FIFA World Cup 2022

রোনাল্ডোকে বাদ দেওয়ার সিদ্ধান্ত ভুল! হেরে যাওয়ার দায় কোচের উপর চাপালেন লুই ফিগো

কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হেরে ছিটকে গিয়েছে পর্তুগাল। দলের হারের দায় কোচ ফের্নান্দো স্যান্টোসের উপর চাপিয়েছেন প্রাক্তন ফুটবলার লুই ফিগো। কী বলেছেন তিনি?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ১৮:৩২
Share:

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হেরে ছিটকে যেতে হয়েছে রোনাল্ডোকে। হতাশ সিআর৭। —ফাইল চিত্র

কোয়ার্টার ফাইনালে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে পর্তুগাল। দলের ব্যর্থতার দায় কোচ ফের্নান্দো স্যান্টোসের উপর চাপালেন পর্তুগালের প্রাক্তন ফুটবলার লুই ফিগো। তাঁর মতে, রোনাল্ডোকে বসিয়ে রেখে ভুল করেছেন স্যান্টোস।

Advertisement

বিশ্বকাপ থেকে দেশ ছিটকে যাওয়ার পরে ফিগো বলেছেন, ‘‘রোনাল্ডোকে রিজার্ভ বেঞ্চে বসিয়ে রেখে বিশ্বকাপ জেতা যায় না। হতে পারে আপনি সুইৎজ়ারল্যান্ডকে হারিয়েছেন। ভাল কথা। কিন্তু এ ভাবে প্রতি ম্যাচ জেতা যায় না। রোনাল্ডোকে বসিয়ে রাখার সিদ্ধান্ত ভুল। এই হারের দায় দলের কোচ ও ম্যানেজমেন্টের।’’

রোনাল্ডোকে প্রথম একাদশে না রাখায় স্যান্টোসের সমালোচনা করেছেন রোনাল্ডোর বান্ধবী জর্জিনা রদ্রিগেজও। প্রি-কোয়ার্টার ফাইনাল ও কোয়ার্টার ফাইনালের পরে ইনস্টাগ্রামে দলের কোচকে একহাত নিয়েছেন তিনি।

Advertisement

এত কিছুর পরেও অবশ্য স্যান্টোস জানিয়েছেন, রোনাল্ডোকে বসিয়ে কোনও ভুল করেননি তিনি। মরক্কো ম্যাচের পরে সাংবাদিক বৈঠকে স্যান্টোস বলেছেন, “রোনাল্ডোকে বসানোর জন্য কোনও আক্ষেপ নেই আমার। ভেবেচিন্তে যদি দল না গঠন করি, তা হলে কিছুই হবে না। সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে যে দলটা দারুণ খেলেছে, সেটাই খেলিয়েছি। সেই দল মরক্কোর বিরুদ্ধে বদলানোর কোনও কারণ ছিল না।”

দেশের হয়ে ১৯৫টি ম্যাচ খেলেছেন রোনাল্ডো। আর খেলবেন কি না জানা নেই। বিশ্বকাপের ম্যাচে আবেগ নয়, পরিকল্পনা করেই রোনাল্ডোকে তিনি বসিয়েছিলেন বলে জানিয়েছেন স্যান্টোস। বলেছেন, “কৌশলের খাতিরে এই সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিন ছিল। কিন্তু হৃদয় দিয়ে সিদ্ধান্ত নিলে চলবে না। মস্তিষ্ক কাজে লাগিয়ে সিদ্ধান্ত নিতে হবে। রোনাল্ডো আর ভাল ফুটবলার নয় এমন কথা কখনওই বলছি না। ওকে বসানোর সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন