FIFA World Cup 2022

মেসির কোপে রেফারি! আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচের হেডস্যরকে বাড়ি পাঠিয়ে দিল ফিফা

কোয়ার্টার ফাইনাল শেষে রেফারি মাতেউ লাহোজের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছিলেন লিয়োনেল মেসি। পদক্ষেপ করল ফিফা। সেমিফাইনালের আগেই স্পেনের রেফারিকে বাড়ি পাঠানো হচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ১৩:১৫
Share:

ম্যাচের মধ্য়ে এ ভাবেই মেসির সঙ্গে তর্কে জড়ান রেফারি। মেসিকে হলুদ কার্ডও দেখান মাতেউ। ছবি: রয়টার্স

কোয়ার্টার ফাইনালের পরে রেফারি মাতেউ লাহোজের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন লিয়োনেল মেসি। মাতেউকে দায়িত্ব দেওয়ার আগে ফিফার ভেবে দেখা উচিত ছিল বলে জানিয়েছিলেন। রেফারির উপর মেসির কোপের পর এ বার পদক্ষেপ করল ফিফা। মাতেউকে বাড়ি পাঠানো হচ্ছে।

Advertisement

সংবাদপত্র ‘কোপ’ জানিয়েছে, এ বারের বিশ্বকাপের আর কোনও ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়া হচ্ছে না মাতেউকে। স্পেনের রেফারিকে দেশে ফিরে যেতে বলা হয়েছে। ফিফা চায় না, সেমিফাইনাল বা ফাইনালের মতো ম্যাচে রেফারির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠুক। তাই বিশ্বকাপের সেরা রেফারিদের ম্যাচ পরিচালনার দায়িত্ব দিতে চাইছে তারা।

স্পেনের রেফারি মাতেউ দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ১৫টি কার্ড দেখিয়েছেন। এর মধ্যে আটটি হলুদ কার্ড দেখেছেন আর্জেন্টিনার ফুটবলাররা। নেদারল্যান্ডসের ফুটবলাররা দেখেছেন ছ’টি হলুদ কার্ড এবং একটি লাল কার্ড। হলুদ কার্ডের তালিকায় মেসিও রয়েছেন। ম্যাচের মধ্যে মাতেউর সঙ্গে তর্কাতর্কি হয় মেসির। ম্যাচ শেষে আর্জেন্টিনার তারকা ফুটবলার বলেন, “রেফারি সম্পর্কে আমি কিছু বলব না। কারণ সকলের সামনে যা বলব সেটা সত্যি হবে না। আমার মনে হয় ফিফার ভেবে দেখা প্রয়োজন, এ রকম ম্যাচে এই ধরনের রেফারিকে দায়িত্ব দেওয়া উচিত কি না। এমন রেফারিকে দায়িত্ব দেওয়া উচিত নয়, যে কাজটার যোগ্য নয়।”

Advertisement

ম্যাচে খেলতে নামার আগেই রেফারি নিয়ে প্রশ্ন ছিল মেসিদের মনে। সেটাও জানিয়েছেন তিনি। আর্জেন্টিনার অধিনায়ক বলেন, “রেফারির নাম দেখে ম্যাচ শুরুর আগেই আমরা ভয়ে ভয়ে ছিলাম। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে এই ধরনের রেফারিকে দায়িত্ব দেওয়াই উচিত নয়।”

মেসির দলের গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসও ক্ষোভ প্রকাশ করেছেন রেফারির উপর। ম্যাচ শেষে বলেছেন, ‘‘নেদারল্যান্ডসের জন্য মাতেউ নিজের সবটা দিয়ে দিয়েছিল। কোনও কারণ ছাড়াই ১০ মিনিট সংযুক্তি সময় দেওয়া হল। বক্সের বাইরে দু’তিন বার ফ্রিকিক দিল। ও চাইছিল নেদারল্যান্ডস যাতে গোল করে। ওরা তো ১২ জনে খেলছিল। আশা করছি মাতেউকে আর দেখতে হবে না। জঘন্য রেফারি।’’

মার্তিনেস অভিযোগ করেছেন, অকারণে সবার সঙ্গে দুর্ব্যবহার করেছেন মাতেউ। তিনি বলেছেন, ‘‘ও বিশ্বকাপের সব থেকে খারাপ রেফারি। সেই সঙ্গে খুব উদ্ধত। ওকে কিছু বলতে গেলে খুব খারাপ ভাবে কথা বলে। আমার মনে হয় স্পেন বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় মাতেউ চেয়েছিল, আমরাও বেরিয়ে যাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন