English Premier League

ঘুমিয়ে পড়ায় শাস্তি পাওয়া ফুটবলার জেতাল লাল ম্যাঞ্চেস্টারকে! ড্র নীল ম্যাঞ্চেস্টারের

শেষ পর্যন্ত জয় ছিনিয়ে নিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। পয়েন্ট তালিকায় প্রথম চারে তারা। অন্য দিকে এগিয়ে গিয়েও ড্র করেই সন্তুষ্ট থাকতে হল ম্যাঞ্চেস্টার সিটিকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ২৩:১৫
Share:

অনেক কষ্ট করে জিততে হল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে। ছবি: টুইটার

ঘুমিয়ে পড়ায় টিম মিটিংয়ে আসতে পারেননি মার্কাস র‌্যাশফোর্ড। শাস্তি হিসাবে তাঁকে প্রথম একাদশে রাখেননি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কোচ এরিক টেন হ্যাগ। সেই র‌্যাশফোর্ডের গোলেই শেষ পর্যন্ত জিতল লাল ম্যাঞ্চেস্টার। অন্য দিকে এগিয়ে গিয়েও ড্র করেই সন্তুষ্ট থাকতে হল ম্যাঞ্চেস্টার সিটিকে।

Advertisement

উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের বিরুদ্ধে শুরু থেকে র‌্যাশফোর্ডকে খেলাননি কোচ। শৃঙ্খলাভঙ্গের শাস্তি দিয়েছিলেন। বদলে অ্যান্টনি মার্শিয়াল ছিলেন প্রথম একাদশে। কিন্তু প্রথমার্ধে খেলা দানা বাঁধছিল না ম্যান ইউর। সে ভাবে গোলের সুযোগ তৈরি করতে পারছিলেন না অ্যান্টনি, ব্রুনো ফের্নান্দেসরা। অন্য দিকে বার বার ম্যান ইউর গোলের কাছে পৌঁছে যাচ্ছিল উলভস। কিন্তু গোল করতে পারেনি কোনও দল।

বাধ্য হয়ে দ্বিতীয়ার্ধে র‌্যাশফোর্ডকে মাঠে নামান কোচ। তিনি নামতেই বদলে যায় খেলা। অনেক বেশি আক্রমণাত্মক ফুটবল শুরু করে লাল ম্যাঞ্চেস্টার। প্রান্ত ধরে আক্রমণ শুরু করে তারা। তার ফলও মেলে। ৭৬ মিনিটের মাথায় গোল করে দলকে এগিয়ে দেন র‌্যাশফোর্ড। গোল খাওয়ার পরে খেলায় ফেরার অনেক চেষ্টা করে উলভস। কিন্তু শেষ দিকে কয়েকটি ভাল সেভ করেন ম্যান ইউর গোলরক্ষক ডেভিড ডি হিয়া। তার ফলে গোল করতে পারেনি তারা। শেষ পর্যন্ত ১-০ গোলে জেতে ম্যান ইউ।

Advertisement

এই জয়ের ফলে লিগ তালিকায় প্রথম চারে ঢুকে গেল লাল ম্যাঞ্চেস্টার। ১৬ ম্যাচে তাদের পয়েন্ট ৩২। তাদের উপরেই রয়েছে নিউক্যাসল ইউনাইটেড। ১৭ ম্যাচে ৩৪ পয়েন্ট তাদের। অর্থাৎ, পরের ম্যাচে জিতলেই লিগ তালিকায় তিন নম্বরে উঠে আসবে ম্যঞ্চেস্টার ইউনাইটেড।

অন্য দিকে দিনটা ভাল গেল না আর এক ম্যাঞ্চেস্টারের। এভার্টনের বিরুদ্ধে প্রথমার্ধে এগিয়ে গিয়েছিল ম্যাঞ্চেস্টার সিটি। দলের হয়ে এই মরসুমে ২৭তম গোল করলেন আর্লিং হালান্ড। কিন্তু তার পরেও জিততে পারল না তারা। কারণ, এভার্টনের ডেমারাই গ্রের দুরন্ত গোল।

প্রথম থেকেই আক্রমণের ঝাঁঝ অনেক বেশি ছিল ম্যান সিটির। কেভিন দ্য ব্রুইন, জ্যাক গ্রিলিশরা বার বার এভার্টনের গোলের কাছে পৌঁছে যাচ্ছিলেন। গোলের নীচে জর্ডন পিকফোর্ড না থাকলে আরও আগে এগিয়ে যেতে পারত তারা। শেষ পর্যন্ত ২৪ মিনিটের মাথায় গোল করেন হালান্ড। ডান দিক ধরে বক্সে ঢুকে ক্রস বাড়ান মাহরেজ। তাতে পা লাগিয়ে গোল করেন হালান্ড।

দ্বিতীয়ার্ধে আরও বেশি আক্রমণ করছিল ম্যান সিটি। এভার্টন প্রতি আক্রমণে খেলছিল। কিন্তু ৬৪ মিনিটের মাথায় গ্রে বল ধরে বক্সে ঢুকে ডান পায়ের বাঁক খাওয়ানো শটে গোল করেন। তার পরে অনেক চেষ্টা করেও আর গোল করতে পারেনি নীল ম্যাঞ্চেস্টার।

এই ড্রয়ের ফলে ১৬ ম্যাচ ৩৬ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় দ্বিতীয় স্থানে ম্যান সিটি। শীর্ষে থাকা আর্সেনালের সঙ্গে তাদের পয়েন্টের তফাত ৪। কিন্তু আর্সেনালের একটি ম্যাচ কম খেলেছে। ব্রাইটনকে তারা হারাতে পারলেই পয়েন্টের ব্যবধান হয়ে যাবে ৭।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন