FIFA World Cup 2022

বিশ্বকাপে ফুটবলারদের জার্সির নীচে মেয়েদের অন্তর্বাস, কেন?

দক্ষিণ কোরিয়ার হোয়াং হি চান যেটি পরেছিলেন, সেটি দেখতে খানিকটা স্পোর্টস ব্রায়ের মতো। কেন এই ধরনের জিনিস পরে খেলতে নেমেছিলেন একজন পুরুষ ফুটবলার?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ১৪:০৬
Share:

জিনিসটি দেখতে খানিকটা মেয়েদের অন্তর্বাসের মতো। হি চান কেন এটি পরেছেন? ছবি: পিটিআই

দক্ষিণ কোরিয়ার ফুটবলার হোয়াং হি চান পর্তুগালের বিরুদ্ধে গোলটা করে জার্সি খুলে ফেললেন। দেখা গেল কালো রঙের একটি কী যেন পরে রয়েছেন তিনি। জিনিসটি দেখতে খানিকটা মেয়েদের অন্তর্বাসের মতো। হি চান কেন এটি পরেছেন? যাঁরা নিয়মিত ফুটবল দেখেন তাঁদের কাছে হি চানের পরে থাকা জিনিসটি খুব অপরচিত নয়। কিন্তু বিশ্বকাপের সময়ই ফুটবল দেখতে বসা অনেকের মনেই প্রশ্ন ছিল জিনিসটি নিয়ে।

Advertisement

হি চান যেটি পরেছিলেন, সেটি আসলে জিপিএস ট্র্যাকার। জিনিসটি দেখতে খানিকটা স্পোর্টস ব্রায়ের মতো। ছেলে ফুটবলারদের এটি পরে খেলতে নামার কারণ মাঠে তাঁরা কী করছেন সেই সম্পর্কে সব তথ্য সংগ্রহ করা। পিঠের দিকে একটি প্রযুক্তির ব্যবস্থা করা রয়েছে যা ওই ফুটবলার সম্পর্কে যাবতীয় তথ্য সংগ্রহ করে। সেই তথ্য কাজে লাগিয়ে অনুশীলন করা হয়। কোন কোন জায়গায় খামতি রয়েছে তা ধরা পড়ে ওই প্রযুক্তির মাধ্যমে।

শুধু দক্ষিণ কোরিয়া নয়, এ বারের বিশ্বকাপে বহু দেশের ফুটবলারকেই দেখা গিয়েছে জার্সির নীচে এই ধরনের জিনিস পরতে। আধুনিক প্রযুক্তির সাহায্য কাজে লাগিয়ে খেলার উন্নতি করার চেষ্টা করেন অনেকেই। ফুটবল খেলার ক্ষেত্রেও প্রযুক্তির ব্যবহার বেড়েছে। ভার ব্যবহার হচ্ছে। সেই প্রযুক্তি বলে দিচ্ছে অফসাইড, পেনাল্টি, ফাউলের মতো সিদ্ধান্ত ঠিক নেওয়া হচ্ছে না কি ভুল। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো দাবি করেছিলেন গোলে বল ঢোকার আগে তাঁর মাথায় ছুঁয়েছিল। প্রযুক্তিই বলে দিয়েছে যে, তা ঠিক নয়। বল লাগেনি রোনাল্ডোর মাথায়। গোলটি তাঁর নয়, ব্রুনো ফের্নান্দেসের। তেমনই সংযোজন ফুটবলারদের জার্সির নীচে থাকা এই প্রযুক্তি। যা ফুটবলারদের নানা তথ্য সংগ্রহ করছে গোটা ম্যাচ জুড়ে।

Advertisement

শুক্রবার থেকে শুরু হচ্ছে এ বারের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। রাত ৮.৩০ মিনিটে মুখোমুখি হবে ব্রাজিল এবং ক্রোয়েশিয়া। রাত ১২.৩০ মিনিটে খেলবে আর্জেন্টিনা এবং নেদারল্যান্ডস। শনিবার রাত ৮.৩০ মিনিটে খেলবে পর্তুগাল এবং মরক্কো। রাত ১২.৩০ মিনিটে মুখোমুখি হবে ফ্রান্স এবং ইংল্যান্ড। ১৪ এবং ১৫ ডিসেম্বর সেমিফাইনাল। ১৮ ডিসেম্বর হবে ফাইনাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন