FIFA World Cup 2022

ক্লাবে সতীর্থ, বিশ্বকাপের সেমিফাইনালে সেই হাকিমির কাঁধে থাকবে এমবাপেকে রোখার দায়িত্ব

ক্লাবে একসঙ্গে খেললেও বিশ্বকাপে আলাদা আলাদা দলের হয়ে মাঠে নামবেন তাঁরা। এক জনের কাঁধে দায়িত্ব থাকবে অন্য জনকে রোখার। তার আগে মরক্কোর হাকিমি বার্তা দিলেন ফ্রান্সের এমবাপেকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ১৬:২৪
Share:

বিশ্বকাপের সেমিফাইনালে দুই দলের দুই ভরসা। আশরফ হাকিমি (বাঁ দিকে) ও কিলিয়ান এমবাপে। —ফাইল চিত্র

ক্লাবে একসঙ্গে খেলেন তাঁরা। কিন্তু বিশ্বকাপের মঞ্চে প্রতিপক্ষ। এক জন ফ্রান্সের কিলিয়ান এমবাপে। দ্বিতীয় জন মরক্কোর আশরফ হাকিমি। সেমিফাইনালে একে অপরের বিরুদ্ধে মাঠে নামবেন তাঁরা। হাকিমির কাঁধেই থাকবে এমবাপেকে রোখার দায়িত্ব। তার আগে এমবাপেকে বার্তা দিলেন হাকিমি।

Advertisement

টুইটারে এমবাপেকে ট্যাগ করে হাকিমি লিখেছেন, ‘‘তোমার সঙ্গে দেখা হচ্ছে বন্ধু।’’ পাল্টা তার জবাবও দিয়েছেন এমবাপে। কিছু লেখেননি। শুধু তিনটি ভালবাসার ইমোজি দিয়েছেন। এমবাপে সাধারণত ফ্রান্সের বাঁ প্রান্ত ধরে খেলেন। অন্য দিকে মরক্কোর রাইট ব্যাক হাকিমি। অর্থাৎ, তাঁর কাঁধেই দায়িত্ব থাকবে এমবাপেকে আটকানোর। খেলার আগেই তাই এমবাপেকে বার্তা দিয়ে রাখলেন হাকিমি।

এ বারের বিশ্বকাপে দুর্দান্ত ছন্দে রয়েছেন এমবাপে। ফ্রান্সের হয়ে পাঁচটি গোল করে ফেলেছেন তিনি। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে গোল করতে না পারলেও প্রথম গোলের খেলা তৈরি হয়েছিল তাঁর পা থেকেই। এমবাপের জন্য বার বার চাপ তৈরি হচ্ছিল ইংল্যান্ডের রক্ষণে। সেমিফাইনালেও তিনি ফরাসি কোচ দিদিয়ের দেশঁর তুরুপের তাস।

Advertisement

অন্য দিকে এ বারের বিশ্বকাপের চমক মরক্কো। বিশ্বকাপে পড়েছিল ক্রোয়েশিয়া, বেলজিয়ামের গ্রুপে। কেউ আশা করেনি, গ্রুপ পর্ব টপকাতে পারবে তারা। সেই মরক্কো শীর্ষে থেকে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছে। গত বার তৃতীয় স্থান পাওয়া বেলজিয়ামকে হারিয়েছে। গত বারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করেছে। শেষ ষোলোয় হারিয়েছে প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে। আর কোয়ার্টার ফাইনালে শেষ করে দিয়েছে রোনাল্ডোর স্বপ্ন। এখনও পর্যন্ত একটি ম্যাচেও হারেনি তারা। গোটা প্রতিযোগিতায় গোল খেয়েছে মাত্র ১টি। তাও আত্মঘাতী।

মরক্কোর হয়ে ভাল খেলছেন হাকিমি। প্রি-কোয়ার্টার ফাইনালে স্পেনের বিরুদ্ধে টাইব্রেকারে তাঁর শটেই জিতেছিল মরক্কো। সেই জয়ের পরে হাকিমির প্রশংসা করেছিলেন এমবাপে। এ বার তাঁরা মুখোমুখি। পর পর দু’বার বিশ্বকাপের ফাইনালে উঠতে গেলে ক্লাবের সতীর্থকে ছাপিয়ে যেতে হবে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন