Kylian Mbappe

সোনার বুটের দৌড়ে সবার আগে, তার পরেও জরিমানা এমবাপেকে! কী করেছেন ফরাসি ফুটবলার?

এ বারের বিশ্বকাপে ৫টি গোল করে সোনার বুটের দৌড়ে সবার আগে কিলিয়ান এমবাপে। কিন্তু তার মধ্যেই জরিমানার খাঁড়া ঝুলছে তাঁর মাথার উপরে? কী কারণে শাস্তি পেতে পারেন ফরাসি ফুটবলার?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ২২:১২
Share:

বিশ্বকাপে দুরন্ত ছন্দে থাকার মাঝেই শাস্তির খাঁড়া কিলিয়ান এমবাপের মাথায়। —ফাইল চিত্র

এ বারের ফুটবল বিশ্বকাপে দুর্দান্ত ছন্দে রয়েছেন কিলিয়ান এমবাপে। ফ্রান্সের এই ফুটবলার ইতিমধ্যেই পাঁচটি গোল করে ফেলেছেন। সোনার বুটের দৌড়ে সবার আগে তিনি। কিন্তু তার পরেও জরিমানার খাঁড়া ঝুলছে তাঁর উপর। কেন শাস্তি পেতে পারেন এমবাপে?

Advertisement

তার এক মাত্র কারণ, সাংবাদিকদের মুখোমুখি না হওয়া। অন্য সময় তো বটেই, ম্যাচের সেরার পুরস্কার পাওয়ার পরে নিয়ম মেনে যে সাংবাদিক বৈঠকে যেতে হয়, সেখানেও যাচ্ছেন না এমবাপে। এর ফলে অস্বস্তিতে পড়েছে দল।

এই পরিস্থিতিতে ফরাসি ফুটবল ফেডারেশনকে এক বার সতর্ক করেছে ফিফা। এর পরেও একই ঘটনা ঘটলে জরিমানা করা হবে ফেডারেশনকে। ফিফা সতর্ক করার পরেই অবশ্য সংবাদমাধ্যমের সামনে মুখ খুলেছেন এমবাপে। তিনি বলেছেন, ‘‘আমি জানি সংবাদমাধ্যমে কথা না বলায় অনেকে অনেক কিছু বলছেন। সংবাদমাধ্যমের বিরুদ্ধে আমার কোনও ক্ষোভ নেই। কিন্তু আমি এখন শুধু বিশ্বকাপে মন দিতে চাই। খেলার বাইরে কিছু ভাবতে চাইছি না। তাই সংবাদমাধ্যমের মুখোমুখি হচ্ছি না।’’

Advertisement

কিন্তু এমবাপের এই সিদ্ধান্তের ফলে শাস্তি পেতে পারে ফেডারেশন। তখন কী হবে? ফরাসি ফুটবলার জানিয়েছেন, তিনি জরিমানার টাকা দিয়ে দেবেন। এমবাপে বলেছেন, ‘‘আমি জানি ফেডারেশনকে জরিমানা করা হতে পারে। তেমনটা হলে জরিমানার টাকা আমি দিয়ে দেব। আমি সেটা ফেডারেশনকে জানিয়ে দিয়েছি।’’

রবিবার পোল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোলের ফলে বিশ্বকাপে মোট ৯টি গোল হয়ে গিয়েছে এমবাপের। আগের বিশ্বকাপে করেছিলেন চারটি গোল। এ বার বাকিদের থেকে অন্তত দু’টি গোলে এখনই এগিয়ে তিনি। বিশ্বকাপে সবচেয়ে কম বয়সে আট গোল করার নজির এত দিন ছিল পেলের। ১৯৬৬ সালে ২৬ বছর বয়সে অষ্টম গোলটি করেছিলেন তিনি। এমবাপে সেই কাজ করে ফেলেছেন ২৩ বছর বয়সেই। গত বারের বিশ্বকাপে তিনি সবচেয়ে কম বয়সে ফাইনালে গোল করার ক্ষেত্রে পেলের পরেই ছিলেন তিনি। এ বার ব্রাজিলের কিংবদন্তিকেই পেরিয়ে গিয়েছেন।

মারাদোনাও হার মেনেছেন এমবাপের কাছে। চারটি বিশ্বকাপে মারাদোনার মোট আটটি গোল রয়েছে। তাঁর থেকে অনেক কম বয়সে সেই নজির পেরিয়ে গিয়েছেন এমবাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন