Indian Football

‘কারওর হাতের পুতুল হতে আসিনি, পছন্দ না হলে চলে যাব’, ক্লাবগুলির উপর ক্ষুব্ধ সুনীলদের কোচ

ভারতের ক্লাবগুলির উপর ক্ষুব্ধ ইগর স্তিমাচ। ভারতীয় ফুটবল দলের কোচ জানিয়েছেন, তিনি ফুটবলের উন্নতির জন্য এসেছেন। কারওর হাতের পুতুল হয়ে কাজ করতে ভারতে আসেননি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৭:২৯
Share:

ইগর স্তিমাচ। —ফাইল চিত্র

সামনেই পর পর প্রতিযোগিতা রয়েছে ভারতের। এশিয়ান গেমস, এশিয়ান কাপ ও বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব। এতগুলি বড় প্রতিযোগিতার জন্য আগে থেকে শিবির শুরু করতে চান ইগর স্তিমাচ। কিন্তু আইএসএল ও আই লিগের দলগুলি ফুটবলার ছাড়ছে না। তাতেই সমস্যায় পড়েছেন স্তিমাচ। বার বার আবেদন করেও সুরাহা হচ্ছে না। তাই এ বার ক্ষুব্ধ তিনি।

Advertisement

স্তিমাচ জানিয়েছেন, ভারতীয় ফুটবলের ভাল করার জন্য তিনি এসেছেন। কিন্তু তার জন্য কারও কাছে মাথা নোয়াবেন না। স্তিমাচ বলেন, ‘‘আমি এখানে কারওর হাতের পুতুল হতে আসিনি। আমি এসেছি ভারতীয় ফুটবলের ভাল করার জন্য। যদি আমাকে সমস্যার কথা বলা হয় তা হলে আমি তা সমাধানের চেষ্টা করব। আর যদি আমাকে বলা হয় যে কোনও বদলের প্রয়োজন নেই। আমাকে পছন্দ না হলে আমি হাসিমুখে চলে যাব।’’

ভারতীয় ফুটবলে প্রতিভা থাকার পরেও তা কাজে লাগানো যাচ্ছে না বলে মনে করেন স্তিমাচ। তার একমাত্র কারণ, ক্লাব ও জাতীয় স্তরে সহাবস্থানের অভাব। স্তিমাচ বলেন, ‘‘ভারতে প্রতিভার অভাব নেই। কিন্তু আমরা একটা ভাল সূচি তৈরি করতে পারি না যেখানে ক্লাব স্তরের প্রতিযোগিতার পাশাপাশি আন্তর্জাতিক প্রতিযোগিতার প্রস্তুতির জন্য সময় বার করা যাবে। তা হলে কি ভারতীয় ফুটবলের উন্নতি নিয়ে কারও কোনও মাথাব্যথা নেই! আমার তো সেটাই মনে হচ্ছে। কোথায় সমস্যা হচ্ছে সেটা নিয়ে আমাদের আলোচনা করতে হবে। নইলে সমাধান করা যাবে না।’’

Advertisement

জাতীয় শিবিরের জন্য ইতিমধ্যেই মোহনবাগান জানিয়ে দিয়েছে যে ফুটবলার ছাড়তে কোনও সমস্যা নেই তাদের। কিন্তু ভারতের অনূর্ধ্ব-২৩ দলের কোচ ক্লিফোর্ড মিরান্ডা জানিয়েছেন, ইস্টবেঙ্গল, কেরল ব্লাস্টার্স, মুম্বই সিটির মতো দল ফুটবলার ছাড়বে না। ক্লাবগুলির এই সিদ্ধান্তেই ক্ষুব্ধ স্তিমাচ।

এর মধ্যেই কিংস কাপের জন্য মঙ্গলবার ২৩ জনের দল বেছে নিয়েছে ভারত। ৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে এই প্রতিযোগিতা। চলবে ১০ সেপ্টেম্বর। তাইল্যান্ডে হবে সব ম্যাচ। ভারত ছাড়াও এই প্রতিযোগিতায় খেলবে ইরাক, তাইল্যান্ড এবং লেবানন। ৭ সেপ্টেম্বর ভারত খেলবে ইরাকের বিরুদ্ধে। ক্রমতালিকায় তারা ভারতের থেকে ২৯ ধাপ এগিয়ে। সেই দিনই লেবানন এবং তাইল্যান্ড একে অপরের বিরুদ্ধে খেলবে। দু’টি ম্যাচের জয়ীরা খেলবে ফাইনালে। ১০ সেপ্টেম্বর হবে সেই ম্যাচ। তৃতীয় স্থানের জন্য লড়বে পরাজিত দুই দল। সেই ম্যাচও হবে ১০ সেপ্টেম্বর। অর্থাৎ, দু’টি ম্যাচ খেলার জন্য এই দল বেছে নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন