pele

Pele-Maradona: বন্ধু দিয়েগোকে স্মরণ পেলের

শনিবার বোম্বোনেরায় দিয়েগোর বাড়ির সামনে উপস্থিত হয়েছিলেন ভক্তেরা। তাঁরা গান গাইতে থাকেন, “দশ নম্বর আমাদের হৃদয়ে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২১ ০৮:১০
Share:

কিংবদন্তি: মারাদোনার সঙ্গে এই ছবি ইনস্টাগ্রামে দেন পেলে।

প্রথমজন এক বছর আকস্মিক হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত। দ্বিতীয়জন লড়াই করছেন ক্যানসারের সঙ্গে। নিয়মিত চলছে কেমোথেরাপি। কিন্তু ফুটবলের রাজপুত্র দিয়েগো আর্মান্দো মারাদোনাকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে ভুললেন না ফুটবল
সম্রাট পেলে।

Advertisement

শনিবার ছিল মারাদোনার ৬১তম জন্মদিন। প্রাক্তন আর্জেন্টিনীয় তারকাকে বুকে আলিঙ্গন করার একটি ছবি পোস্ট করে গণমাধ্যমে পেলে লিখেছেন, “ঈশ্বর ওকে প্রতিভা দিয়েছিল। গোটা বিশ্ব ওকে উজাড় করে দিয়েছে ভালবাসা। আজ দিয়েগোর জন্মদিন। যারা ফুটবলকে ভালবাসেন, তারা আজীবন এই দিনে নতুন করে স্মরণ করবে, মাঠে বলকে নিয়ে ও কী করত।” তিনি আরও লিখেছেন, “ব্যক্তিগত স্তরে ওর সঙ্গে সুন্দর বন্ধুত্বের সেই মুহূর্তগুলোকে স্মরণ করার সুযোগ রয়েছে। সেই স্মৃতিগুলোই জীবনের সেরা উপহার।”

শনিবার বোম্বোনেরায় দিয়েগোর বাড়ির সামনে উপস্থিত হয়েছিলেন ভক্তেরা। তাঁরা গান গাইতে থাকেন, “দশ নম্বর আমাদের হৃদয়ে। সেই মানুষটার নাম মারাদোনা।” প্রয়াত দিয়েগোর মেয়ে দালমার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন প্রাক্তন তারকা খুয়ান রোমান রিকেলমে। তিনি বলেন, “শরীরী উপস্থিতি হয়তো নেই, কিন্তু আর্জেন্টিনার প্রত্যেকটি মানুষের সত্তায় মিশে রয়েছেন মারাদোনা। উনি আমাদের কাছে অমর হয়েই থাকবেন।” সাংবাদিকদের অনুরোধে নিজের অনুভূতি ব্যক্ত করেন মেয়ে দালমা। তিনি বলেছেন, “বাবা আমাদের হৃদয়ে বেঁচে রইবেন চিরকাল। উনি বেঁচে থাকার সময় যে ভাবে উৎসবের মেজাজে জন্মদিন পালন করা হত, সেই ধারাই আমরা বজায় রেখেছি। বোকা জুনিয়র্স ক্লাবের পক্ষ থেকেও ফুটবলাররা এসেছিলেন তাঁকে শুভেচ্ছা জানাতে।”

Advertisement

আর্জেন্টিনা জাতীয় দলের কোচ লিয়োনেল স্কালোনি বলেছেন, “দিয়েগো আমাদের জীবনে নিঃশ্বাস-প্রশ্বাসের মতো। ওঁকে প্রতিনিয়ত আমরা স্মরণ করি। মারাদোনার প্রত্যেকটি বক্তব্য আমাদের নতুন ভাবে বেঁচে থাকার শক্তি দেয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন