FIFA World Cup 2022

বিয়ার পানে কড়া নিয়ম কাতারে, স্টেডিয়ামে বসে খেতে গেলে বড় খরচ, বেড়েছে জলের দামও

ফুটবল বিশ্বকাপ দেখতে গিয়ে স্টেডিয়ামে বসে বিয়ার খেতে গেলে বড় খরচ গুণতে হবে দর্শকদের। ইচ্ছা মতো বিয়ার পান করা যাবে না। মানতে হবে বেশ কিছু নিয়ম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১২:৫৬
Share:

কাতার বিশ্বকাপে কি এই ছবি দেখা যাবে? বিয়ার খেতে খেতে ফুটবলের আনন্দ উপভোগ করতে পারবেন কি দর্শকরা? —ফাইল চিত্র

রক্ষণশীল দেশ কাতারে ফুটবল বিশ্বকাপ চলাকালীন স্টেডিয়ামে বসে দর্শকরা বিয়ার খেতে পারবেন কি না তা নিয়ে সংশয় ছিল। বিশ্বকাপের আগে অবশ্য আয়োজকরা জানিয়েছেন, দর্শকদের জন্য বিয়ারের ব্যবস্থা থাকবে। কিন্তু তার দাম অনেক বেশি। খাওয়া যাবে না যত ইচ্ছা। মানতে হবে বেশ কিছু নিয়ম।

Advertisement

কাতারে মদ নিষিদ্ধ। তাই কয়েকটি মাত্র হোটেলে বিয়ার বিক্রির অনুমতি দেওয়া হয়েছে। মূলত যে হোটেলগুলিতে বিদেশি সমর্থকরা থাকবেন সেখানেই এই সুবিধা থাকবে। তবে প্রতিটি স্টেডিয়ামে বিয়ার পাওয়া যাবে। কাতার বিশ্বকাপের দায়িত্বে থাকা কমিটির সিইও নাসের আল খাতার জানিয়েছেন, ৫০০ মিলিলিটার বিয়ারের বোতলের দাম ভারতীয় মুদ্রায় ৯৭৫ টাকা। এ ছাড়া জল কিনতে গেলেও ভাল টাকা দিতে হবে দর্শকদের। ৫০০ মিলিলিটারের এক বোতল জলের দাম ভারতীয় মুদ্রায় প্রায় ২০০ টাকা।

চাইলেই যে কেউ বিয়ার কিনতে পারবেন না। কেনার আগে তাঁকে প্রমাণ দিতে হবে যে তাঁর বয়স ২১ বছরের বেশি। তার কম বয়সি কাউকে বিয়ার বিক্রি করা হবে না। ২১ বছরের কম বয়সি কেউ বিয়ার খেতে গিয়ে ধরা পড়লে কড়া পদক্ষেপ করা হবে বলে জানানো হয়েছে। তা ছাড়া এক জনকে একসঙ্গে চার বোতলের বেশি বিয়ার বিক্রি করা হবে না বলেও জানিয়েছেন আয়োজকরা।

Advertisement

বিশ্বকাপ চলাকালীন কাতারে একটি নির্দিষ্ট সংস্থার বিয়ার বিক্রি হবে। সেই সংস্থাকে নির্দেশ দেওয়া হয়েছে স্টেডিয়ামের বাইরে নিজেদের স্টল তৈরি করতে। এবং সেটা যেন স্টেডিয়ামের মূল প্রবেশপথ থেকে দূরে হয়। আয়োজকরা যা নির্দেশ দিয়েছে তা অক্ষরে অক্ষরে মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে বিয়ার সংস্থাকে।

প্রায় ১২ লক্ষ ফুটবলপ্রেমী কাতারে বিশ্বকাপের খেলা দেখতে যাবেন বলে আশা করা হচ্ছে। কাতারের কঠোর আইন-কানুন মেনে চলতে হবে তাঁদের। মধ্য প্রাচ্যের দেশটির কিছু আদবকায়দাও জেনে রাখা জরুরি। প্রকাশ্যে কারও সঙ্গে সৌজন্য বিনিময় করার সময় দাঁড়িয়ে করমর্দন করাই ভাল। বিশেষ করে বয়সে বড় কারও সঙ্গে সৌজন্য বিনিময় করার সময় দাঁড়ানো এক রকম বাধ্যতামূলক। কোনও মহিলার সঙ্গে সৌজন্য বিনিময় করার সময় নিজে থেকে করমর্দনের জন্য হাত না বাড়ানোই ভাল। বরং সেই মহিলার প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করা উচিত। তিনি করমর্দনের জন্য আগ্রহ দেখালেই শুধু হাত বাড়ানো যেতে পারে। কারণ কাতারের অধিকাংশ মহিলাই অন্য পুরুষের স্পর্শ এড়িয়ে চলেন। সুতরাং আগ বাড়িয়ে হাত না বাড়ানোই ভাল। নিরাপদ থাকতে ডান হাত নিজের হৃৎপিণ্ডের উপর রাখতে পারেন। কাতারের সমাজে এ ভাবেও সৌজন্য বিনিময়ের রীতি রয়েছে।

বান্ধবী বা স্ত্রীকে নিয়ে বিশ্বকাপ দেখতে গেলে রাস্তায় তাঁর হাত ধরে হাঁটতে পারেন। প্রকাশ্যে জড়িয়ে না ধরাই ভাল। প্রিয় দলের জয়ের আনন্দে তাঁকে কিন্তু চুম্বন করে ফেলবেন না। তা হলেই বিপদ। প্রকাশ্যে চুম্বন এই দেশে অপরাধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন