Lionel Messi

বিশ্বকাপ জিততেই লিয়োর ছড়াছড়ি রোসারিয়োতে! প্রতি মাসে জন্মাচ্ছে আরও কত কত মেসি

আর্জেন্টিনার রোসারিয়োতে এখন লিয়োনেস মেসির ছড়াছড়ি। আর্জেন্টিনা বিশ্বকাপ জেতার পর থেকে রোসারিয়োতে মেসির নামে সদ্যোজাতদের নামকরণ বেড়েছে ৭০০ শতাংশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৩ ১৬:১৩
Share:

আর্জেন্টিনার ৩৬ বছরের ট্রফি খরা কেটেছে। নিজের শেষ বিশ্বকাপে আর্জেন্টিনাকে বিশ্বচ্যাম্পিয়ন করেছেন লিয়োনেল মেসি। —ফাইল চিত্র

লিয়োনেল মেসির নামে আর্জেন্টিনায় সদ্যোজাতদের নামকরণ নতুন নয়। কিন্তু আর্জেন্টিনা বিশ্বকাপ জেতার পর থেকে সেটা আরও বেড়ে গিয়েছে। গত মাসে মেসির শহর রোসারিয়োতে তাঁর নামে সদ্যোজাতদের নামকরণ বেড়েছে ৭০০ শতাংশ। শুধু ছেলে নয়, মেয়েদের নামও রাখা হচ্ছে লিয়োর নামে।

Advertisement

আর্জেন্টিনার সংবাদপত্র লা ক্যাপিটাল জানিয়েছে, ডিসেম্বর মাসে রোসারিয়োতে যে হারে সদ্যোজাত ছেলেদের নাম লিয়োনেল ও মেয়েদের নাম লিয়োনেলা দেওয়া হয়েছে তা আগের মাসের তুলনায় ৭০০ শতাংশ বেশি। ১৮ ডিসেম্বর আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে। তার পরেই এই প্রবণতা বেড়েছে বলে জানিয়েছে তারা।

রোসারিয়োর সিভিল রেজিস্ট্রি থেকে জানা গিয়েছে, সেপ্টেম্বর মাস পর্যন্ত সেই শহরে গড়ে ৬ জন সদ্যোজাতর নাম মেসির নামে রাখা হত। ডিসেম্বর মাসে সেটা বেড়ে হয়েছে ৪৯। বাবা-মায়েরা চাইছেন, দেশের সব থেকে বড় তারকার নামে ছেলে-মেয়ের নাম রাখতে।

Advertisement

কিন্তু মেসির নাম কার থেকে অনুপ্রাণিত হয়ে রেখেছিলেন তাঁর মা সেলিয়া? তিনি মেসির নাম রেখেছিলেন আমেরিকার সঙ্গীতশিল্পী লিয়োনেল রিচির নামে। সেলিয়া জানিয়েছেন, তিনি যখন অন্তঃসত্ত্বা ছিলেন, তখন রিচির একটি গান ‘সে ইউ, সে মি’ খুব বিখ্যাত হয়েছিল। তাই ছেলের নাম তাঁর নামে রেখেছিলেন সেলিয়া। কিন্তু ছেলের দৌলতে এখন রোসারিয়োয় মেসির ছড়াছড়ি।

নতুন বছরের প্রথম মাসেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বিরুদ্ধে খেলতে পারেন মেসি। বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর অনুযায়ী, ১৯ জানুয়ারি মুখোমুখি হতে পারেন মেসি এবং রোনাল্ডো। মরসুমের মাঝে প্রদর্শনী ম্যাচ খেলতে সৌদি আরবে যাওয়ার কথা রয়েছে প্যারিস সঁ জরমঁর। আল নাসের এবং আল হিলালের দল মিলিয়ে একটি একাদশ গড়া হবে। যে হেতু রোনাল্ডো আল নাসেরে সই করে ফেলেছেন, তাই তাঁর খেলতে কোনও অসুবিধা নেই। তা ছাড়া, এ ধরনের ম্যাচে সেরা দলই নামাতে চাইবেন আয়োজকরা। ফলে মেসি বনাম রোনাল্ডো সাক্ষাতের সম্ভাবনা উড়়িয়ে দেওয়া যাচ্ছে না। তা ছাড়া মেসি-রোনাল্ডো একসঙ্গে মাঠে নামলে সেটা সৌদির ফুটবলের জন্য একটা বড় বিজ্ঞাপন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন