Qatar

Fifa World Cup 2022: বিশ্বকাপের আগে ভারত, পাকিস্তানের দর্শকদের জন্য ভিসা-নিয়মে বড় বদল কাতারের

২১ নভেম্বর থেকে কাতারে শুরু হতে চলেছে বিশ্বকাপ। প্রতিযোগিতার টিকিটের দাম আইপিএলের কিছু অংশের টিকিটের থেকে কম হওয়ায় ইতিমধ্যেই ভারত থেকে ভাল সাড়া পাচ্ছেন বিশ্বকাপের আয়োজকরা। সারা বিশ্বে টিকিটের চাহিদার নিরিখে ভারত রয়েছে সপ্তম স্থানে। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২২ ১০:৪৮
Share:

ভিসা-নিয়মে বদল কাতারের ফাইল চিত্র

ফুটবল বিশ্বকাপের আগে ভারত, পাকিস্তান ও ইরানের নাগরিকদের জন্য ভিসা-নিয়মে বড় বদল করল কাতার। সে দেশে পৌঁছে ভিসা পাওয়ার ক্ষেত্রে এ বার অনেক সুবিধা হবে এই তিন দেশের নাগরিকদের। ১৪ এপ্রিল থেকে এই নতুন নিয়ম কার্যকর হয়েছে।
কাতারের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এ বার থেকে সে দেশে যাওয়ার পরে বিনামূল্যে পর্যটন ভিসা পেতে পারবেন ভারত, পাকিস্তান ও ইরানের নাগরিকরা। প্রাথমিক ভাবে এক মাসের জন্য ভিসা দেওয়া হবে। পরে সেই ভিসার সময়সীমা বাড়িয়ে ৬০ দিন করা যেতে পারে।

Advertisement

সেই ভিসা পেতে গেলে আগে থেকে সেখানকার কোনও হোটেলে বুকিং থাকতে হবে। সেই বুকিং একটি নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে করতে হবে। সেই সঙ্গে কাতারে যাওয়া ব্যক্তির কাছে বৈধ পাসপোর্ট ও দেশে ফেরার টিকিট থাকতে হবে। এই নথি দেখালেই মিলবে বিনামূল্যে ভিসা।

কাতারে যাওয়ার ক্ষেত্রে অবশ্য বেশ কিছু স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলারও নির্দেশ দেওয়া হয়েছে। যেমন, কাতারে পা রাখার ৪৮ ঘণ্টা আগের নেগেটিভ আরটিপিসিআর রিপোর্ট নিয়ে যেতে হবে। সে দেশের কোভিড বিধিনিষেধও মেনে চলতে হবে সবাইকে।

Advertisement

২১ নভেম্বর থেকে কাতারে শুরু হতে চলেছে বিশ্বকাপ। প্রতিযোগিতার টিকিটের দাম আইপিএলের কিছু অংশের টিকিটের থেকে কম হওয়ায় ইতিমধ্যেই ভারত থেকে ভাল সাড়া পাচ্ছেন বিশ্বকাপের আয়োজকরা। সারা বিশ্বে টিকিটের চাহিদার নিরিখে ভারত রয়েছে সপ্তম স্থানে। এ বার ভারত-সহ তিন দেশের নাগরিকদের জন্য ভিসা-নিয়মেও বদল করল কাতার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন