IFA

IFA: ‘বেঙ্গল মাস্টার্স কাপ’, প্রাক্তন ফুটবলারদের নিয়ে প্রতিযোগিতার ভাবনা আইএফএ-র

নতুন নয়, এই প্রতিযোগিতায় খেলবেন প্রাক্তন ফুটবলাররাই। মূলত চল্লিশোর্ধ্ব ফুটবলারদের নিয়ে আয়োজন করা হবে এই প্রতিযোগিতা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২১ ০৮:১৫
Share:

বাংলার প্রাক্তন ফুটবলারদের কথা মাথায় রেখেই উদ্যোগ নিতে চলেছে আইএফএ। প্রতীকী ছবি

অতীতে ময়দান কাঁপিয়েছেন তাঁরা। তিন প্রধান হোক, রাজ্য দল হোক বা দেশ, প্রতিটি জায়গাতেই সুনামের সঙ্গে খেলে খ্যাতি অর্জন করেছেন। বাংলার এই প্রাক্তন ফুটবলারদের কথা মাথায় রেখেই উদ্যোগ নিতে চলেছে আইএফএ।

Advertisement

সব ঠিকঠাক থাকলে নতুন বছর থেকেই শুরু হতে চলেছে ‘বেঙ্গল মাস্টার্স কাপ’। নতুন নয়, এই প্রতিযোগিতায় খেলবেন প্রাক্তন ফুটবলাররাই। মূলত চল্লিশোর্ধ্ব ফুটবলারদের নিয়ে আয়োজন করা হবে এই প্রতিযোগিতা। আগামী জানুয়ারিতে রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে এই প্রতিযোগিতা আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বয়সের কারণে ফুটবল ছেড়ে দিলেও এমন অনেক প্রাক্তন ফুটবলারই রয়েছেন, যাঁরা ফুটবল থেকে নিজেদের দূরে রাখতে পারেননি। এখনও নিয়ম করে ফুটবল মাঠে যাওয়া যাঁদের অভ্যাস। এই প্রতিযোগিতার মাধ্যমে সেই সব ফুটবলারদের কাছেই অতীতের সোনালি দিন ফিরিয়ে আনানোর চেষ্টা করা হবে। ইতিমধ্যেই এই উদ্যোগে ব্যপক সাড়া পাওয়া গিয়েছে। অনেক প্রাক্তন ফুটবলারই ফের মাঠে নামতে পারবেন ভেবে উত্তেজিত।

Advertisement

আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায় জানিয়েছেন, জামশিদ নাসিরি, অলোক মুখোপাধ্যায়, দেবজিৎ ঘোষের মতো অতীতের ফুটবলারদের এই প্রতিযোগিতায় খেলতে দেখা যেতে পারে। অনেক ফুটবলারকেই আমন্ত্রণ পাঠানো হয়েছে। জয়দীপের আশা, অন্তত ৩০-৩৫টি দল প্রতিযোগিতায় অংশ নিতে পারে।

প্রাক্তন ফুটবলারদের প্রাপ্য সম্মান দেওয়ার জন্যই এমন উদ্যোগ। অতীতে প্রাক্তন ফুটবলারদের জন্য প্রদর্শনী ম্যাচের আয়োজন করা হলেও এ ভাবে গোটা একটি প্রতিযোগিতা আয়োজন করা হয়নি। প্রাক্তন ফুটবলাররাও এই প্রতিযোগিতায় নামার জন্য মুখিয়ে রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন