Subhash Bhowmick

ATK Mohun Bagan vs SC East Bengal: কলকাতা ডার্বির আগে সুভাষ-স্মরণ, দুই প্রধানের দ্বাদশ ব্যক্তি প্রাক্তন কোচ

শনিবার ডার্বির আগে একটি ছবি পোস্ট করে এসসি ইস্টবেঙ্গল। সেখানেই দেখা যায়, কলকাতা ডার্বির দ্বাদশ ব্যক্তি হিসেবে রয়েছে সুভাষের জার্সি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২২ ১৮:৫৪
Share:

সুভাষের স্মরণ এসসি ইস্টবেঙ্গলে ফাইল ছবি

দীর্ঘ দিন বিভিন্ন রোগে ভোগার পর গত শনিবার প্রয়াত হন সুভাষ ভৌমিক। প্রাক্তন ফুটবলার এবং কোচকে স্মরণ করতে শনিবার কলকাতা ডার্বির আগে তাঁকে ‘দ্বাদশ ব্যক্তি’ হিসেবে রিজার্ভ বেঞ্চে রেখে অভিনব সম্মান জানাল এসসি ইস্টবেঙ্গল এবং এটিকে মোহনবাগান।

Advertisement

শনিবার ডার্বির আগে একটি ছবি পোস্ট করা হয় এসসি ইস্টবেঙ্গলের টুইটারে। সেখানেই দেখা যায়, কলকাতা ডার্বির দ্বাদশ ব্যক্তি হিসেবে রয়েছে সুভাষের জার্সি। সেই জার্সি ঘিরে দাঁড়িয়ে রয়েছেন গোলকিপার অরিন্দম ভট্টাচার্য, অধিনায়ক মহম্মদ রফিক, বলবন্ত সিংহ এবং আদিল খানরা।

এরপরেই এটিকে মোহনবাগানের পোস্ট করা টুইটারেও দ্বাদশ ব্যক্তি হিসেবে দেখা যায় সুভাষের নাম। সেই জার্সি ঘিরে দাঁড়িয়েছিলেন কোচ জুয়ান ফেরান্দো, সন্দেশ জিঙ্ঘন এবং তিরি।

Advertisement

এ বারের আইএসএল-এ দ্বাদশ ব্যক্তি হিসেবে নির্বাচিত কোনও সমর্থকের নাম লেখা জার্সি রাখা থাকত রিজার্ভ বেঞ্চে। কিন্তু এ বার জায়গা পেলেন সুভাষ। উল্লেখ্য, প্রয়াত কোচের স্মরণে আগের ম্যাচে কালো ব্যান্ড পরে নেমেছিলেন এসসি ইস্টবেঙ্গলের ফুটবলাররা।

গত শনিবার ভোর রাতে প্রয়াত হন সুভাষ। কলকাতা দুই প্রধানে খেলার পাশাপাশি তাদের কোচিংও করিয়েছেন তিনি। দীর্ঘ দিন তাঁর কিডনির ডায়ালিসিস চলছিল। তিনি করোনাতেও আক্রান্ত হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন