Pakistan

সাজঘর নেই, ট্রাকে করে আনতে হল সরঞ্জাম, পাকিস্তানে চরম অব্যবস্থার শিকার বিদেশি দল

ভারতে ক্রিকেট বিশ্বকাপ খেলতে এসে বার বার এ দেশের আতিথেয়তায় মুগ্ধতা প্রকাশ করেছে পাকিস্তান। কিন্তু সেই পাকিস্তানেই যে চরম অব্যবস্থা রয়েছে সেটা চোখ এড়িয়ে গিয়েছে অনেকেরই। ফুটবল ম্যাচে ঘটেছে সেই ঘটনা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ১৮:২০
Share:

ট্রাকে তোলা হচ্ছে সরঞ্জাম। ছবি: টুইটার।

ভারতে ক্রিকেট বিশ্বকাপ খেলতে এসে বার বার এ দেশের আতিথেয়তায় মুগ্ধতা প্রকাশ করেছে পাকিস্তান। ভারতের বিরুদ্ধে ম্যাচের পর দর্শকদের আচরণ নিয়ে সরকারি ভাবে অভিযোগও জানানো হলেও আর কোনও বিষয় নিয়ে অভিযোগ জানাতে পারেনি তারা। কিন্তু সেই পাকিস্তানেই যে চরম অব্যবস্থা রয়েছে সেটা চোখ এড়িয়ে গিয়েছে অনেকেরই। তবে ক্রিকেটে নয়, ফুটবলে। বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ খেলতে এসে কম্বোডিয়া দলকে প্রচুর সমস্যার সম্মুখীন হতে হয়েছে।

Advertisement

মঙ্গলবার কম্বোডিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ খেলেছে পাকিস্তান। জিতেছে ১-০ গোলে, যা প্রতিযোগিতার ইতিহাসে তাদের প্রথম জয়। কিন্তু দেশে ফিরতে গিয়ে কম্বোডিয়া সমস্যায় পড়েছে। তা তুলে ধরেছেন সেই দলের খেলোয়াড় ইয়ুডাই ওগাওয়া। তিনি জানিয়েছেন, স্টেডিয়ামে যাওয়ার পথে তাঁদের অনেক ঝক্কি পোয়াতে হয়েছে। কোনও সাজঘর ছিল না। অনুশীলনের জন্যে সঠিক মাঠ দেওয়া হয়নি।

ওই খেলোয়াড়ের দাবি, যে বল দেওয়া হয়েছিল অনুশীলনের জন্যে তা নাকি ‘পাথরের মতো শক্ত’। ভাল করে অনুশীলনই করতে পারেননি তাঁরা। কম্বোডিয়ার সমর্থকেরা অখুশি। দেশে ফেরার সময় কম্বোডিয়ার ফুটবলারদের মালপত্র ট্রাকে করে বিমানবন্দরে নিয়ে আসা হয়।

Advertisement

সমর্থকদের অভিযোগ, ক্রিকেট বিশ্বকাপ নিয়ে অনেক সমস্যা রয়েছে পাকিস্তান। কিন্তু নিজের দেশে ফুটবল খেলায় এত অব্যবস্থা কেন? ভারতের সমর্থকেরা কটাক্ষের সুযোগ হাতছাড়া করেননি। তারা পাল্টা কটাক্ষে ভরিয়ে দিয়েছেন পড়শি দেশকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন