Durand Cup

বৃহস্পতিবার শুরু ডুরান্ড কাপ, প্রথম দিনই নামছে মোহনবাগান, উদ্বোধনে থাকছেন মুখ্যমন্ত্রী

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এ বারের ডুরান্ড কাপ। প্রথম দিনই মাঠে নামছে মোহনবাগান। প্রতিপক্ষ বাংলাদেশ আর্মি। সেই ম্যাচের আগে কথা বললেন মোহনবাগানের কোচ বাস্তব রায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ২০:৪৮
Share:

অনুশীলনে মোহনবাগানের ফুটবলাররা। ছবি: সংগৃহীত।

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এ বারের ডুরান্ড কাপ। প্রথম দিনই মাঠে নামছে মোহনবাগান। প্রতিপক্ষ বাংলাদেশ আর্মি। কলকাতা লিগে মোহনবাগানের যে দল খেলছে, সেই দলের সঙ্গে কিছু সিনিয়র ফুটবলারকে যোগ করে দল নামাবে মোহনবাগান। দায়িত্বে থাকছেন বাস্তব রায়। তবে ডুরান্ড কাপে নামার আগে তিনি মেনে নিয়েছেন, প্রতিযোগিতা যথেষ্ট কঠিন। মোহনবাগান ‘গ্রুপ অফ ডেথ’-এ রয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

Advertisement

বেশির ভাগ সিনিয়র ফুটবলার-সহ অনেক বিদেশি খেলোয়াড়ই চলে এসেছেন কলকাতায়। রুদ্ধদ্বার অনুশীলনও করছেন তাঁরা। কলকাতা লিগে শীর্ষে থাকা ছাড়াও সামনে এএফসি কাপের মতো প্রতিযোগিতা রয়েছে। তাই সব সিনিয়র ফুটবলারদের নামানোর পরিকল্পনা নেই। কিছু ফুটবলারকে বেছে নিয়ে তাঁদের সঙ্গে জুনিয়রদের খেলানো হবে। হয়তো প্রতিটি ম্যাচেই কিছু না কিছু বদল করা হতে পারে। নির্ভর করছে ফুটবলাররা কতটা ফিট তার উপরেই।

ডুরান্ড কাপের প্রথম ম্যাচের আগে বাস্তব বলেছেন, “আমরা গ্রুপ অফ ডেথে রয়েছি। কিন্তু মোহনবাগান যেখানেই খেলতে নামে সেখানেই চ্যাম্পিয়ন হতে চায়। সেটা মাথায় রেখেই নামব। সিনিয়র ফুটবলারদের মধ্যে যাঁরা অনেক দিন অনুশীলন করছে তাঁরা প্রায় তৈরি। যুব দল কলকাতা লিগে খেলছে। সব মিলিয়েই দল নামাব।” যোগ করেছেন, “বাংলাদেশ আর্মি যথেষ্ট শক্তিশালী দল। ওরা ইন্ডিপেন্ডেন্স কাপ জিতে খেলতে এসেছে। বেশ কিছু ভাল ফুটবলারও রয়েছে। তবে আমরাও কলকাতা লিগে অপরাজিত।” বাংলাদেশ দলটি ঢাকা মহমেডান স্পোর্টিং ক্লাবের আট ফুটবলার নিয়ে এসেছে, যাঁরা এ বছর ফেডারেশন কাপ জিতেছেন। লোনে নেওয়া সেই ফুটবলারদের অনেকেই প্রতিভাবান।

Advertisement

বৃহস্পতিবার বিকেল পৌঁনে ৬টা থেকে শুরু ম্যাচ। তার আগে আধ ঘণ্টা সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হাজির থাকবেন প্রধান অতিথি হিসাবে। থাকার কথা ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসেরও। এ ছাড়া ভারতীয় সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্তারা থাকছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন