Lionel Messi

ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জিতে সে দেশে পা মেসির! ট্রফি কি দেখাতে পারবেন ফরাসিদের সামনে

বিশ্বকাপ জেতার পরে ক্লাবের হয়ে খেলার জন্য প্যারিসে পা রাখলেন লিয়োনেল মেসি। বিশ্বকাপ জিতে মেসির আবদারে গোলমালের আশঙ্কা দেখা দিয়েছিল। সেই বিষয়ে কী বললেন পিএসজির কোচ?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ২০:১০
Share:

ফুটবল বিশ্বকাপ জিতেছেন লিয়োনেল মেসি। যে ফ্রান্সকে হারিয়ে মেসি বিশ্বকাপ জিতেছেন সেই দেশেই পা রাখলেন তিনি। —ফাইল চিত্র

বিশ্বকাপ জেতার পরে প্যারিস সঁ জরমঁর কাছে লিয়োনেল মেসি আবদার করেছিলেন, ক্লাবের মাঠে বিশ্বকাপের ট্রফি হাতে দাঁড়াবেন। সেই আবদার শোনার পরে গোলমালের আশঙ্কা করেছিলেন ফরাসি ক্লাবের কর্তারা। কারণ, ফ্রান্সকে হারিয়েই বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। সেই মেসি অবশেষে পা রাখলেন প্যারিসে। নিজের ক্লাবেও গেলেন। কিন্তু নিজের আবদার কি মেটাতে পারবেন মেসি? তিনি কি বিশ্বকাপ ট্রফি দেখাতে পারবেন? এই বিষয়ে কী বললেন পিএসজির প্রধান কোচ ক্রিস্টোফ গাল্টিয়ার?

Advertisement

প্যারিস সঁ জরমঁর মাঠে মেসিকে গার্ড অফ অনার দেন ক্লাবের ফুটবলার ও সাপোর্ট স্টাফরা। সেখানে অবশ্য ছিলেন না বিশ্বকাপ ফাইনালে মেসিদের বিরুদ্ধে হ্যাটট্রিক করা ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপে। তিনি এখনও যোগ দেননি ক্লাবের সঙ্গে। কিন্তু বাকিরা মেসিকে স্বাগত জানান। ক্লাবের মালিক তাঁর হাতে একটি বিশেষ উপহার তুলে দেন। মেসিকে দেখতে প্যারিস বিমানবন্দরের বাইরেও ভিড় জমেছিল। যে দেশকে হারিয়ে মেসি বিশ্বকাপ জিতেছেন সেই দেশেই স্বাগত জানানো হল তাঁকে।

মেসিকে স্বাগত জানানোর প্রসঙ্গে পিএসজি কোচ গাল্টিয়ার বলেছেন, ‘‘অবশ্যই মেসিকে ক্লাবে স্বাগত জানানো হবে। তাতে আমার কোনও সন্দেহ নেই। ফুটবলের সব থেকে সুন্দর ট্রফিটা জিতেছে মেসি। নিজের স্বপ্ন পূরণ করেছে ও। আমাদের দলের হয়েও মেসি কেমন খেলেছে সেটা সবাই জানে। ওর মতো ফুটবলারকে সব সময় স্বাগত জানাব আমরা।’’

Advertisement

মেসিকে নিয়ে ফ্রান্সে কোনও গোলমাল হবে না বলেও জানিয়েছেন গাল্টিয়ার। তিনি বলেছেন, ‘‘ফ্রান্সের মানুষ ফুটবল ভালবাসে। হতে পারে মেসি ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জিতেছে। মন খারাপ হলেও মেসির প্রশংসা হচ্ছে ফ্রান্সে। ও এলে সেটা বুঝতে পারবে। সবাই ওকে স্বাগত জানাতে তৈরি।’’ কিন্তু মেসি বিশ্বকাপ ট্রফি হাতে পিএসজির মাঠে দাঁড়াতে পারবেন কি না সে বিষয়ে মুখ খোলেননি পিএসজির কোচ।

বিশ্বকাপের পরে পিএসজির হয়ে প্রথম দু’টি ম্যাচে খেলতে পারেননি মেসি। কিন্তু শুক্রবারের ম্যাচে তিনি মাঠে নামবেন বলে ক্লাব সূত্রে খবর। শুক্রবারই পিএসজির হয়ে মাঠে নামার কথা এমবাপের। অর্থাৎ, বিশ্বকাপের পরে আরও এক বার একসঙ্গে মাঠে দেখা যাবে মেসি-এমবাপেকে। তবে এ বার সতীর্থ হিসাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন