Igor Stimac

ভারত তৃতীয় রাউন্ডে না উঠলে ইস্তফা দেবেন, জানিয়ে দিলেন সুনীলদের কোচ

আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় পর্বের ম্যাচে মুখোমুখি হওয়ার আগের দিন ভারতীয় ফুটবল দলের কোচ ইগর স্তিমাচ জানিয়ে দিলেন, দল তৃতীয় রাউন্ডে উঠতে না পারলে তিনি ইস্তফা দেবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ২২:০০
Share:

সুনীল ছেত্রীদের কোচ ইগর স্তিমাচ। — ফাইল চিত্র।

শুরু থেকেই তিনি বলে যাচ্ছিলেন, বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের তৃতীয় রাউন্ডে উঠবে ভারত। তবে আফগানিস্তানের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে ড্র করে সেই স্বপ্ন অনেকটাই ধাক্কা খেয়েছে। আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় পর্বের ম্যাচে মুখোমুখি হওয়ার আগের দিন ভারতীয় ফুটবল দলের কোচ ইগর স্তিমাচ জানিয়ে দিলেন, দল তৃতীয় রাউন্ডে উঠতে না পারলে তিনি ইস্তফা দেবেন।

Advertisement

সোমবার স্তিমাচ বলেছেন, “যদি ভারতকে তৃতীয় রাউন্ডে নিয়ে যেতে না পারি তা হলে আমি ইস্তফা দেব। গত পাঁচ বছরে যে কাজ করেছি, যে সম্মান এবং খ্যাতি অর্জন করেছি সব নিয়ে চলে যাব। অন্য কাউকে জায়গা ছেড়ে দেব।” যদিও এখনও তৃতীয় রাউন্ডের স্বপ্ন বেঁচে। বাকি তিনটি ম্যাচ থেকে চার পয়েন্ট পেতে হবে ভারতকে।

ভারত কেন ভাল ফল করতে পারছে না তার কারণ হিসাবে স্তিমাচ সেই পুরনো যুক্তিই তুলে ধরেছেন। বার বার জানিয়েছেন লম্বা জাতীয় শিবিরের কথা। স্তিমাচের কথায়, “গত চার বছরে মাত্র তিন বার লম্বা শিবির হয়েছে। পাঁচ বছর আগে ওমান এবং কাতার ম্যাচের আগে। আপনারা জানেন দল কেমন খেলেছিল তখন। দ্বিতীয় বার কলকাতায় এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের আগে। সেই সময় তিনটি ম্যাচের প্রত্যেকটায় জিতেছিল ভারত।”

Advertisement

ভারতের আর একটা সমস্যা গোল খরা। স্তিমাচ জানিয়েছেন, যথেষ্ট পরিমাণ স্ট্রাইকার এই মুহূর্তে ভারতীয় ফুটবলে নেই। ক্রোয়েশিয়ান কোচের কথায়, “পাঁচ বছর ধরেই গোল খরার সমস্যায় ভুগছি। আমি আসার আগেও একই সমস্যা ছিল। বেশির ভাগ ক্লাবে বিদেশি স্ট্রাইকার রয়েছে। এটাই সমস্যা তৈরি করছে। সুনীল ছাড়া বাকিরা কেউ নিজেদের ক্লাবে প্রধান স্ট্রাইকার নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন