FIFA World Cup 2022

কাতারে স্কালোনি, ছিটকে গেলেন সেলসো

টটেনহ্যাম হটস্পার থেকে লোনে ভিয়ারিয়ালে যোগ দেওয়া মিডফিল্ডার সেলসো লা লিগায় অ্যাথলেটিক বিলবাওয়ের বিরুদ্ধে ম্যাচে চোট পান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ০৮:৫২
Share:

আগমন: কাতারে পৌঁছলেন আর্জেন্টিনা কোচ স্কালোনি। টুইটার।

সহকারীদের নিয়ে মঙ্গলবারই কাতার পৌঁছে গেলেন আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনি। তবুও মন খারাপ দিয়েগো মারাদোনার দেশের ভক্তদের। দোহা বিমানবন্দরে যাঁকে এক ঝলক দেখার আশা নিয়ে তাঁরা ভিড় করেছিলেন, সেই লিয়োনেল মেসি-ই যে আসেননি। ছিলেন না অন্য কোনও ফুটবলারও। আগামী রবিবার মেসির সরাসরি আবু ধাবিতে দলের সঙ্গে যোগ দেওয়ার কথা।

Advertisement

ফুটবলারদের ছাড়াই কাতারে কেন গেলেন স্কোলোনি? সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে শেষ প্রস্তুতি ম্যাচ খেলতে আবু ধাবি রওনা হওয়ার আগে দু’দিন দোহা বিশ্ববিদ্যালয়ে থাকবে আর্জেন্টিনা দল। সেখানকার সব ব্যবস্থা খতিয়ে দেখাতেই সহকারীদের নিয়ে অাগে কাতার পৌঁছে গিয়েছেন মেসিদের কোচ। তবে তিনি এখনও বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করেননি। আর্জেন্টিনার সংবাদমাধ্যমের দাবি, দেশ ছাড়ার আগে ৩১জন ফুটবলারের তালিকা ফুটবল ফেডারেশনের কাছে জমা দিয়েছেন স্কালোনি। বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করার শেষ দিন যে হেতু ১৪ নভেম্বর, তাই আরও কয়েকটি দিন অপেক্ষা করতে চাইছেন তিনি। স্কালোনি আশা করেছিলেন জিয়োভান্নি লো সেলেসো সুস্থ হয়ে উঠবেন বিশ্বকাপের আগেই। মঙ্গলবার কাতারে বসেই দুঃসংবাদ পেলেন স্কালোনি। বিশ্বকাপে খেলার সম্ভাবনা শেষ সেলসোর। চূড়ান্ত পরীক্ষার পরে চিকিৎসকরা জানিয়ে দিয়েছেন, আর্জেন্টিনীয় তারকার পায়ে দ্রুত অস্ত্রোপচার করা ছাড়া আর কোনও রাস্তা খোলা নেই তাঁদের সামনে।

টটেনহ্যাম হটস্পার থেকে লোনে ভিয়ারিয়ালে যোগ দেওয়া মিডফিল্ডার সেলসো লা লিগায় অ্যাথলেটিক বিলবাওয়ের বিরুদ্ধে ম্যাচে চোট পান। বিশ্বকাপে তাঁর খেলা নিয়ে সংশয় তৈরি হয়। তবুও স্কালোনি আশা করেছিলেন, চিকিৎসকরা চূড়ান্ত পরীক্ষার পরে সেলসোকে বিশ্বকাপে খেলার ছাড়পত্র দেবেন। এই কারণেই চূড়ান্ত দল ঘোষণা করেননি। কিন্তু চিকিৎসকরা জানিয়ে দিয়েছেন, বিশ্বকাপে তাঁর খেলার আশা শেষ।

Advertisement

মেসিরা বিশ্বকাপ অভিযান শুরু করার আগে স্বস্তিতে নেই আর্জেন্টিনার সমর্থকরাও। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ছ’হাজার জনের তালিকা প্রস্তুত করা হয়েছে, যাঁদের কাতার বিশ্বকাপে স্টেডিয়ামে ঢুকতে দেওয়া হবে না। হিংসাত্মক ও অবৈধ কাজের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে তাঁদের বিরুদ্ধে। সোমবারই সরকারি ভাবে জানিয়ে দেয় বুয়েনোস আইরেসের প্রশাসন। শান্তিপূর্ণ ভাবে বিশ্বকাপের আয়োজন করতে গত জুন মাসে কাতারের সঙ্গে আর্জেন্টিনার জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয়ের চুক্তি স্বাক্ষরিত হয়। বুয়েনোস আইরেস শহরের বিচার ও নিরাপত্তামন্ত্রী মার্সেলো দি’আলেসান্দ্রো এক রেডিয়ো সাক্ষাৎকারে বলেছেন, “আমরা ফুটবলে শান্তি ফেরাতে চাই। তাই ফুটবল গুন্ডাদের স্টেডিয়ামের বাইরে থাকাটাই শ্রেয় মনে করি।’’ তিনি আরও বলেছেন, ‘‘ফুটবল গুন্ডাদের পাশাপাশি অবৈধ কাজের সঙ্গে জড়িতদেরও ঢুকতে দেওয়া হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন