FIFA World Cup 2022

ফিফা সভাপতির হাত থেকে বিশ্বকাপ নিয়ে অখুশি মেসি, কার থেকে ট্রফি নিতে চেয়েছিলেন লিয়ো?

আর্জেন্টিনার অধিনায়ক কাতারে বিশ্বকাপের ট্রফি হাতে নিয়েছিলেন ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর হাত থেকে। সেটা নিয়েই অখুশি মেসি। কেন?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ১৭:৪০
Share:

আর্জেন্টিনার অধিনায়ক কাতারে বিশ্বকাপের ট্রফি হাতে নিয়েছিলেন ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর হাত থেকে। ফাইল চিত্র

কাতার বিশ্বকাপ জয়ের ৪৩ দিন পেরিয়ে গিয়েছে। কিন্তু লিয়োনেল মেসি খুশি হতে পারছেন না। তাঁর মন খারাপ। আর্জেন্টিনার অধিনায়ক কাতারে বিশ্বকাপের ট্রফি হাতে নিয়েছিলেন ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর হাত থেকে। সেটা নিয়েই অখুশি মেসি। কেন?

Advertisement

এক সাক্ষাৎকারে মেসি জানিয়েছেন যে, তিনি সব থেকে খুশি হতেন, যদি দিয়েগো মারাদোনার হাত থেকে বিশ্বকাপ ট্রফিটি পেতেন। কিন্তু সেটা সম্ভব নয়। মারাদোনা মারা গিয়েছেন ২০২০ সালের ২৫ নভেম্বর। মেসির বিশ্বকাপ জয় দেখে যেতে পারেননি তিনি। প্রতিযোগিতা শেষের পর প্রথম সাক্ষাৎকার দিলেন আর্জেন্টিনার রেডিয়ো আর্বানা প্লে-র পেরোস ডি লা সালে নামক একটি শো-তে। সেখানে মেসি বলেন, “আমার ভাল লাগত যদি মারাদোনা আমাকে ট্রফিটা দিতেন। উনি যদি দেখতে পেতেন আর্জেন্টিনা বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে তা হলে ভাল হত। উনি দেশের ফুটবল দলকে খুব ভালবাসতেন। উনি চাইতেন এমনটা হোক। মারাদোনা উপর থেকে আমাদের এগিয়ে যেতে সাহায্য করেছেন।”

আর্জেন্টিনার অন্যতম সেরা ফুটবলার মারাদোনা এবং মেসি। ২০১০ বিশ্বকাপে মারাদোনা যখন কোচ, সেই সময় মেসি দলের অধিনায়ক ছিলেন। কিন্তু বিশ্বকাপ জেতা হয়নি তাঁদের। ৩৬ বছর পর বিশ্বকাপ পেয়েছে আর্জেন্টিনা। ১৯৮৬ সালে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের সময় অধিনায়ক ছিলেন মারাদোনা। তাঁর হাত ধরেই বিশ্বকাপ গিয়েছিল নীল-সাদার দেশে। এ বার বিশ্বকাপ গেল মেসির হাত ধরে। তিনি সোনার বল জিতেছেন এ বারের বিশ্বকাপে।

Advertisement

কাতার বিশ্বকাপে মেসিদের শুরুটা ভাল হয়নি। সৌদি আরবের কাছে হেরে গিয়েছিল আর্জেন্টিনা। তার পর থেকেই ঘুরে দাঁড়ান মেসিরা। একের পর এক ম্যাচ জিততে থাকেন। বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে টাইব্রেকারে ম্যাচ জেতে আর্জেন্টিনা। ৩-৩ গোলে নির্ধারিত সময় এবং অতিরিক্ত সময়ের খেলা শেষ হয়। নিজেদের দলের হয়ে মেসি এবং কিলিয়ান এমবাপে গোল করেন। শেষ পর্যন্ত টাইব্রেকারে গিয়ে হেরে যায় ফ্রান্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন