Red Card

মাঠের ধারে মূত্রবিসর্জন! খেলতে নামার আগেই লাল কার্ড ফুটবলারকে

মাঠের ধারেই মূত্র ত্যাগ করছিলেন ফুটবলার। শাস্তি হিসাবে সরাসরি তাঁকে লাল কার্ড দেখালেন রেফারি। মাঠে নামার আগেই সাজঘরে ফিরে যেতে হল ফুটবলারকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ১০:০৮
Share:

লাল কার্ড দেখানো হল ফুটবলারকে। রবিবার ইটালির তৃতীয় ডিভিশনে লিকো বনাম পিয়াসেঞ্জার ম্যাচের কাণ্ড। — প্রতীকী চিত্র

পরিবর্ত ফুটবলার হিসাবে মাঠে নামার জন্যে তৈরি হচ্ছিলেন। দৌড়ঝাঁপ করে গা ঘামাচ্ছিলেন। কিন্তু আচমকা প্রকৃতির ডাক এসে যাওয়ায় সাড়া না দিয়ে থাকতে পারেননি। মাঠের ধারেই মূত্রত্যাগ করছিলেন ফুটবলার। শাস্তি হিসাবে সরাসরি তাঁকে লাল কার্ড দেখালেন রেফারি। মাঠে নামার আগেই সাজঘরে ফিরে যেতে হল ইটালির ফুটবলার ক্রিশ্চিয়ানো বুনিনোকে।

Advertisement

রবিবার ইটালির তৃতীয় ডিভিশনে লিকো বনাম পিয়াসেঞ্জার ম্যাচ ছিল। সেই ম্যাচে ৭৩ মিনিটে মাঠে নামার জন্যে তৈরি হচ্ছিলেন বুনিনো। এমন সময় হঠাৎ করেই প্রকৃতির ডাক এসে যায়। তখন সাজঘরে ফেরার সময় নেই দেখে ডাগআউটের ধারে একটি জায়গায় মূত্রত্যাগ করেন বুনিনো। তবে রেফারির নজর এড়াতে পারেননি। খেলা থামিয়ে বুনিনোর দিকে এগিয়ে এসে তাঁকে লাল কার্ড দেখান তিনি। ফলে মাঠে নামার আগেই শাস্তি পেতে হয় ইটালির এই ফুটবলারকে। ইটালির ঘরোয়া ফুটবলের আইনে এই শাস্তির কথাই লেখা রয়েছে।

অতীতে জুভেন্টাসের অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলেছেন বুনিনো। ৩৪টি ম্যাচে নেমেছেন। এ ছাড়া ইটালির অনূর্ধ্ব-১৯ দলের হয়ে দু’টি ম্যাচে খেলেছেন তিনি। এ বছরের জানুয়ারিতে লিকোতে যোগ দেন। মরসুমের শেষ পর্যন্ত চুক্তিবদ্ধ তিনি।

Advertisement

লিকোর কোচ লুসিয়ানো ফশি মনে করছেন, লঘু পাপে গুরুদণ্ড দেওয়া হয়েছে তাঁর দলের ফুটবলারকে। তিনি বলেছেন, “লাল কার্ড দেখানোর নিয়ম রয়েছে এবং সেটা পালন করা উচিত, সবই মানছি। তবে আশা করেছিলাম রেফারিরা সাধারণ বুদ্ধি কাজে লাগাবেন। কারণ বুনিনো কারওর ভাবাবেগে আঘাত করেনি এবং ওর কাজ কেউ দেখতেও পায়নি। আশা করেছিলাম হলুদ কার্ড দেখানো হবে। রেফারি কোনও ভুল করেননি। বুনিনো বোধ হয় ওই কাজ করার আগে জানতও না কী শাস্তি হতে চলেছে।”

মাঠে মূত্রত্যাগ করার জন্যে এর আগেও ফুটবলারদের শাস্তি পেতে হয়েছে। ২০১৭-য় গোলের পিছনে মূত্রত্যাগের কারণে সালফোর্ড সিটির গোলকিপার ম্যাক্স ক্রোকোম্বেকে লাল কার্ড দেখানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন