Lionel Messi

মেসির জন্য রেফারি বিতাড়িত হয়েছেন, ফাইনালে লিয়ো-এমবাপে দ্বৈরথে বাঁশি হাতে কে?

এ বারের বিশ্বকাপে রেফারিং নিয়ে একাধিক অভিযোগ দেখা গিয়েছে। সেমিফাইনাল ম্যাচের রেফারিং নিয়ে অখুশি হয়ে মরক্কো অভিযোগ জানিয়েছে ফিফাকে। তাই ফাইনালে বিতর্কিত কোনও রেফারি নিয়োগ করল না ফিফা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ১৫:০৫
Share:

মেসি-এমবাপের দ্বৈরথে রেফারি হচ্ছেন কে? ফাইল ছবি

বিশ্বকাপ ফাইনালের রেফারি নির্বাচনে চমক দিল ফিফা। পোল্যান্ডের রেফারি সাইমন মার্সিনিয়াককে নিয়োগ করল তারা। সহকারী রেফারি হিসাবে থাকবেন পাভেল সকলনিকি এবং টমাস লিস্টকিউইচ। ভার-এর প্রধান রেফারি থাকছেন টমাস কিয়াতকোস্কি।

Advertisement

এ বারের বিশ্বকাপে ফ্রান্স এবং আর্জেন্টিনা, দু’দলেরই একটি করে ম্যাচ খেলিয়েছেন সাইমন। গ্রুপ পর্বে ফ্রান্স এবং ডেনমার্ক ম্যাচ পরিচালনা করেছেন তিনি। শেষ ষোলোয় আর্জেন্টিনা বনাম অস্ট্রেলিয়া ম্যাচেও দায়িত্বে ছিলেন। ২০১৮-র বিশ্বকাপেও রেফারি ছিলেন তিনি। ২০০৯ থেকে পোল্যান্ডের শীর্ষস্থানীয় ম্যাচে রেফারিং শুরু করেন। ফিফার অধীনে আসেন ২০১৩ সালে।

চ্যাম্পিয়ন্স লিগে নিয়মিত ম্যাচ পরিচালনা করেন। এ বার বার্সেলোনা বনাম ইন্টার মিলানের রুদ্ধশ্বাস ম্যাচে রেফারি ছিলেন। ২০১৮-এ সুপার কাপে রিয়াল বনাম আতলেতিকো মাদ্রিদের ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি। গত বিশ্বকাপে জার্মানির জেরোম বোয়েতাংকে লাল কার্ড দেখান।

Advertisement

শোনা যাচ্ছিল, ব্রাজিলের উইল্টন সাম্পাইয়োকে ফাইনালের রেফারি করা হবে। কিন্তু তাঁর বিরুদ্ধে প্রশ্ন ওঠায় ফিফা কোনও ঝুঁকি নেয়নি। এ বারের বিশ্বকাপে সাইমনের বিরুদ্ধে এখনও কোনও অভিযোগ জমা পড়েনি।

এ বারের বিশ্বকাপে রেফারিং নিয়ে একাধিক অভিযোগ দেখা গিয়েছে। সেমিফাইনাল ম্যাচের রেফারিং নিয়ে অখুশি হয়ে মরক্কো অভিযোগ জানিয়েছে ফিফাকে। মরক্কো ফুটবল ফেডারেশন একটি বিবৃতিতে লিখেছে, ‘‘ফেডারেশনের তরফে ফিফার কাছে অভিযোগ জানানো হয়েছে। ম্যাচে দু’টি পেনাল্টির সিদ্ধান্ত আমাদের বিরুদ্ধে গিয়েছে। শুধু রেফারি নন, ভার-ও বিষয়টি গুরুত্ব দিয়ে দেখেনি। সেমিফাইনালে এই ধরনের রেফারিং আমাদের হতাশ করেছে। ফিফাকে পদক্ষেপের আবেদন জানাচ্ছি।’’

মরক্কোর অভিযোগ, প্রথমার্ধে বক্সের মধ্যে সোফানি বৌফালকে ফাউল করেন ফ্রান্সের থিয়ো হের্নান্দেস। কিন্তু রেফারি উল্টে বৌফালকেই হলুদ কার্ড দেখান। দ্বিতীয়ার্ধেও সেলিম আমাল্লাকে বক্সের মধ্যে ফাউল করা হয়েছিল বলে অভিযোগ মরক্কোর। দু’টি ক্ষেত্রেই রেফারির সিদ্ধান্ত গিয়েছে ফ্রান্সের পক্ষে। এই ঘটনায় ক্ষুব্ধ তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন