ISL 2022-23

আইএসএলে জয়ে ফিরল ইস্টবেঙ্গল, সুবিধে করে দিল এটিকে মোহনবাগানের

আইএসএলের ষষ্ঠ জয় পেল ইস্টবেঙ্গল। শুক্রবার কেরল ব্লাস্টার্সকে হারাল তারা। এই জয়ের পর ১৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের নবম স্থানেই থাকল ইস্টবেঙ্গল। তবে মোহনবাগানের কিছুটা সুবিধা হল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ২১:২৯
Share:

ক্লেটনের গোলে আইএসএলে জয়ে ফিরল ইস্টবেঙ্গল। ছবি: টুইটার।

আইএসএলে আবার জয়ের মুখ দেখল ইস্টবেঙ্গল। কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে আইএসএলের ষষ্ঠ জয় পেল স্টিভেন কনস্টানটাইনের দল। ত্রাতা সেই ক্লেটন সিলভা। ৭৭ মিনিটে অধিনায়কের একমাত্র গোলে মান বাঁচল লাল-হলুদ শিবিরের। যদিও ম্যাচে আধিপত্য ছিল কেরলেরই।

Advertisement

ম্যাচের শুরু থেকেই দাপট ছিল কেরলের ফুটবলারদের। বল দখলের লড়াইয়ে তারাই ছিল এগিয়ে। পর পর ম্যাচে হারের জন্য ইস্টবেঙ্গল কোচ প্রতি আক্রমণমূলক ফুটবলের পরিকল্পনা করেছিলেন। সেই মতো খেলতে গিয়েও একাধিক বার বিপদে পড়ল ইস্টবেঙ্গল রক্ষণ। কেরলের ফুটবলাররা গোলের একাধিক সহজ সুযোগ নষ্ট করলেন। এর মধ্যেই প্রথমার্ধে পিভি সুহেরের একটি গোল অফসাইডের জন্য বাতিল করে দেন রেফারি। প্রথমার্ধের সংযুক্ত সময়ে বক্সের মধ্যে ক্লেটন প্রতিপক্ষের এক ফুটবলারের সঙ্গে ধাক্কা ধাক্কিতে পরে গেলেও ইস্টবেঙ্গল ফুটবলারদের পেনাল্টির আবেদন বাতিল করে দেন রেফারি। ম্য়াচের শেষ দিকে কেরলে একটি গোলও অফসাইডের জন্য বাতিল হয়।

শুক্রবার যুবভারতীর ম্যাচের মেজাজ ছিল বেশ চড়া। বেশ কয়েক বার বচসায় জড়ান দু’দলের ফুটবলাররা। রেফারির সিদ্ধান্ত নিয়েও তর্ক হয়। শেষ দিকে দু’দলের ফুটবলারদের মধ্যে হাতাহাতিও হল। দ্বিতীয়ার্ধের সংযুক্ত সময়ে বাজে ফাউল করে লাল কার্ড দেখলেন ইস্টবেঙ্গলের মোবাশির। প্রথমার্ধ গোল শূন্য ভাবে শেষ হওয়ার পর দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে উভয় পক্ষই। তাতেই চড়ে ম্যাচে মেজাজ। কেরলের ফুটবলাররা দ্বিতীয়ার্ধেও বেশ কয়েকটি সহজ গোলের সুযোগ নষ্ট করেন। তুলনায় গোল করার সুযোগ কম তৈরি করতে পেরেছে ইস্টবেঙ্গল।

Advertisement

গোটা ম্যাচে ইস্টবেঙ্গল ফুটবলাররা পাস খেলেছেন ৩১২টি। অন্য দিকে কেরল ব্লাস্টার্স পাস খেলেছে ৪৫০টি। ক্লেটনের গোলও সেই অর্থে সুপরিকল্পিত আক্রমণ থেকে নয়। সুযোগ সন্ধানী ক্লেটন গোল করেছেন প্রতিপক্ষের গোলরক্ষকের ভুলের সুযোগ কাজে লাগিয়ে। কেরলের ফুটবলারদের পায়ে ৫৯ শতাংশ বলের দখল থাকলেও তাদের অধিকাংশ প্রচেষ্টাই লক্ষ্যভ্রষ্ট হয়েছে। জিতলেও ইস্টবেঙ্গলের খেলাতে পরিকল্পনার অভাব স্পষ্ট হয়ে উঠেছে বার বার।

কেরলকে হারিয়েও আইএসএলের পয়েন্ট টেবিলের উপরে উঠতে পারল না ইস্টবেঙ্গল। ১৬ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে নবম স্থানেই থাকল কনস্টানটাইনের দল। ১৬ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে কেরল। এক ম্যাচ কম খেলে ২৭ পয়েন্ট এটিকে মোহনবাগানের। ফলে পরের ম্যাচ জিতলেই পয়েন্ট টেবিলের প্রথম তিনে উঠে আসবে সবুজ মেরুন শিবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন