Mohun Bagan

কলকাতা ডার্বিতে নামার আগেই প্লে-অফ নিশ্চিত হতে পারে মোহনবাগানের, কী ভাবে?

রবিবার কলকাতা ডার্বি। সেই ম্যাচে খাতায়-কলমে এগিয়ে মোহনবাগান। সমর্থকেরা খুশি হতে পারেন যে, কলকাতা ডার্বিতে নামার আগেই আইএসএলের প্লে-অফ নিশ্চিত করে ফেলতে পারে সবুজ-মেরুন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ২২:৩৩
Share:

মোহনবাগন ফুটবলারদের উচ্ছ্বাস। — ফাইল চিত্র।

রবিবার কলকাতা ডার্বি। কারা জিতবে, তা নিয়ে জল্পনা চলছেই। খাতায়-কলমে এগিয়ে মোহনবাগান। তবে চমকে দিতে পারে ইস্টবেঙ্গলও। সব ছাপিয়ে এই ম্যাচও ড্র হবে না তো? প্রশ্নের উত্তর পাওয়া যাবে রবিবারই। মোহনবাগান সমর্থকেরা এটা ভেবে খুশি হতে পারেন যে, কলকাতা ডার্বিতে নামার আগেই আইএসএলের প্লে-অফ নিশ্চিত করে ফেলতে পারে সবুজ-মেরুন।

Advertisement

গত রবিবারের মতো আগামী রবিবারও যদি ড্র হয়, তা হলে এক পয়েন্ট পেয়ে প্লে-অফে খেলা নিশ্চিত করে ফেলবে মোহনবাগান। অঙ্কের হিসাব তেমনই। তবে রবিবার ডার্বিতে নামার আগেই সবুজ-মেরুন বাহিনীর প্লে-অফে জায়গা পাকা হয়ে যেতে পারে। সেটা কী ভাবে সম্ভব?

পয়েন্ট তালিকার যা অবস্থা তাতে মোহনবাগানের আপাতত রয়েছে ৩৩ পয়েন্ট। বাকি সব ম্যাচে জিতলেও জামশেদপুর এফসি, নর্থইস্ট ইউনাইটেড, পঞ্জাব এফসি, ইস্টবেঙ্গল ও হায়দরাবাদ এফসি-র পক্ষে ৩৩ পয়েন্টে পৌঁছনো সম্ভব না। তবে চেন্নাইয়িন এফসি (১৭ ম্যাচে ১৮ পয়েন্ট) ও বেঙ্গালুরু এফসি-র পক্ষে (১৮ ম্যাচে ২১ পয়েন্ট) খাতায় কলমে ৩৩ পয়েন্টে পৌঁছনো সম্ভব। তা ছাড়া, মোহনবাগানের সঙ্গে এই দুই দলের হেড-টু-হেড রেকর্ড এখনও নির্ধারিত হয়নি।

Advertisement

শনিবার যদি হায়দরাবাদ এফসি-র বিরুদ্ধে পয়েন্ট হারায় চেন্নাইয়িন, সে ক্ষেত্রে তারা ষষ্ঠ দল হিসাবে এই মরশুমে আর মোহনবাগানকে ছুঁতে পারবে না। স্বাভাবিক ভাবেই তখন শেষ ছয়ে ঢুকে পড়বে মোহনবাগান।

শনিবারের ফল সে রকম না হলে কী হবে? অঙ্ক বলছে, রবিবার ডার্বিতে ড্র করলেই প্লে-অফে জায়গা পাকা করে নিতে পারে সবুজ-মেরুন শিবির। এই মুহূর্তে লিগ টেবলে চারটি দলের সর্বোচ্চ ৩৩ পয়েন্ট পাওয়ার সম্ভাবনা রয়েছে। মোহনবাগানের পয়েন্টও এখন ৩৩। তারা যদি ডার্বিতে এক পয়েন্ট নিয়ে ৩৪-এ পা দেয়, তা হলে আর তাদের পরের দলগুলির পক্ষে মোহনবাগানের নাগাল পাওয়া সম্ভব হবে না। ফলে মোহনবাগানের প্লে-অফে যোগ্যতা অর্জন নিশ্চিত হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন