FIFA World Cup 2022

ভারতে ফুটবল বিশ্বকাপ দেখতে সমস্যা! বিপাকে মুকেশ অম্বানীর সংস্থা, চাইল ক্ষমা

ভারতে ডিজিটাল মাধ্যমে ফুটবল বিশ্বকাপের সম্প্রচারের দায়িত্ব পেয়েছে জিয়ো সিনেমা। কিন্তু প্রথম দিনই বিশ্বকাপের সম্প্রচারে সমস্যা হয়েছে। মুকেশ অম্বানীর সংস্থার সমালোচনা শুরু হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২২ ১০:২৭
Share:

কাতারে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ফুটবল বিশ্বকাপের সূচনা হয়েছে। কিন্তু সেই অনুষ্ঠান দেখতে সমস্যা হয়েছে ভারতীয় দর্শকদের। ছবি: রয়টার্স

ফুটবল বিশ্বকাপের প্রথম দিনই সম্প্রচারে সমস্যা ভারতে। উদ্বোধনী অনুষ্ঠান দেখতে সমস্যা হল দর্শকদের। সমালোচনা শুরু হয়েছে মুকেশ অম্বানীর সংস্থা রিলায়্যান্সের শাখা জিয়ো সিনেমার। এই পরিস্থিতিতে দর্শকদের কাছে ক্ষমা চেয়েছে জিয়ো সিনেমা। তারা জানিয়েছে, যত দ্রুত সম্ভব সমস্যা সমাধানের চেষ্টা করছে তারা।

Advertisement

ভারতে টেলিভিশনে ফুটবল বিশ্বকাপ সম্প্রচারের দায়িত্ব পেয়েছে রিলায়্যান্সের আর একটি শাখা ভায়াকম ১৮। টেলিভিশনে খেলা দেখা যাচ্ছে স্পোর্টস ১৮ চ্যানেলে। আর ডিজিটাল মাধ্যমে ফুটবল বিশ্বকাপ দেখা যাচ্ছে জিয়ো সিনেমাতে। শুধু জিয়ো নয়, অন্য যে কোনও মোবাইল পরিষেবা থাকলেও সেখানে জিয়ো সিনেমা ইনস্টল করে সম্পূর্ণ বিনামূল্যে খেলা দেখা যাচ্ছে। কিন্তু ডিজিটাল মাধ্যমে খেলা দেখতে গিয়ে সমস্যায় পড়েছেন দর্শকরা।

সমালোচনার মুখে ক্ষমা চেয়ে জিয়ো সিনেমা জানিয়েছে, ‘‘আপনাদের ভাল ভাবে বিশ্বকাপ দেখানোর সব রকম চেষ্টা করছি। দয়া করে নিজেদের মোবাইলে জিয়ো সিনেমার সব থেকে উন্নত ভার্সন ইনস্টল করুন। সম্প্রচারে সমস্যা হওয়ায় আমরা ক্ষমাপ্রার্থী।’’

Advertisement

রবিবার জাঁকজমকের মাধ্যমে দোহার আল বায়াত স্টেডিয়ামের উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে। কাতারে বিশ্বকাপ আয়োজন নিয়ে প্রচুর বিতর্ক থাকলেও, উদ্বোধনী অনুষ্ঠানে মাতিয়ে দিয়েছে তারা। দেওয়া হয়েছে ঐক্যের ও সাম্যের বার্তা। ফুটবলই যে দুনিয়াকে এক করতে পারে, সেই বার্তা বারে বারে উঠে এসেছে। নির্ধারিত সময়ের কিছুটা পরে শুরু হয়েছিল উদ্বোধনী অনুষ্ঠান। উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরশাহির প্রধানমন্ত্রী তথা দুবাইয়ের শাসক শেখ মহম্মদ বিন রশিদ আল-মাখতুম। প্রথমে গানের অনুষ্ঠান হয়। তার পরেই বিশ্বকাপে ঐক্যের বার্তা শোনাতে শোনাতে হাজির হন হলিউডি অভিনেতা মর্গ্যান ফ্রিম্যান। তাঁর সঙ্গে মঞ্চে প্রবেশ করেন কাতারের বিশেষ ভাবে সক্ষম ঘানেম আল-মুফতাহ।

উদ্বোধনী অনুষ্ঠানে গেয়েছেন কোরীয় ব্যান্ড বিটিএস-এর প্রধান গায়ক জান কুক। তাঁর সঙ্গে গেয়েছেন কাতারের গায়ক ফাহাদ আল-কুবায়সি। এর আগের বিশ্বকাপে যে গানগুলি গাওয়া হয়েছিল, সেগুলি ফিরে এসেছে। ১৯৯৮ বিশ্বকাপে রিকি মার্টিনের গাওয়া ‘ওলে, ওলে’ থেকে ২০১০ বিশ্বকাপে শাকিরার গাওয়া ‘ওয়াকা, ওয়াকা’, সবই শোনা গেল। আগের বারের বিশ্বকাপে যে সব ম্যাসকট ছিল, তাদেরকেও একে একে হাজির করানো হল।

(এই প্রতিবেদন প্রথম প্রকাশের সময় শেখ মহম্মদ বিন রশিদ আল-মাখতুমকে কাতারের শাসক হিসাবে উল্লেখ করা হয়েছিল। তিনি আসলে দুবাইয়ের শাসক। ভ্রম সংশোধন করা হয়েছে। এই অনিচ্ছাকৃত ভুলের জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন