Juventus FC

বিপদে রোনাল্ডোর প্রাক্তন ক্লাব, এক ধাক্কায় লিগ তালিকায় তিন থেকে দশে জুভেন্টাস! কেন?

ইতালির ফুটবল সংস্থা ১৫ পয়েন্ট কেটে নিয়েছে জুভেন্টাসের। ফলে সিরি আ-র পয়েন্ট টেবিলের তিন নম্বর থেকে ১০ নম্বরে নেমে গিয়েছে তারা। যদিও আবেদন করার সুযোগ পাবে তারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১৬:৪৬
Share:

আর্থিক অনিয়মের জন্য রোনাল্ডোর প্রাক্তন ক্লাব জুভেন্টাসের কড়া শাস্তি হল। ছবি: টুইটার।

সিরি আ লিগের পয়েন্ট তালিকার তৃতীয় স্থান থেকে এক ধাক্কায় ১০ নম্বরে নেমে গেল জুভেন্টাস। শাস্তি হিসাবে ১৫ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে ইটালির ক্লাবটির। দলবদলের সময় আর্থিক অনিয়মের জন্য এই শাস্তি দেওয়া হয়েছে।

Advertisement

জুভেন্টাসের বিরুদ্ধে ট্রান্সফার সংক্রান্ত আর্থিক অনিয়ম এবং অসত্য মূলধন লাভের অভিযোগ ওঠায় গত বছর শুরু হয়েছিল তদন্ত। ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত ক্লাবের আর্থিক ক্ষতির তথ্য উঠে এসেছে তদন্তে। প্রাথমিক ভাবে আর্থিক অনিয়ম প্রমাণ হওয়ায় ইতালির ফুটবল ফেডারেশন জুভেন্টাসের ১৫ পয়েন্ট কেটে নিয়েছে। এর ফলে লিগের পয়েন্ট টেবিলে তৃতীয় স্থান থেকে ১০ নম্বরে নেমে গিয়েছে তারা। যদিও ক্লাব কর্তৃপক্ষ চলতি মরসুমেই শাস্তি প্রত্যাহার করার আবেদন জানানোর সুযোগ পাবেন।

জুভেন্টাস কর্তৃপক্ষ নিজেদের নির্দোষ বলে দাবি করলেও ইতালির আদালত জানিয়ে দিয়েছে, যথেষ্ট আর্থিক অসঙ্গতি রয়েছে। আদালতই ক্লাবের পয়েন্ট কেটে নেওয়ার নির্দেশ দিয়েছিল। এই রায়ের বিরুদ্ধে অবশ্য ৩০ দিনের মধ্যে আবেদন করার সুযোগ পাবে জুভেন্টাস। ক্লাবের ১৫ পয়েন্ট কেটে নেওয়ার পাশাপাশি বর্তমান এবং প্রাক্তন মিলিয়ে ১১ জন কর্তা সম্পর্কেও কড়া মনোভাব প্রকাশ করেছে আদালত। যাঁদের অন্যতম ক্লাবের প্রাক্তন সভাপতি আন্দ্রেয়া অ্যাগনেলি, প্রাক্তন ফুটবলার পাভেল নেদভেদ, টটেনহ্যামের ডিরেক্টর ফ্যাবিও প্যারাসিটি। তাঁদের ইতালির ফুটবল থেকে যথাক্রমে ২৪ মাস, আট মাস এবং ৩০ মাসের জন্য নির্বাসিত করা হয়েছে। প্যারাসিটির নির্বাসন অবশ্য ইংল্যান্ডে কার্যকর নয়। যদিও আর্থিক অনিয়ম এবং শাস্তির বিষয়টি জানানো হয়েছে উয়েফা এবং ফিফাকে। ফুটবলের এই দুই নিয়ামক সংস্থা শাস্তিমূলক ব্যবস্থা নিলে বৃহত্তর প্রভাব পড়তে পারে।

Advertisement

গত নভেম্বরে জুভেন্টাস জানায় ২০২১-২২ আর্থিক বছরে ক্লাবের রেকর্ড ২৫৪.৩ মিলিয়ন ইউরো (২২০০ কোটি টাকার বেশি) ক্ষতি হয়েছে। তার পর বোর্ডের সব সদস্য একই দিনে ইস্তফা দিয়েছিলেন। ১৭ বছর আগে ম্যাচ গড়াপেটার অপরাধে জুভেন্টাসকে সিরি বি-তে নামিয়ে দেওয়া হয়েছিল। তার পর আবার বড় শাস্তির মুখে ইতালির প্রথম সারির ফুটবল ক্লাবটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন