pele

পেলের বার্তায় উদ্বেগমুক্ত বিশ্ব, ‘ভাল আছি, ইতিবাচক থাকুন’, স্থিতিশীল প্রাক্তন ফুটবলার

শনিবার নতুন করে পেলের অবস্থার অবনতির খবর পাওয়া যায়। উদ্বেগ ছড়ায় বিশ্বে। হাসপাতালের তরফে জানানো হয়েছে, পেলের শারীরিক অবস্থা স্থিতিশীল। ফুসফুসের সংক্রমণের চিকিৎসায় সাড়া দিচ্ছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ১০:৪১
Share:

হাসপাতালের রিপোর্টের ছবি দিয়ে অনুরাগীদের আশ্বস্ত করলেন পেলে। ছবি: টুইটার।

পেলের শারীরিক অবস্থার অবনতির খবর ছড়াতেই উদ্বেগ ছড়িয়ে পড়ে ফুটবল বিশ্বে। শনিবার চিকিৎসকরা জানিয়েছিলেন, চিকিৎসায় সাড়া দিচ্ছেন না তিন বার বিশ্বকাপ জয়ী প্রাক্তন ফুটবলার। তাঁকে রাখা হয়েছে ‘প্যালিয়াটিভ কেয়ার’-এ। এর কয়েক ঘণ্টা পরেই ইনস্টাগ্রামে ভেসে উঠল স্বয়ং পেলের পোস্ট। সকলকে আশ্বস্ত করেছেন তিনি।

Advertisement

হাসপাতালের রিপোর্টের ছবি দিয়ে পেলে লিখেছেন, ‘‘আমার বন্ধুরা, সকলকে শান্ত এবং ইতিবাচক রাখতে চাই। আমি শক্তিশালীই রয়েছি। যথেষ্ট আশাবাদী আমি। যথাযথ ভাবেই প্রয়োজনীয় চিকিৎসা চলছে। আমার সব চিকিৎসক এবং নার্সদের ধন্যবাদ জানাতে চাই। ওঁরা খুব যত্ন করছেন আমাকে।’’ তিনি আরও লিখেছেন, ‘‘ঈশ্বরের উপর আমার প্রচুর আস্থা রয়েছে। সারা বিশ্ব থেকে ভালবাসা মাখানো অসংখ্য বার্তা আমাকে প্রাণশক্তিতে ভরপুর করে রেখেছে। বিশ্বকাপে ব্রাজিলের দিকে তাকিয়ে রয়েছি আমি।’’

সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালের তরফে জানানো হয়েছে, পেলের শারীরিক অবস্থা স্থিতিশীল। ফুসফুসের সংক্রমণের চিকিৎসায় সাড়া দিচ্ছেন ৮২ বছরের ফুটবলার। গত ২৪ ঘণ্টায় নতুন করে তাঁর শারীরিক পরিস্থিতির কোনও অবনতি হয়নি। যদিও কাজ করছে না কেমোথেরাপি। রাখা হয়েছে ‘প্যালিয়াটিভ কেয়ার’-এ। হাসপাতালের এক চিকিৎসাকর্মী শুধু বলেছেন, ‘‘পেলের চিকিৎসা চলছে। তিনি স্থিতিশীল রয়েছেন।’’ পেলের শারীরিক পরিস্থিতি অতি সঙ্কটজনক বলে শনিবার ব্রাজিলের সংবাদপত্র ‘ফোলহা ডে সাও পাওলো’ যে প্রতিবেদন প্রকাশ করেছিল, তা নিয়ে কোনও মন্তব্য করা হয়নি পেলের ম্যানেজার, পরিবার বা হাসপাতালের তরফে।

Advertisement

মঙ্গলবার হৃদ্‌যন্ত্রের সমস্যা ও শরীর ফুলে যাওয়ায় সাও পাওলোর একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছে পেলেকে। সেখানেই চিকিৎসা চলছে তাঁর। হাসপাতাল সূত্রে খবর, এর আগে বিভিন্ন কারণে পেলেকে হাসপাতালে ভর্তি করানো হলেও শরীর ফুলে যাওয়ার ঘটনা এই প্রথম। দীর্ঘ দিন ধরে মলাশয়ের ক্যানসারে আক্রান্ত পেলে। গত বছর সেপ্টেম্বরে অস্ত্রোপচার করা হয়েছিল তাঁর। কেমোথেরাপিও চলছিল। তা আর নিতে পারছেন না প্রাক্তন ফুটবলার।

বৃহস্পতিবার পেলের মেয়ে জানিয়েছিলেন, ভয়ের কোনও কারণ নেই। যদিও শনিবার নতুন করে তাঁর অবস্থার অবনতির খবর পাওয়া যায়। উদ্বেগ ছড়িয়ে পরে ফুটবল বিশ্বে। অসংখ্য অনুরাগী পেলের দ্রুত আরোগ্য কামনা করে প্রার্থনা করেন। আরোগ্য কামনা করেন কাতার বিশ্বকাপে ব্যস্ত নেমার এবং ব্রাজিল দলের অন্য সদস্যরা। আরোগ্য কামনা করেছেন কিলিয়ান এমবাপে, হ্যারি কেনরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন