ISL Final 2023-24

শনিবার ২৩ বছর পর মোহনবাগানের সামনে ত্রিমুকুটের স্বপ্ন, বদলা চাইছে মুম্বই

ডুরান্ড কাপ জিতে শুরু হয়েছিল মরসুম। লিগ-শিল্ডও এসেছে ঘরে। এ বার ত্রিমুকুট জিতে স্বপ্নের মতো মরসুম শেষ করতে মরিয়া মোহনবাগান। সেই পথে একটাই কাঁটা মুম্বই সিটি এফসি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ০৮:৪১
Share:

ফাইনালের আগে হাবাস এবং ক্রাতকি। ছবি: আইএসএল

ডুরান্ড কাপ জিতে শুরু হয়েছিল মরসুম। চার বছর আইএসএলে খেলার পর লিগ-শিল্ডও এসেছে ঘরে। এ বার আইএসএলের ফাইনালের ট্রফি হাতে তুলে ত্রিমুকুট জিতে স্বপ্নের মতো মরসুম শেষ করতে মরিয়া মোহনবাগান। সেই পথে একটাই কাঁটা মুম্বই সিটি এফসি।

Advertisement

যে দলকে ঠিক ১৮ দিন হারিয়ে লিগ-শিল্ড জিতেছিল মোহনবাগান, সেই দলই আবার সামনে। অতীতে ২০২০ সালে এই দলের কাছে ফাইনালে হেরেছিল মোহনবাগান। সেই হারের প্রতিশোধ নিতে মরিয়া তারা। অন্য দিকে, মুম্বইও চায় লিগ-শিল্ড জিতে জবাব দিতে।

২৩ বছর পর ডুরান্ড কাপ জিতেছে মোহনবাগান। লিগ পর্বের শুরুটা হয়েছিল ভাল ভাবেই। তবে জুয়ান ফেরান্দোর অধীনে এক সময় হারের হ্যাটট্রিক হয় তাদের। শীর্ষস্থান থেকে নেমে যায় পঞ্চম স্থানে। দেরি করেনি দল পরিচালন সমিতি। সঙ্গে সঙ্গে তারা ফেরান্দোকে সরিয়ে আন্তোনিয়ো হাবাসকে কোচ করে আনে।

Advertisement

ম্যাজিকের মতো কাজ হয়। আত্মবিশ্বাস হারানো, ভেঙে পড়া একটা দলকে চাঙ্গা করে দেন হাবাস। মোহনবাগান শুধু উপরেই উঠে আসেনি, প্রথম বার লিগ-শিল্ড জিতে নিয়েছে।

পরিসংখ্যানবিদ হরিপ্রসাদ চট্টোপাধ্যায় জানালেন, ২৩ বছর পর ত্রিমুকুট জেতার সামনে দাঁড়িয়ে মোহনবাগান। ২০০১ সালে তারা একই মরসুমে জাতীয় লিগ, ফেডারেশন কাপ, কলকাতা লিগ, সিকিম গোল্ড কাপ এবং বরদোলই ট্রফি জিতেছিল। তখন দলের কোচ ছিলেন সুব্রত ভট্টাচার্য।

এক সময় এই মুম্বই মোহনবাগানের গাঁট হলেও এ বার তাদের বিরুদ্ধে সবুজ-মেরুনের পরিসংখ্যান ভাল। সেই আত্মবিশ্বাসে ভর করেই চমকে দিতে চায় মোহনবাগান।

ফাইনালের আগে মোহনবাগানের কোচ কী বললেন

  • আইএসএলের ইতিহাস দেখলে বলব, হ্যাঁ। তবে আমার কাছে এ সব প্রাসঙ্গিক নয়। ফুটবলে দীর্ঘ দিন কিছু থাকে না। কাল মাঠে নেমে লড়ে ট্রফি জিততে হবে। আমাদের একটা বৃত্ত সম্পূর্ণ করতে হবে। কী ভাবে জিততে হবে সেটা আমরা জানি। খেলোয়াড়দেরও বুঝিয়েছি।
  • ফাইনালে কোনও ফেভারিট হয় না। চাইও না সেটা হোক। প্রতিটা ম্যাচের আলাদা গুরুত্ব থাকে। এক মুহূর্তে সব কিছু বদলে যেতে পারে। সমর্থকেরা পাশে রয়েছেন জানি। কিন্তু ওঁরা তো মাঠে নেমে খেলবেন না।
  • কোনও কোচই চায় না ম্যাচ অতিরিক্ত সময়ে গড়াক। তার উপর এই গরম। আমরা ৯০ মিনিটেই খেলা শেষ করতে চাই। তবে অতিরিক্ত সময় বা টাইব্রেকারে গেলে তার জন্যও তৈরি।

ফাইনালের আগে মুম্বইয়ের কোচ কী বললেন

  • খুব হতাশ ছিলাম। জানতাম কী করতে হবে। দুর্ভাগ্যবশত ম্যাচটা হেরে গেলাম। ঘুরে দাঁড়াতে সময় লেগেছে। বেশ কয়েকটা অনুশীলনের পর আবার আমরা আগের জায়গায় ফিরে এসেছি। জয়ের খিদে ফিরে এসেছে।
  • মোহনবাগান ভাল দল। গোটা ম্যাচেই আক্রমণ এবং রক্ষণে নিখুঁত থাকতে হবে। আমি একদম শান্ত। খেলোয়াড়েরাও তাই। কোনও চাপ নেই দলে। আমি জানি ফুটবলারেরা কী করতে পারে।
  • ভরা স্টেডিয়ামে কী ভাবে খেলতে হয় সেটা দেখেছি। আগের ম্যাচে প্রচুর মানুষ দেখেছিলাম। কিন্তু নিজেদের কাজটা আমরা জানি। আশা করি ফাইনাল বলে মুম্বইয়ের কিছু সমর্থকও থাকবে। ওদের খুশি করতে এবং যুবভারতীকে নিস্তব্ধ করে দিতে চেষ্টা করব।

ফাইনালের আগে দু’দলের অধিনায়ক কী বললেন

শুভাশিস বসু (মোহনবাগান): প্রত্যেকটা ট্রফির জন্য সেরাটা দেওয়াই আমার কাজ। দল প্রচুর পরিশ্রম করেছে গত কয়েকটা মাসে। প্রত্যেকে ভালটা দেওয়ার ব্যাপারে দায়বদ্ধ। এই ট্রফিটা খুবই গুরুত্বপূর্ণ। তিনটে ট্রফি জিততে পারলে দলের এবং সমর্থকদের স্বপ্ন পূরণ হবে।

রাহুল ভেকে (মুম্বই): ইস্টবেঙ্গলের হয়ে খেলার কথা এখনও ভুলে যাইনি। এখন মুম্বইয়ে খেলি। আমার কাছে এই ম্যাচ আলাদা অনুপ্রেরণার। ইস্টবেঙ্গলের খেলোয়াড় হিসাবে জানি, যুবভারতীতে নামার একটা আলাদা মজা রয়েছে। আমি তৈরি।

ক’টা থেকে ম্যাচ?

যুবভারতী স্টেডিয়ামে সন্ধ্যা ৭.৩০ থেকে।

কোথায় দেখা যাবে?

স্পোর্টস ১৮, কালার্স বাংলা সিনেমা এবং জিয়ো সিনেমা অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন