Mountaineer

অর্ধনগ্ন অবস্থায় বরফের পাহাড়ে বিশ্বকাপজয়ী ফুটবলার, কেন?

বরফের মধ্যে কী ভাবে তিনি কোনও জামা, জ্যাকেট না পরে রয়েছেন, তা অবাক করে দিয়েছে সকলকে। চেলসির প্রাক্তন ফুটবলার জানিয়েছেন যে, তিনি -১৯ ডিগ্রি সেলসিয়াসে রয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ২২:২৩
Share:

পাহাড়ে বিশ্বকাপজয়ী ফুটবলার। ছবি: ইনস্টাগ্রাম

পাহাড়ে বরফের মধ্যে হেঁটে যাচ্ছেন এক বিশ্বকাপজয়ী ফুটবলার। গায়ে কোনও জামা নেই। টুপি, হাফ প্যান্ট আর জুতো পরে হাঁটছেন তিনি। নিজেকে সুস্থ রাখার এটাই নাকি পথ। ৩০ বছর হওয়ার আগেই অবসর নিয়েছিলেন আন্দ্রে শার্ল। এখন তিনি বরফের পাহাড়ে ঘুরছেন। নিজেই সেই ছবি পোস্ট করেছেন জার্মানির বিশ্বকাপজয়ী ফুটবলার।

Advertisement

বরফের মধ্যে কী ভাবে তিনি কোনও জামা, জ্যাকেট না পরে রয়েছেন, তা অবাক করে দিয়েছে সকলকে। চেলসির প্রাক্তন ফুটবলার জানিয়েছেন যে, তিনি -১৯ ডিগ্রি সেলসিয়াসে রয়েছেন। পাহাড়ে ঠান্ডার মধ্যে এই হাঁটা এক ধরনের পরীক্ষা। শার্ল জানিয়েছেন যে, তাঁর জীবনের অন্যতম কঠিন পরীক্ষা এই ট্রেক। তিনি খুবই উপভোগ করেছেন এটা।

শার্ল ইনস্টাগ্রামে লেখেন, “আমাদের দারুণ একটা দল। ৩ দিন হয়ে গেল আমরা পাহাড়ে। মানসিক এবং শারীরিক ভাবে আমার করা সব থেকে কঠিন কাজ এটা। শেষ সময় আমি কিছু অনুভব করতে পারছিলাম না। নিজের মধ্যে কার একটা শক্তিকে খুঁজে বার করতে হয়েছে এগিয়ে যাওয়ার জন্য। এই অভিজ্ঞতা আমি কখনও ভুলব না। -১৯ ডিগ্রি সেলসিয়াস, ১০০ কিলোমিটার গতিবেগে হাওয়া এসে মুখে লাগছে। বরফ পড়ছে, বৃষ্টি পড়ছে। এটা বুঝলাম যে, আমি নিজেকে যতটা শক্তিশালী মনে করি, আসলে আমি তার থেকেও বেশি শক্তিশালী। যদি মন থেকে কিছু করতে চাই, তাহলে সব বাধা টপকে আমি সেটা করতে পারি।”

Advertisement

২০১৪ সালে জার্মানির বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন শার্ল। তিনটি গোলও করেছিলেন তিনি। শার্লের কাণ্ড দেখে অবাক চেলসিতে খেলার সময় তাঁর এক সময়ের সতীর্থ দিদিয়ের দ্রোগবা। তিনি জানিয়েছেন যে, শার্লের জন্য গর্বিত। শার্ল মাত্র ২৯ বছর বয়সে অবসর নেন। ক্লাবের হয়ে ৩৭০টি এবং দেশের হয়ে ৫৭টি ম্যাচ খেলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন