Brazil Football

ব্রাজিল ফুটবলে ম্যাচ গড়াপেটা! বিদেশ থেকে আসত টাকা, ফুটবলাররা পেতেন খুনের হুমকিও

ব্রাজিলের বেশ কয়েক জন ফুটবলারের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগ উঠেছে। বিদেশ থেকে তাঁদের গড়াপেটার প্রস্তাব দেওয়া হত বলে তদন্তে জানা গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১৫:৩৭
Share:

ব্রাজিল ফুটবলের বর্তমান তারকা নেমার। তবে দেশকে এখনও বিশ্বকাপ জেতাতে পারেননি তিনি। —ফাইল চিত্র

ম্যাচ গড়াপেটার অভিযোগ উঠেছে ব্রাজিল ফুটবলে। ঘটনার তদন্ত করতে গিয়ে জানা গিয়েছে, শুধু ব্রাজিলের লিগে নয়, গড়াপেটা ছড়িয়েছিল বিদেশের অনেক লিগেও। সেই সব লিগে খেলা ব্রাজিলীয় ফুটবলারদের প্রস্তাব দেওয়া হত। টাকা আসত বিদেশ থেকে। টাকা নিয়ে সেই অনুযায়ী কাজ করতে না পারলে খুনের হুমকিও পেতেন ফুটবলাররা।

Advertisement

এই গড়াপেটার অভিযোগ নিয়ে ব্রাজিলের এক অ্যাটর্নি জেনারেল ফের্নান্দো কেসকোনেট্টো তদন্ত করছেন। তিনি জানিয়েছেন, ব্রাজিলীয় ফুটবলারদের ম্যাচ গড়াপেটায় যুক্ত থাকার অনেক প্রমাণ পাওয়া গিয়েছে। তাঁরা যে দেশে খেলেন সেখানকার ফুটবল সংস্থা প্রয়োজনে তাঁদের বিরুদ্ধে পদক্ষেপ করতে পারবেন।

সংবাদ সংস্থা এপিকে ফের্নান্দো বলেছেন, ‘‘জুয়াড়িদের সঙ্গে ফুটবলারদের কথা বলার প্রমাণ পাওয়া গিয়েছে। বেশির ভাগই হয়েছে বিভিন্ন দেশের ঘরোয়া লিগগুলোতে। আমরা আমাদের তদন্তের রিপোর্ট সংশ্লিষ্ট দেশের ফুটবল সংস্থাকে পাঠিয়েছি। তারা চাইলে নিজেদের মতো করে তদন্ত করতে পারে।’’ ইতিমধ্যে মেজর সকার লিগে কলোরাডো র‌্যাপিডসের হয়ে খেলা ম্যাক্স আলভেসের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে। তাঁকে নির্বাসিত করেছে ক্লাব।

Advertisement

নভেম্বর মাস থেকে এই তদন্ত শুরু হয়েছে। প্রথমে তিনটি ম্যাচে গড়াপেটার অভিযোগ উঠেছিল। পরে জানা গিয়েছে, ১১টি ম্যাচে গড়াপেটা হয়েছে। তার মধ্যে কয়েকটি ম্যাচ নীচের ডিভিশনের লিগে হয়েছে। বেশির ভাগ ম্যাচে ২০২২ সালের প্রথম ছ’মাসের মধ্যে হয়েছে বলে জানিয়েছেন ফের্নান্দো।

তদন্তে জানা গিয়েছে, ফুটবলারদের ৮ লক্ষ থেকে ১৬ লক্ষ টাকা পর্যন্ত প্রস্তাব দেওয়া হত। সেই টাকা নিয়ে ইচ্ছাকৃত ভাবে হলুদ কার্ড দেখা, প্রতিপক্ষ দলকে পেনাল্টি পাইয়ে দেওয়ার মতো কাজ করতেন ফুটবলাররা। কেউ যদি টাকা নিয়ে সেই কাজ করতে ব্যর্থ হতেন, তা হলে সেই ফুটবলারকে খুনের হুমকি দেওয়া হত। গ্রিস, লিথুয়ানিয়ার মতো দেশ থেকে জুয়াড়িরা ফুটবলারদের সঙ্গে যোগাযোগ করতেন বলে জানা গিয়েছে তদন্তে।

ব্রাজিল ফুটবল সংস্থা একটি বিবৃতিতে জানিয়েছে, তাদের দেশের কয়েক জন ফুটবলারের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ উঠেছে। মেজর সকার লিগ, সিরি এ, সিরি বি-র মতো প্রতিযোগিতায় খেলেন তারা। ফুটবল সংস্থার তরফে সরকারের কাছে তদন্তের আবেদন করা হয়েছিল। সেই তদন্ত শুরু হয়েছে। যাঁরা দোষী প্রমাণিত হবেন, তাঁদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে নেমারদের ফুটবল সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন