FIFA World Cup 2022

চোখের জলে বাজিমাত! মেসিদের বিরুদ্ধে নামার আগে সৌদির ফুটবলারদের কাঁদিয়ে দেন কোচ, কেন

আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপের প্রথম অঘটন ঘটিয়েছে সৌদি আরব। কিন্তু এই অঘটনের পিছনে রয়েছে এক কান্নার ইতিহাস। কী ভাবে চোখের জলে বাজিমাত করল সৌদি?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ২০:৫০
Share:

আর্জেন্টিনাকে প্রথম ম্যাচে হারিয়ে সমর্থকদের সেলাম করছেন সৌদি আরবের ফুটবলাররা। ছবি: রয়টার্স

লিয়োনেল মেসির আর্জেন্টিনা হারাতে পারেনি তাদের। উল্টে ম্যাচ জিতে মাঠ ছেড়েছে সৌদি আরব। বিশ্বকাপের প্রথম ম্যাচে আর্জেন্টিনার মতো দলকে হারিয়ে গ্রুপের অঙ্ক ওলট পালট করে দিয়েছে সৌদি। এই জয়ের পিছনে অবশ্য একটা গল্প রয়েছে। কান্নার গল্প। চোখের জলে বাজিমাত করেছেন আলশেহরি, আলদাওশারিরা।

Advertisement

ম্যাচ শেষে সৌদির মিডফিল্ডার আবদুলেলা আল-মালকি জানিয়েছেন, খেলা শুরুর আগে ও বিরতিতে তাঁদের উদ্বুদ্ধ করেন দলের কোচ হার্ভে রেনার্ড। তিনি বলেছেন, ‘‘খেলা শুরুর আগে কোচ আমাদের সবাইকে ডেকে বলেছিলেন, দেশের জন্য নিজেদের ২০০ শতাংশ দিতে। কী ভাবে আমরা এতটা রাস্তা এসেছি সেই গল্প আমাদের বলেন কোচ। সেই সব কথা শুনতে শুনতে কেঁদে ফেলেছিলাম আমরা। বাড়তি তাগিদ পেয়েছিলাম।’’

আর্জেন্টিনার বিরুদ্ধে প্রথমার্ধে ০-১ গোলে পিছিয়ে ছিল সৌদি। কিন্তু তার পরেও তারা হতাশ না হয়ে দ্বিতীয়ার্ধে আক্রমণাত্মক মনোভাব নিয়ে খেলতে নামে। পাঁচ মিনিটের মধ্যে জোড়া গোল করেন আলশেহরি ও আলদাওশারি। বিরতিতেও ফুটবলারদের ক্লাস নিয়েছিলেন রেনার্ড। হতাশ না হয়ে পাল্টা কামড় দিতে বলেছিলেন। সেই কারণে দ্বিতীয়ার্ধে এতটা আক্রমণাত্মক ফুটবল খেলতে পেরেছিল সৌদি।

Advertisement

অন্য দিকে আর্জেন্টিনার লাউতারো মার্তিনেজ জানিয়েছেন, তাঁরা ভাবতে পারেননি প্রথম ম্যাচে হেরে যাবেন। তিনি বলেছেন, ‘‘খুব কষ্ট হচ্ছে। প্রথম ম্যাচ জিতে বিশ্বকাপ শুরু করতে চেয়েছিলাম। কিন্তু হল না। আমাদের আরও কঠিন পরিশ্রম করতে হবে। পরের ম্যাচগুলো জিততে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন