Kerala Blasters FC

পুরুষ দলের ‘ভুলে’ ৪ কোটি টাকা জরিমানা, আর্থিক সমস্যায় মেয়েদের দল তুলে নিল ভারতের ক্লাব

ম্যাচ চলাকালীন দল তুলে নেওয়ায় কেরালা ব্লাস্টার্সের পুরুষ ফুটবল দলকে জরিমানা করেছে সর্বভারতীয় ফুটবল সংস্থা। পুরুষদের এই ভুলের খেসারত দিতে হল মহিলা ফুটবলারদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৫:৪৮
Share:

কেরালা ব্লাস্টার্স ফুটবল দল। —ফাইল চিত্র

আইএসএলে ম্যাচ চলাকালীন দল তুলে নেওয়ায় কেরালা ব্লাস্টার্সকে ৪ কোটি টাকা জরিমানা করেছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। সেই জরিমানার বিরুদ্ধে আবেদন করেও কোনও লাভ হয়নি। জরিমানা হওয়ায় আর্থিক সমস্যায় পড়েছে ক্লাব। তার খেসারত দিতে হচ্ছে কেরালা ব্লাস্টার্সের মহিলা ফুটবলারদের। মহিলা ফুটবল দল ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ম্যানেজমেন্ট।

Advertisement

একটি বিবৃতিতে কেরালা ব্লাস্টার্স বলেছে, ‘‘খুব দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমাদের মহিলা ফুটবল দলকে আপাতত ভেঙে দিতে হচ্ছে। এখন ক্লাবের যা আর্থিক অবস্থা সে কথা বিচার করেই আমাদের এই সিদ্ধান্ত নিতে হয়েছে।’’

মার্চ মাসে আইএসএলের নকআউটে বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে অতিরিক্ত সময়ের খেলা চলাকালীন একটি গোল নিয়ে বিবাদ হয়। রেফারির বাঁশি বাজার আগেই ফ্রিকিক থেকে বেঙ্গালুরুর সুনীল ছেত্রী গোল করেন বলে দাবি করে কেরালা। কিন্তু রেফারি ক্রিস্টাল জন গোলের সিদ্ধান্ত দেন। তার পরেই দল তুলে নেয় কেরালা। আর নামেননি ফুটবলাররা। ফলে বেঙ্গালুরুকে জয়ী ঘোষণা করা হয়।

Advertisement

এই ঘটনার পরে কেরালাকে ৪ কোটি টাকা জরিমানা করে সর্বভারতীয় ফুটবল সংস্থার শৃঙ্খলারক্ষা কমিটি। কেরালার কোচ ইভান ভুকুমানোভিচকে আলাদা করে ৫ লক্ষ টাকা জরিমানা ও ১০ ম্যাচের জন্য নির্বাসিত করা হয়। সেই শাস্তির বিরুদ্ধে আবেদন করে কেরালা। কিন্তু শাস্তির নির্দেশ বহাল রেখেছে এআইএফএফ।

কেরালার আবেদন নিয়ে এআইএফএফ বিবৃতিতে জানিয়েছে, ‘‘কেরালা ব্লাস্টার্সের আবেদন মানার কোনও কারণ নেই। তারা যেটা করেছে সেটা ফুটবলের অপমান। সর্বভারতীয় ফুটবল সংস্থার নিয়ম ভাঙা হয়েছে। তাই জরিমানা তাদের দিতে হবে।’’ তার পরেই মহিলা ফুটবল দল ভেঙে দিয়েছে কেরালা ব্লাস্টার্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন