’জন ফরোয়ার্ড নিয়ে বিশ্বকাপে নামছে ব্রাজিল, যাঁরা প্রত্যেকেই ক্লাবের হয়ে দুর্দান্ত খেলেছেন। এ বার বিশ্বমঞ্চে তারকা হয়ে ওঠার অপেক্ষায় তাঁরা।

২৪ নভেম্বর সার্বিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলতে নামবে ব্রাজিল। ২৮ নভেম্বর তাদের পরের ম্যাচ সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে। গ্রুপের শেষ ম্যাচে ২ ডিসেম্বর ক্যামেরুনের বিরুদ্ধে খেলতে নামবেন নেমাররা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন