FIFA World Cup 2022

নেমার সুস্থ, এ বার চোট অন্য ফুটবলারের, ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ব্রাজিলের কে অনিশ্চিত?

সম্পূর্ণ সুস্থ নেমার। খেলবেন ডানিলোও। কিন্তু প্রথম দলের গুরুত্বপূর্ণ এক ফুটবলারের চোট সারেনি ১০ দিনেও। তাই মদ্রিচের ক্রোয়েশিয়ার বিরুদ্ধে সতর্ক থাকতে চাইছেন ব্রাজিল কোচ তিতে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ১১:২৪
Share:

কোচ তিতের নির্দেশে কোয়ার্টার ফাইনালের জন্য প্রস্তুতি ব্রাজিলের। ছবি: টুইটার।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইানালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হওয়ার আগে উদ্বেগ ব্রাজিল শিবিরে। চোটের জন্য রক্ষণ ভাগের এক নির্ভরযোগ্য ফুটবলারকে এই ম্যাচেও পাওয়ার সম্ভাবনা কম। যদিও সম্পূর্ণ ফিট নেমার।

Advertisement

বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে মাঠে নামবে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। প্রতিপক্ষে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া। কঠিন চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে বলে মনে করছে ব্রাজিল শিবির। যদিও জয় নিয়ে আত্মবিশ্বাসী নেমার, রিচার্লিসনরা। সব কিছু ঠিক থাকলেও দলের এক গুরুত্বপূর্ণ ফুটবলারের চোট চিন্তায় রেখেছে ব্রাজিলকে। গত ২৮ নভেম্বর সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে গ্রুপের দ্বিতীয় ম্যাচে চোট পান লেফট ব্যাক অ্যালেক্স সান্ড্রো। তাঁর চোট এখনও সারেনি।

সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের ৮৬ মিনিটে বাঁ পায়ের পিছনের পেশিতে টান লাগে সান্ড্রোর। তাঁকে তুলে নেন তিতে। এত দিনেও সেই চোট সারেনি ব্রাজিলের নির্ভরযোগ্য লেফট ব্যাকের। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নামার আগে তিতে বলেছেন, ‘‘সান্ড্রোর যা পরিস্থিতি, তাতে খেলার সম্ভাবনা প্রায় নেই। ওর চোটের ধরনটা একটু আলাদা। আরও একটু সময় লাগবে। দলের চিকিৎসকের সঙ্গে কথা হয়েছে। ফিজিয়োথেরাপি করা হচ্ছে। ম্যাচের কয়েক ঘণ্টা আগে পর্যন্ত আমি অপেক্ষা করব।’’ তিনি জানিয়ে দিয়েছেন, নেমার সম্পূর্ণ ফিট। গোড়ালিতে কোনও সমস্যা নেই তাঁর। ব্রাজিল কোচকে স্বস্তি দিচ্ছে আর এক গুরুত্বপূর্ণ ডিফেন্ডার ডানিলোর চোট মুক্তিও।

Advertisement

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে খেলবেন ডানিলো। তিনি বলেছেন, ‘‘আমার মনে হয় স্যান্ড্রো ঠিক মতো অনুশীলন করতে পারলে খেলবে।’’ সতীর্থর অনুপস্থিতি ঢাকতেও প্রস্তুত তিনি। ডানিলো বলেছেন, ‘‘আমি সম্পূর্ণ ঠিক আছি। রক্ষণের তিনটে জায়গাতে খেলতেই আমি স্বচ্ছন্দ। আমার বিশ্বাস খুব তাড়াতাড়ি মাঝ খানের জায়গায় ফিরে আসতে পারব। জুভেন্টাসের হয়ে এই জায়গাতেই খেলি। এটাই আমার সব থেকে পছন্দের জায়গা।’’ তিতে প্রথম চার ম্যাচেই দলের ২৬ জন ফুটবলারকেই মাঠে নামিয়ে দিয়েছেন। ম্যাচে দেখে নিয়েছেন সকলকে। কোয়ার্টার ফাইনালের প্রথম একাদশ বেছে নেওয়ার ক্ষেত্রে যা বাড়তি সুবিধা ব্রাজিল কোচের।

সান্ড্রোকে ছাড়াই গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুন এবং দ্বিতীয় রাউন্ডে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে প্রথম একাদশ বেছে নেন তিতে। তুলনায় কম শক্তিশালী এই দুই দলের বিরুদ্ধে সমস্যা না হলেও কোয়ার্টার ফাইনালের আগে সান্ড্রোর অভাব কিছুটা হলেও চিন্তায় রেখেছে ব্রাজিল শিবিরকে। মদ্রিচ, ইভান পেরিসিচদের দ্রুতগতির ফুটবলের বিরুদ্ধে তাই সতর্ক থাকতে চাইছেন তিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন