Lionel Messi

বিশ্বকাপে সৌদির কাছে হারের পরেই মেসির সঙ্গে কয়েক ঘণ্টা, সতীর্থকে কী বলেছিলেন লিয়ো?

সৌদি আরবের কাছে অপ্রত্যাশিত হারের পর লজ্জায় মুখ দেখাতে পারছিলেন না আর্জেন্টিনার ফুটবলার ডি পল। পরের দিন যান মেসির কাছে। অধিনায়কের সঙ্গে নানা বিষয়ে কথা বলে চাপ মুক্ত হয়েছিলেন আর্জেন্টিনার মিডফিল্ডার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১৪:২৯
Share:

সৌদির কাছে হারের পরেও সতীর্থদের উপর আস্থা ছিল অধিনায়ক মেসির। —ফাইল ছবি।

কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হলেও প্রথম ম্যাচেই হোঁচট খেতে হয়েছিল লিয়োনেল মেসির আর্জেন্টিনাকে। সৌদি আরবের কাছে হার মেনে নিতে পারেননি আর্জেন্টিনার অধিনায়ক। পরের দিন মেসির সঙ্গে কয়েক ঘণ্টা ছিলেন মিডফিল্ডার রদ্রিগো ডি পল। প্রদর্শনী ম্যাচ খেলতে দেশে ফিরে মেসির সঙ্গে কাটানো সেই কয়েক ঘণ্টার কথা বলেছেন তিনি।

Advertisement

হারের পর ডি পল নিজেও খুব চাপে ছিলেন। মেসির সঙ্গে কথা বলে চাপ মুক্ত করেন নিজেকে। ডি পল বলেছেন, ‘‘চাপ কমানোর জন্য পরের দিন পরিবারের সঙ্গে সময় কাটানোর জন্য কয়েক ঘণ্টা সময় দেওয়া হয়েছিল আমাদের। সতীর্থরা অনেকে গেলেও যায়নি মেসি। আমিও যাওয়ার মতো মানসিকতায় ছিলাম না। ভাবছিলাম, কী ভাবে মুখ দেখাব? মেসি আর আমি কয়েক ঘণ্টা কথা বলেছিলাম। বেশ কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছিল আমাকে। ফুটবলের বাইরেও নানা বিষয়ে কথা হয়েছিল আমাদের। ১-২ ফলে সেই হার আসলে আমাদের ঘুম ভাঙিয়ে দিয়েছিল। সেটা গোটা দলকে তাতিয়ে দিয়েছিল’’

ডি পল জানিয়েছেন, সৌদির কাছে হার দিয়ে শুরু করার পরেও মেসি বিশ্বাস হারাননি সতীর্থদের উপর থেকে। তাঁর বিশ্বাস ছিল, দল ঠিক ঘুরে দাঁড়াবে। সকলকে তিনিই উদ্বুদ্ধ করেছিলেন। তিনি মেসিকে বলেছিলেন, অধিনায়কের জন্য তিনি যুদ্ধ করতেও রাজি। যে কোনও চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। মেসির হাতে বিশ্বকাপ তুলে দিতে পেরে তৃপ্ত ডি পল। তিনি বলেছেন, ‘‘অসম্ভব খুশি হয়েছিলাম। প্রথম ম্যাচে হারের পর ওই সাফল্য আমাদের খুব আনন্দ দিয়েছিল।’’

Advertisement

পানামার বিরুদ্ধে প্রদর্শনী ম্যাচের দিন দেশের ফুটবলপ্রেমীরা তাঁদের যে ভাবে অভ্যর্থনা জানিয়েছেন, তা দেখে অভিভূত ডি পল। সব কিছু দেখে তাঁর অবিশ্বাস্য মনে হয়েছে। জাতীয় দলের অনুশীলনের মাঠ মেসির নামে হওয়ায় খুশি ডি পল। তাঁর মতে, এমন সম্মান মেসির-ই প্রাপ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন