Indian Football

যোগীর রাজ্যে প্রথম ফুটবল ক্লাব, ভারতীয় ফুটবলে আত্মপ্রকাশ ‘ইন্টার কাশী’-র

ভারতীয় ফুটবলে নতুন ক্লাব হিসাবে আত্মপ্রকাশ করল ইন্টার কাশী। বারাণসী থেকে খেলবে তারা। উত্তরপ্রদেশ থেকে এই প্রথম কোনও পেশাদার ফুটবল ক্লাবের পথচলা শুরু হল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৬:১৯
Share:

ইন্টার কাশীর আত্মপ্রকাশের সময় দলের কর্তা এবং ফুটবলাররা। ছবি: টুইটার

ভারতের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশে এত দিন পর্যন্ত কোনও পেশাদার ফুটবল দল ছিল না। সেই আক্ষেপ এ বার মিটতে চলেছে। যোগী আদিত্যনাথের রাজ্য থেকে আত্মপ্রকাশ হল ‘ইন্টার কাশী’র। আই লিগ খেলার জন্যে ‘বিড’ জমা দিতে চলেছে তারা। বারাণসী থেকে এই ক্লাবের যাবতীয় কাজকর্ম চলবে। উল্লেখ্য, বারাণসী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লোকসভা কেন্দ্র।

Advertisement

আত্মপ্রকাশের সঙ্গে সঙ্গেই নজর কেড়ে নিয়েছে ইন্টার কাশী। শুধুমাত্র উত্তরপ্রদেশের প্রথম ক্লাব বলে নয়, কাশীর সঙ্গে গাঁটছড়া রয়েছে ইউরোপের একাধিক ক্লাবের। কাশীর হাত ধরে ভারতীয় ফুটবলে আবার ফিরছে আতলেতিকো মাদ্রিদ। অতীতে কলকাতার ক্লাবের সঙ্গে যুক্ত ছিল তারা। এ ছাড়া অ্যান্ডোরার ইন্টার এসকালদেস, এফসি অ্যান্ডোরার সঙ্গে যোগসূত্র রয়েছে তাদের। শুধু তাই নয়, এই ক্লাবের সঙ্গে জড়িয়ে কলকাতাও। আতলেতিকোর সঙ্গে এই ফুটবল ক্লাবে বিনিয়োগ করেছে কলকাতার বেসরকারি সংস্থা আরডিবি গ্রুপও।

শুরু থেকেই ভারতীয় ফুটবলের শীর্ষ স্তরে লড়তে চাইছে কাশী। কর্পোরেট দল হিসাবে সরাসরি আই লিগে খেলতে চাইছে। ইতিমধ্যেই বিড পেপার তোলা হয়ে গিয়েছে। কাশী সরাসরি আই লিগে খেলতে পারবে কি না তা নির্ভর করছে ভারতীয় ফুটবল সংস্থার উপর।

Advertisement

কোচ হিসাবে কার্লোস সান্তামারিনাকে নিয়োগ করেছে কাশী। অতীতে তিনি জামশেদপুরের কোচ হিসাবে কাজ করেছেন। ভারতীয় ফুটবলে অভিজ্ঞতা খুবই ভাল। শুরু থেকেই যে ভারতীয় ফুটবলে তারা ছাপ ফেলতে চায়, প্রতিটি পদক্ষেপে তা প্রমাণ করে দিচ্ছে কাশী।

ইউরোপের ফুটবলে আতলেতিকোকে নিয়ে আলাদা করে কিছু বলার নেই। তাদের আলাদা আভিজাত্য রয়েছে। এ ছাড়া অ্যান্ডোরার শীর্ষস্থানীয় ক্লাব ইন্টার এসকালদেসের সঙ্গে চুক্তি করেছে তারা। পাশাপাশি এফসি অ্যান্ডোরার মালিক হলেন বার্সেলোনার প্রাক্তন ফুটবলার জেরার্ড পিকে। তিন ইউরোপীয় ক্লাব আগে কোনও দিন কোনও ভারতীয় দলের সঙ্গে যুক্ত হয়েছে, এমন ঘটনা ঘটেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন