Lionel Messi

শুরুতেই গোল করে মারাদোনা, বাতিস্তুতাকে টপকে গেলেন মেসি, কী রেকর্ড করলেন লিয়ো

অতীতে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে দারুণ খেলেছেন দিয়েগো মারাদোনা, গ্যাব্রিয়েল বাতিস্তুতা। একাধিক বিশ্বকাপে গোল করেছেন। মঙ্গলবার তাঁদের টপকে গেলেন লিয়োনেল মেসি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৭:১১
Share:

আর্জেন্টিনার হয়ে নজির গড়লেন মেসি। ছবি: রয়টার্স

আর্জেন্টিনার জার্সিতে নজির গড়ে ফেললেন লিয়োনেল মেসি। মঙ্গলবার সৌদি আরবের বিরুদ্ধে ৯ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করেন মেসি। তার সঙ্গে সঙ্গেই এই নজির গড়ে ফেলেন তিনি। আর্জেন্টিনার প্রথম ফুটবলার হিসাবে চারটি বিশ্বকাপে গোল করার নজির গড়লেন তিনি। টপকে গেলেন দিয়েগো মারাদোনা এবং গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে। প্রসঙ্গত, এটি মেসির পঞ্চম বিশ্বকাপ।

Advertisement

২০০৬ সালে প্রথম বার বিশ্বকাপ খেলেন মেসি। সে বার একটি গোল করেছিলেন তিনি। এর পর ২০১৪, ২০১৮-র পর ২০২২ বিশ্বকাপে গোল করেন তিনি। মাঝে ২০১০ বিশ্বকাপে গোল করতে পারেননি তিনি। মারাদোনা ১৯৮২, ১৯৮৬ এবং ১৯৯৪ বিশ্বকাপে গোল করেছিলেন। অন্য দিকে, বাতিস্তুতা গোল করেন ১৯৯৪, ১৯৯৮ এবং ২০২২ বিশ্বকাপে। দু’জনেই তিনটি করে বিশ্বকাপে গোল করেছেন। মঙ্গলবার মেসি সেটাই টপকে গেলেন।

২০০৬ বিশ্বকাপে গ্রুপ পর্বে সার্বিয়া এবং মন্টেনেগ্রোকে ৬-০ গোলে হারায় আর্জেন্টিনা। সেই ম্যাচের শেষ গোলটি করেন মেসি। নেমেছিলেন পরিবর্ত ফুটবলার হিসাবে। ২০১৪ বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই বসনিয়া এবং হার্জেগোভিনার বিরুদ্ধে গোল ছিল মেসির। পরের ম্যাচেই ইরানের বিরুদ্ধে দলের একমাত্র গোলটি করেন। গ্রুপের তৃতীয় ম্যাচে নাইজেরিয়ার বিরুদ্ধে দু’টি গোল করেছিলেন মেসি। নকআউটে গোল করতে পারেননি।

Advertisement

২০১৮ বিশ্বকাপে নাইজেরিয়ার বিরুদ্ধে মরণবাঁচন ম্যাচে দলের প্রথম গোল করেন মেসি। আর কোনও গোল করতে পারেননি। আর্জেন্টিনা ছিটকে যায় শেষ ষোলো থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন