Lionel Messi

মেসির সতীর্থের চোট, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নামার আগে চিন্তায় আর্জেন্টিনা

অস্ট্রেলিয়া ম্যাচের আগে আর্জেন্টিনার চিন্তা বাড়িয়েছে এক ফুটবলারের চোট। পোল্যান্ডের বিরুদ্ধে তাঁকে ম্যাচের মাঝপথেই তুলে নিতে হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ২২:১৫
Share:

সামান্য চিন্তায় মেসিরা। ছবি: রয়টার্স

প্রথম ম্যাচে হেরেও বিশ্বকাপের নকআউটে উঠেছে আর্জেন্টিনা। লিয়োনেল মেসিদের আসল পরীক্ষা শুরু হচ্ছে শনিবার থেকে। যেখানে তাঁদের প্রথম প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ধারে-ভারে পিছিয়ে থাকা অস্ট্রেলিয়া যে আর্জেন্টিনার বিরুদ্ধে বিরাট লড়াই দেবে, এমনটা অনেকেই মনে করছেন না। তবে যে ভাবে বিশ্বকাপে একের পর এক অঘটন ঘটছে, তাতে পুরোপুরি নিশ্চিন্তও থাকতে পারছেন না মেসিরা।

Advertisement

অস্ট্রেলিয়া ম্যাচের আগে আর্জেন্টিনার চিন্তা বাড়িয়েছে অ্যাঙ্খেল দি মারিয়ায় চোট। পোল্যান্ডের বিরুদ্ধে তাঁকে ম্যাচের মাঝপথেই তুলে নিতে হয়েছে। তবে ম্যাচের আগের দিন কোচ লিয়োনেল স্কালোনি বলেছেন, “দি মারিয়ার শারীরিক অবস্থা ভালই রয়েছে। আশা করি ও খেলতে পারবে। যদিও এখনও পর্যন্ত স্পষ্ট কোনও ধারণা আমার কাছে নেই।”

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দলে বদল করার ইঙ্গিতও দিয়েছেন স্কালোনি। বলেছেন, “আমাদের ম্যাচগুলো লক্ষ্য করলে দেখবেন, আমি বার বার একই ফুটবলারদের খেলাই না। সবার আগে প্রতিপক্ষকে দেখি এবং সেই অনুযায়ী দল সাজাই। পর পর দু’ম্যাচে একই প্রথম একাদশ নামানো আমার কাছে বিরল ব্যাপার। দলের প্রত্যেকে ভালই জানে তাদের কী করতে হবে। প্রতিটি ম্যাচ ধরে ধরে এগোতে চাই। দরকার না হলে একই একাদশ খেলাব না।”

Advertisement

পোল্যান্ডকে যে অস্ত্রে হারিয়েছেন, অস্ট্রেলিয়াকে একই ভাবে হারাতে চান স্কালোনি। আর্জেন্টিনার কোচ বলেছেন, “পোল্যান্ডের মতোই খেলবে ওরা। বল আমাদের পায়ে থাকবে। কিন্তু মাঠের অনেকটা জায়গা জুড়ে ওদের ফুটবলাররা খেলবে। ওরা দ্রুত গতির দল। লম্বা সেন্টার ব্যাক রয়েছে। আমরা বক্সের কাছাকাছি ফাউল করতে চাই না।”

ফিফার সূচি নিয়ে এ দিনও ক্ষোভ উগরে দিয়েছেন স্কালোনি। বলেছেন, “অস্ট্রেলিয়া গ্রুপে দ্বিতীয় স্থানে শেষ করেছে। তাদের খেলা ছিল সন্ধে ৬টায় (কাতারের সময় অনুযায়ী)। আমরা প্রথমে শেষ করেছি, আমাদের আগের ম্যাচ ছিল রাত ১০টায়। ভোর ৪টেয় শুতে গিয়েছি আমরা। ৪৮ ঘণ্টা পরে আবার একটা ম্যাচে নামতে হলে তার প্রভাব তো পড়বেই। খুবই কঠিন হচ্ছে এ বারের বিশ্বকাপে খেলা। আগের দিন কী হল (জার্মানি এবং বেলজিয়ামের ছিটকে যাওয়া) আমরা সবাই জানি। তবে আর অবাক হচ্ছি না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন