ATK Mohun Bagan

আইএসএলের ফাইনালে উঠেও বাদ বিশাল, প্রীতমরা! জাতীয় দলে এটিকে মোহনবাগানের মাত্র ২ ফুটবলার

ত্রিদেশীয় প্রতিযোগিতার জন্য ভারতীয় দল ঘোষণা করেছেন ইগর স্টিমাচ। সেই দলে এটিকে মোহনবাগানের মাত্র দু’জন ফুটবলার সুযোগ পেয়েছেন। ভাল খেলেও জাতীয় দলে ব্রাত্য সবুজ-মেরুন ফুটবলাররা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৮:২৭
Share:

হায়দরাবাদ এফসিকে হারিয়ে আইএসএলের ফাইনালে এটিকে মোহনবাগান। ম্যাচ জেতার পরে সবুজ-মেরুন ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি: পিটিআই

আইএসএলের সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছেন বিশাল কায়েথ। টাইব্রেকারে হায়দরাবাদের পেনাল্টি আটকে এটিকে মোহনবাগানকে ফাইনালে তুলেছেন তিনি। টাইব্রেকারের শেষ পেনাল্টিতে বাগানের হয়ে জয়সূচক গোল করেছেন অধিনায়ক প্রীতম কোটাল। অথচ তাঁরা সুযোগ পেলেন না জাতীয় দলে। ইগর স্টিমাচ যে দল ঘোষণা করেছেন তাতে এটিকে মোহনবাগানের মাত্র দুই ফুটবলার সুযোগ পেয়েছেন।

Advertisement

২২ মার্চ থেকে ইম্ফলে শুরু হচ্ছে ত্রিদেশীয় প্রতিযোগিতা। সেই প্রতিযোগিতায় ভারত ছাড়া রয়েছে মায়ানমার ও কিরগিজ় রিপাবলিক। তার আগে ১৫ মার্চ থেকে কলকাতায় শুরু হচ্ছে প্রস্তুতি শিবির। সেই শিবিরের আগে ২৩ জনের দল ঘোষণা করেছেন স্টিমাচ। ২৩ জনের মধ্যে ১৪ জন বুধবার শিবিরে যোগ দেবেন। বেঙ্গালুরু এফসি ও এটিকে মোহনবাগানের হয়ে খেলা বাকি ন’জন ফুটবলার শিবিরে যোগ দেবেন ১৯ মার্চ। আইএসএলের ফাইনালের পরের দিন জাতীয় দলে যোগ দেবেন তাঁরা।

২৩ ফুটবলারের মধ্যে এটিকে মোহনবাগানের গ্লেন মার্টিন্স ও মনবীর সিংহ রয়েছেন। আইএসএলে ভাল খেলেও বিশালরা মূল দলে সুযোগ পাননি। গত মরসুমে সবুজ-মেরুনের হয়ে ভাল খেলা লিস্টন কোলাসোরও জায়গা হয়নি ২৩ জনের দলে। অথচ আইএসএলের অপর ফাইনালিস্ট বেঙ্গালুরুর সাত ফুটবলার মূল দলে সুযোগ পেয়েছেন।

Advertisement

২৩ ফুটবলারের পাশাপাশি রিজার্ভে আরও ১১ ফুটবলারের নাম ঘোষণা করেছেন স্টিমাচ। সেই দলে অবশ্য এটিকে মোহনবাগানের পাঁচ ফুটবলার রয়েছেন। বিশাল, প্রীতম ও লিস্টন ছাড়া শুভাশিস বসু ও আশিস রাই সেই দলে রয়েছেন।

ভারতীয় দল:

গোলরক্ষক: গুরপ্রীত সিংহ সান্ধু, পূর্বা লাচেংপা, অমরেন্দ্র সিংহ।

ডিফেন্ডার: সন্দেশ জিঙ্ঘান, রোশন সিংহ, আনোয়ার আলি, আকাশ মিশ্র, চিংলেনসানা, রাহুল ভেকে, মেহতাব সিংহ, গ্লেন মার্টিন্স।

মিডফিল্ডার: সুরেশ ওয়াংজাম, রোহিত কুমার, অনিরুদ্ধ থাপা, ব্রেন্ডন ফার্নান্ডেজ়, ইয়াসির মহম্মদ, ঋত্বিক দাস, জিকসন সিংহ, লালিনজুয়ালা ছাংতে, বিপীন সিংহ।

ফরোয়ার্ড: মনবীর সিংহ, সুনীল ছেত্রী, শিবশক্তি নারায়ণন।

রিজার্ভ তালিকা:

গোলরক্ষক: বিশাল কায়েথ, প্রভসুখন গিল।

ডিফেন্ডার: শুভাশিস বসু, প্রীতম কোটাল, আশিস রাই, নরেন্দ্র গহলৌত।

মিডফিল্ডার: লিস্টন কোলাসো, নিখিল পুজারি, সাহাল আব্দুল সামাদ, নাওরেম মহেশ সিংহ।

ফরোয়ার্ড: ঈশান পণ্ডিতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন