Sunil Chhetri

কবে অবসর নেবেন সুনীল? শনিবার সাফের শেষ চারে নামার আগে আবার মুখ খুললেন অধিনায়ক

হয়তো পরের বছরের জানুয়ারিতে এশিয়ান কাপে শেষ বার দেশের জার্সি গায়ে তুলতে চলেছেন সুনীল ছেত্রী। কিন্তু মুখে কিছুতেই স্বীকার করছেন না। শনিবার মাঠে নামার আগে আবার অবসর নিয়ে কথা বললেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৯:৫৩
Share:

সুনীল ছেত্রী। — ফাইল চিত্র

সব ঠিক থাকলে পরের বছরের জানুয়ারিতে এশিয়ান কাপে শেষ বার দেশের জার্সি গায়ে তুলতে চলেছেন সুনীল ছেত্রী। কিছু দিন আগেই অবসরের প্রসঙ্গে মুখ খুলেছিলেন। লেবাননের বিরুদ্ধে সাফ কাপের সেমিফাইনালের আগে আবার একই বিষয়ে কথা বললেন সুনীল। তবে কবে অবসর নেবেন, সে বিষয়ে জারি রাখলেন ধোঁয়াশা।

Advertisement

শুক্রবার সুনীল বলেছেন, “জানি না কবে আমি দেশের হয়ে শেষ ম্যাচ খেলতে নামব। আসলে জীবনে কোনও দিন দীর্ঘমেয়াদি লক্ষ্য রাখিনি বলেই এই কথাটা বলছি। আমি সব সময় পরের ম্যাচ, পরের ১০ দিনের কথা ভাবি। হয়তো অবসর এমন একটা দিনে নেব যখন বুঝতে পারব আমার সব কাজ শেষ হয়ে গিয়েছে। আর পারছি না। তত দিন পর্যন্ত এটা নিয়ে এক বারও ভাবব না।”

৩৮ বছরের সুনীল এখনও ভারতের আক্রমণভাগের প্রধান অস্ত্র। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিয়োনেল মেসিদের তাড়া করে গোলের ‘সেঞ্চুরি’র অপেক্ষায় রয়েছেন। অবসর নেওয়ার আগে সেই সুনীলের বেশ কিছু লক্ষ্য রয়েছে। তবে ১০০ গোলের ব্যাপারে ভাবছেন না তিনি।

Advertisement

সুনীল বলেছেন, “কিছু কিছু জিনিস ঠিক করে রেখেছি নিজের জন্যে। দলের হয়ে অবদান রাখতে পারছি কি না, গোল করতে পারছি কি না, আগের মতো অনুশীলন করতে পারছি কি না ইত্যাদি অনেক বিষয়ের উপর নির্ভর করবে। এগুলোই বলে দেবে আমি এই দলটার পক্ষে উপযুক্ত কি না। যে দিন দেখতে পাব এই কাজগুলো ঠিকঠাক করতে পারছি না সে দিন সরে যাব। তখন আর খেলা চালিয়ে যাওয়ার পিছনে কোনও অনুপ্রেরণা থাকবে না।”

সুনীল জানিয়েছেন, এখনই তাঁর পক্ষে বলার সম্ভব নয় যে আগামী এক বছর বা ছ’মাসের মধ্যে অবসর নেবেন। বলেছেন, “সৌভাগ্য বা দুর্ভাগ্যবশত আমার পরিবারও সেটা জানে না। যখনই মজা করে ওরা অবসরের কথা বলে, আমি পরিসংখ্যান দেখিয়ে দিই। যে দিন আমার গাড়িতে পেট্রোল বা ডিজেল বা ইলেকট্রিক শেষ হয়ে যাবে সে দিন আমিও থেমে যাব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন