Kylian Mbappe

Kylian Mbappe: ৬৩ বছর পর নয়া কীর্তি, চার গোল এমবাপের, বিশ্বকাপে ফ্রান্স

গ্রুপ ডি-র ম্যাচে দুর্বল কাজাখস্তানের বিরুদ্ধে ৩২ মিনিটেই হ্যাটট্রিক সম্পূর্ণ করে ফেলেন এমবাপে। দ্বিতীয়ার্ধে জোড়া গোল করেন করিম বেঞ্জেমা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২১ ১৭:০১
Share:

চার গোল এমবাপের। ছবি রয়টার্স

দেশের হয়ে প্রথম হ্যাটট্রিক করলেন কিলিয়াম এমবাপে। এই তরুণ ফুটবলারের চার গোলের সৌজন্যে কাজাখস্তানকে ৮-০ ব্যবধানে বিধ্বস্ত করে কাতার বিশ্বকাপের টিকিট পেয়ে গেল গত বারের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। এস্তোনিয়াকে ৩-১ হারিয়ে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে বেলজিয়ামও।

Advertisement

গ্রুপ ডি-র ম্যাচে দুর্বল কাজাখস্তানের বিরুদ্ধে ৩২ মিনিটেই হ্যাটট্রিক সম্পূর্ণ করে ফেলেন এমবাপে। দ্বিতীয়ার্ধে জোড়া গোল করেন করিম বেঞ্জেমা। একটি করে গোল করেন আদ্রিয়েন হাভিয়ো এবং আঁতোয়া গ্রিজম্যান। খেলার শেষের দিকে নিজের চতুর্থ গোল করেন এমবাপে। ৬৩ বছর পর ফ্রান্সের কোনও ফুটবলার এক ম্যাচে চার গোল করলেন। শেষ বার এই কাজ করেছিলেন জাঁ ফঁতে। ১৯৫৮ বিশ্বকাপে পশ্চিম জার্মানির বিরুদ্ধে চার গোল করেছিলেন তিনি।

ম্যাচের পর এমবাপে জানিয়েছেন, চার গোলের বলটি তিনি নিজের সংগ্রহে রেখে দেবেন। ফ্রান্সের কোচ দিদিয়ের দেশঁ বলেছেন, “যোগ্যতা অর্জন করাটাই আমাদের মূল লক্ষ্য ছিল। সেটা খুব ভাল ভাবেই করেছি। গোলের তালিকায় অনেকেই নাম তুলেছে দেখে ভাল লাগছে।”

Advertisement

বিশ্বের এক নম্বর দল বেলজিয়ামের হয়ে গোল করেন ক্রিশ্চিয়ান বেনটেকে, ইয়ানিক কারাস্কো এবং থরগান অ্যাজার। আয়োজক কাতার বাদে ব্রাজিল, ডেনমার্ক, জার্মানি এবং ফ্রান্সের পর পঞ্চম দল হিসেবে যোগ্যতা অর্জন করল তারা। এ দিকে, শেষ পর্যায়ে দু’টি গোল খাওয়ায় অল্পের জন্য যোগ্যতা অর্জন করা হল না নেদারল্যান্ডসের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন