Neymar jr

PSG: খেতাব জয় করার পথে তিন ক্লাবের মহাতারকারা

খেতাবের সামনে বায়ার্ন: চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিলেও বুন্দেশলিগায় অপ্রতিরোধ্য মেজাজেই এগিয়ে চলেছে বায়ার্ন মিউনিখ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২২ ০৮:২৮
Share:

নেমার। —ফাইল চিত্র।

ফরাসি লিগ ওয়ান

Advertisement

পিএসজি মার্সেই

লা লিগা

Advertisement

সেভিয়া রিয়াল মাদ্রিদ

বুন্দেশলিগা

আর্মিনিয়া বায়ার্ন মিউনিখ

লিয়োনেল মেসি এখনও যেন চেনা ছন্দে ফিরতে পারেননি। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের ব্যর্থতা ভক্তদের মন থেকে ক্রমশ মুছে দিচ্ছেন বাকি দুই তারকা নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র এবং কিলিয়ান এমবাপে। তাঁদের দাপটে ঘরের মাঠে রবিবার প্যারিস সাঁ জারমাঁ ২-১ হারিয়ে দিয়েছে মার্সেইকে। ৩২ ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে ধরাছোঁয়ার বাইরে চলে গিয়েছে মৌরিসিয়ো পোচেত্তিনোর দল। লিগ জয় এখন শুধুই সময়ের অপেক্ষা।

ম্যাচের ১২ মিনিটেই নেমারের গোলে এগিয়ে যায় পিএসজি। কিন্তু সেই আনন্দ দীর্ঘস্থায়ী হয়নি। ৩১ মিনিটে দুহঁ কারের গোলে সমতায় ফেরে মার্সেই। প্রথমার্ধের সংযুক্ত সময়ে পেনাল্টি খেকে পিএসজিকে এগিয়ে দেন এমবাপে। পেনাল্টি বক্সের মধ্যে মার্সেইয়ের এক ডিফেন্ডার হাত দিয়ে বল থামান। রেফারি গোল প্রযুক্তির সাহায্য নিয়ে পেনাল্টির নির্দেশ দেন।

রবিবারের জয়ের পরে পরিস্থিতি যা দাঁড়িয়েছে, তাতে বুধবার মার্সেই যদি নতেঁকে না হারাতে পারে এবং পিএসজি যদি অঁজিকে হারিয়ে দেয়, তা হলে দশমবারের মতো ফরাসি লিগ ওয়ান খেতাব নিশ্চিত হয়ে যাবে পিএসজির। যা নিয়ে ম্যাচের পরে পোচেত্তিনো বলেছেন, “লিগ জিতলে সমর্থকদের মুখে আবার হাসি ফিরবে। ওঁরা গোটা মরসুম জুড়ে দলের পাশে রয়েছেন। তবে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের যন্ত্রণা এখনও ভুলতে পারিনি।”

নায়ক সেই বেঞ্জেমা: রবিবার লা লিগায় সেই ছবি আবারও ফিরল। ৫০ মিনিট পর্যন্ত সেভিয়ার বিরুদ্ধে ০-২ পিছিয়ে থাকা রিয়াল রাজকীয় প্রত্যাবর্তনে ছিনিয়ে নিল মূল্যবান তিন পয়েন্ট। সঙ্গে ৩২ ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে এ বারের লা লিগা জয় কার্যত নিশ্চিত করে ফেলল কার্লো আনচেলোত্তির দল। দুই নম্বরে থাকা বার্সার পয়েন্ট ৩০ ম্যাচে ৬০। তিনে রয়েছে সেভিয়া, যাদের ৩২ ম্যাচের শেষে পয়েন্ট ৬০।

তবে রবিবারের ম্যাচ শুরু হয়েছিল অন্য মেজাজে। প্রাক্তন বার্সোলোনা তারকা ইভান রাকিতিচের গোলে ২১ মিনিটেই এগিয়ে যায় সেভিয়া। চার মিনিটের মধ্যে ব্যবধান বাড়ান এরিক লামেলা। কিন্তু ৫০ মিনিটে রদরিগো গোল করার পরেই রিয়াল ছন্দে ফিরতে থাকে। ম্যাচ শেষের আট মিনিট আগে নাচোর গোলে রিয়াল ফেরে সমতায়। এবং সংযুক্ত সময়ে (৯০+২ মিনিট) আনচেলোত্তির মুখে হাসি ফোটান এই মরসুমে দুর্দান্ত ছন্দে থাকা ফরাসি স্ট্রাইকার করিম বেঞ্জেমা। ম্যাচের পরে যা নিয়ে রিয়াল ম্যানেজার বলেছেন, “বেঞ্জেমা সম্পর্কে নতুন কিছু বলার নেই। ওর ফুটবল, প্রত্যেক ম্যাচে গোলই প্রমাণ করে দিয়েছে বেঞ্জেমা কত উঁচু মানের ফুটবলার। ও এই দলের অমূল্য সম্পদ।”

খেতাবের সামনে বায়ার্ন: চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিলেও বুন্দেশলিগায় অপ্রতিরোধ্য মেজাজেই এগিয়ে চলেছে বায়ার্ন মিউনিখ। রবিবার তারা আর্মিনিয়াকে ৩-০ গোলে হারিয়েছে। রবিবারের জয়ের পরে যে অবস্থা দাঁড়িয়েছে, তাতে আগামী শনিবার বরুসিয়া ডর্টমুন্ডকে হারাতে পারলে টানা দশমবারের মতো লিগ খেতাব হাতে আসতে চলেছে রবার্ট লেয়নডস্কিদের। রবিবার ম্যাচের দশ মিনিটে জ্যাকব লরসেনের আত্মঘাতী গোলে এগিয়ে যায় বায়ার্ন। পরে প্রথমার্ধের সংযুক্ত সময়ে সার্জ ন্যাব্রি এবং ৮৫ মিনিটে ব্যবধান বাড়িয়ে যান জামাল মুসিয়ালা। ৩০ ম্যাচে ৭২ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বায়ার্ন। দু’য়ে রয়েছে ডর্টমুন্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন