FIFA World Cup 2022

বিশ্বকাপে আবার বিতর্ক, এ বার এক দলের সাজঘরে ঢুকে তদন্ত শুরু ফিফার

ফুটবল বিশ্বকাপ চলাকালীন এক দেশের প্রতি বিদ্বেষের বার্তা দেওয়ার অভিযোগ উঠেছে আর একটি দেশের বিরুদ্ধে। এই ঘটনায় হস্তক্ষেপ করেছে ফিফা। তদন্ত শুরু করেছে তারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ১৬:২৫
Share:

সার্বিয়ার বিরুদ্ধে বিদ্বেষমূলক বার্তা ছড়ানোর অভিযোগ উঠেছে। ঘটনার তদন্ত শুরু করেছে ফিফা। —ফাইল চিত্র

বি‌শ্বকাপের মধ্যে বিপাকে সার্বিয়া। ব্রাজিলের ম্যাচ চলাকালীন তাদের সাজঘরে কসোভোর জাতীয় পতাকা টাঙিয়ে বিদ্বেষমূলক বার্তা দেওয়া হয়েছে বলে তাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। এই কারণে ফিফাকে পদক্ষেপ করার আবেদন করেছে কসোভো। তদন্ত শুরু করেছে ফিফা।

Advertisement

কসোভোর সংস্কৃতি বিষয়ক মন্ত্রী হজরুল্লা সেকু সেই ছবি সমাজমাধ্যমে প্রকাশ করেছেন। সেখানে দেখা যাচ্ছে, সার্বিয়ার সাজঘরে কসোভোর পতাকা টাঙানো রয়েছে। তাতে লেখা, ‘‘আমরা আত্মসমর্পণ করব না।’’ এই ছবি প্রকাশ করে সেকু লিখেছেন, ‘‘সার্বিয়ার সাজঘরে কসোভোর প্রতি বিদ্বেষ ও উস্কানিমূলক বার্তা দেওয়া হয়েছে। তারা ফিফা বিশ্বকাপকে ব্যবহার করে এই কাজ করেছে। এটা লজ্জাজনক। আমরা আশা করছি ফিফা কড়া পদক্ষেপ করবে। কারণ, কসোভো ফুটবল ফেডারেশন ফিফা ও উয়েফার সদস্য।’’

২০০৮ সালে সার্বিয়ার কাছ থেকে স্বাধীনতা অর্জন করেছে কসোভো। ২০১৬ সালে ফিফা ও উয়েফার সদস্য হয়েছে তারা। কিন্তু তার পরেও দু’দেশের মধ্যে অশান্তি কমেনি। তার ছবি দেখা গেল বিশ্বকাপেও।

Advertisement

এই ঘটনাকে হাল্কা ভাবে নিচ্ছে না ফিফা। তারা জানিয়েছে, ‘‘ফিফার শৃঙ্খলারক্ষা কমিটি এই ঘটনার তদন্ত করছে। ফিফার ৪ নম্বর ধারা অনুযায়ী কোনও অপরাধ প্রমাণিত হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। বিশ্বকাপ আনন্দ ও সাম্যের বার্তা দেয়। সেখানে এই ধরনের বিদ্বেষের কোনও জায়গা নেই।’’

এ বারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ব্রাজিলের কাছে ০-২ গোলে হেরেছে সার্বিয়া। ব্রাজিলের হয়ে দু’টি গোলই করেছেন রিচার্লিসন। পরের ম্যাচে সোমবার ক্যামেরুনের বিরুদ্ধে খেলতে নামবে সার্বিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন