FIFA World Cup 2022

ভারতে কি বিশ্বকাপ দেখায় বিঘ্ন ঘটবে, অবৈধ সম্প্রচারে মাদ্রাজ হাই কোর্টের নিষেধাজ্ঞা

অবৈধ ভাবে ফুটবল বিশ্বকাপ সম্প্রচার করার চেষ্টা করা হচ্ছে বলে আদালতে অভিযোগ করেছিল ভায়াকম ১৮। সেই আবেদন মেনে অবৈধ সম্প্রচার বন্ধের নির্দেশ মাদ্রাজ হাই কোর্টের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ১৩:৪৭
Share:

কাতার বিশ্বকাপের অবৈধ সম্প্রচারের অভিযোগ উঠেছে। তাই কড়া পদক্ষেপ করেছে মাদ্রাজ হাই কোর্ট। —ফাইল চিত্র

ভারতে ফুটবল বিশ্বকাপের অবৈধ সম্প্রচার যাতে না হয় তার জন্য কড়া পদক্ষেপ করল মাদ্রাজ হাই কোর্ট। বেশ কয়েকটি কেবল ও ইন্টারনেট পরিষেবা বন্ধ করার নির্দেশ দিয়েছে তারা। আপাতত আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত সেই সব পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

মাদ্রাজ হাই কোর্টে আবেদন করেছিল ভারতে ফুটবল বিশ্বকাপের সম্প্রচারকারী সংস্থা ভায়াকম ১৮। অবৈধ ভাবে বিশ্বকাপের সম্প্রচারের উপরে নিষেধাজ্ঞা জারি করার আবেদন করেছিল তারা। সেই আবেদনে সাড়া দিয়েছেন বিচারপতি এম সুন্দর। তিনি জানিয়েছেন, সম্প্রচার স্বত্ব কেনার মানে প্রতিযোগিতা সম্প্রচারের সম্পূর্ণ অধিকার ভায়াকম ১৮-এর। অন্য কোনও মাধ্যমে তা সম্প্রচার করা যাবে না।

বিচারপতি সুন্দর আরও জানিয়েছেন, আদালতের নিষেধাজ্ঞা থাকাকালীন যদি কোনও মাধ্যমে কাতার বিশ্বকাপ সম্প্রচারের চেষ্টা করা হয় তা হলে তা আইনত অপরাধ। যদি কারও বিরুদ্ধে এই অভিযোগ ওঠে ও তা প্রমাণিত হয় তা হলে কড়া শাস্তি দেবে আদালত। তাই প্রত্যেক কেবল ও ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের সতর্ক করা হয়েছে। তার জন্য দরকার পড়লে কোনও ওয়েবসাইট বা ওয়েবপেজ বন্ধ করার দরকার পড়লে সেটা করতে হবে বলে নির্দেশ দিয়েছে আদালত। ১৬ ডিসেম্বর পর্যন্ত আপাতত এই স্থগিতাদেশ থাকবে। তার পরে আবার শুনানি হবে।

Advertisement

আদালতের কাছে ভায়াকম ১৮ আবেদন করেছিল, বাংলাদেশ, ভুটান, মলদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কায় বিশ্বকাপ দেখানোর জন্য যারা সম্প্রচার স্বত্ব পেয়েছে তাদের থেকে অবৈধ ভাবে বিশ্বকাপ সম্প্রচারের চেষ্টা করছে বেশ কয়েক জন কেবল ও ইন্টারনেট পরিষেবা সংস্থা। ভায়াকমের সঙ্গে চুক্তি না করে অন্য কোনও মাধ্যমে প্রতিযোগিতা সম্প্রচার করার চেষ্টা করছে তারা। টেলিভিশন ও ইন্টারনেটের মাধ্যমে বেআইনি ভাবে এই পরিষেবা দিলে তাদের ব্যবসার ক্ষতি হবে বলে জানিয়েছিলেন ভায়াকম ১৮। তাদের অভিযোগ ন্যায্য বলে মেনে নিয়েছে মাদ্রাজ হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন