Thomas Dennerby

মঙ্গলবার শুরু অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ, নিজেদের লক্ষ্য স্পষ্ট করে দিলেন ভারতের কোচ

ভারতের কোচ টমাস ডেনারবি জানালেন, শুরুতেই খুব বেশি প্রত্যাশা তিনি করছেন না। তাঁর প্রাথমিক লক্ষ্য কোয়ার্টার ফাইনালে ওঠা। দল খুব ভাল জায়গায় রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১৫:১২
Share:

ভারতকে নিয়ে আশাবাদী ডেনারবি। ফাইল ছবি

আগামী মঙ্গলবারই শুরু হয়ে যাচ্ছে মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ। এ বার এই প্রতিযোগিতা হচ্ছে ভারতে। প্রথম দিনই ভারত মুখোমুখি হবে আমেরিকার। তার আগে ভারতের কোচ টমাস ডেনারবি জানালেন, খুব বেশি প্রত্যাশা তিনি করছেন না। তাঁর প্রাথমিক লক্ষ্য কোয়ার্টার ফাইনালে ওঠা। দল খুব ভাল জায়গায় রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

শুক্রবার ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে হাজির হন ডেনারবি। সেখানেই তিনি বলেন, “কোয়ার্টার ফাইনালে ওঠাই আমাদের প্রাথমিক লক্ষ্য। গত কয়েক মাসে বেশ ভাল খেলেছি আমরা। স্পেনে প্রস্তুতি সফরও ভাল হয়েছে। শারীরিক এবং মানসিক ভাবে আমরা প্রস্তুত। যদি দিনটা ভাল যায়, তা হলে যে কোনও শক্তিশালী দলকে হারানোর ক্ষমতা রাখি আমরা। চেষ্টা করব শুরুতেই গোল তুলে নেওয়ার। তবে বাকি ম্যাচে যা-ই সুযোগ পাই না কেন, তা কাজে লাগাব।”

গ্রুপ এ-তে ভারতের প্রতিপক্ষ ব্রাজিল, আমেরিকা এবং মরক্কো। মেয়েদের ফুটবলে ব্রাজিলের ঘরে একাধিক বিশ্বকাপ থাকলেও, অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে তাদের পারফরম্যান্স আহামরি নয়। মাত্র দু’বার কোয়ার্টার ফাইনালে উঠেছে তারা। আমেরিকা এক বার রানার্স-আপ হয়েছে। আর এক প্রতিপক্ষ মরক্কো ভারতের মতোই এ বার প্রথম অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে খেলছে।

Advertisement

প্রতিপক্ষদের নিয়ে ডেনারবি বলেছেন, “আমেরিকা শক্তিশালী দল। শারীরিক ভাবে অনেক এগিয়ে। বিপক্ষে সব সময় চাপে রাখার কৌশল নেয় ওরা। সেটা আমাদের সামলাতে হবে। ব্রাজিলও শারীরিক ভাবে শক্তিশালী। ওরা আমাদের মতো স্পেনে গিয়ে প্রস্তুতি নিয়েছে। সেখানেই ওদের দলে লম্বা কিছু ফুটবলারকে লক্ষ করেছি। তবে ওদের সামলানোর ব্যাপারে আত্মবিশ্বাসী।”

ভারতের রক্ষণ যথেষ্ট শক্তিশালী বলেই দাবি করেছেন ডেনারবি। তাঁর মতে, গ্রুপের বাকি দলকে আটকানোর ক্ষমতা রয়েছে ভারতের। ডেনারবি বলেছেন, “দল হিসেবে আমরা অনেক সংগঠিত। রক্ষণও শক্তিশালী। চেষ্টা করব দ্রুত প্রতি আক্রমণে গোল করার। কারণ, আমাদের হাতে গোল করার মতো ফরোয়ার্ডও রয়েছে। প্রথম একাদশ কী হতে পারে, এটা ইতিমধ্যেই ঠিক করে ফেলেছি। সেরা দলই নামাব। বাকিদের পারফরম্যান্স নিয়ে ভাবতে রাজি নই।”

ডেনারবির সংযোজন, “ফেব্রুয়ারির শেষ থেকে আমাদের প্রস্তুতি শুরু হয়েছে। জামশেদপুরে অনেক দিন প্রস্তুতি নিয়েছি। দীর্ঘ দিন ধরে কঠোর পরিশ্রম করেছি। বল নিয়ন্ত্রণ আগের থেকে অনেক ভাল হয়েছে। শারীরিক সক্ষমতা বেড়েছে।”

তা সত্ত্বেও দু’টি আক্ষেপ থেকে গিয়েছে সুইডিশ কোচের। বলেছেন, “স্পেনে প্রস্তুতি সফরে খুশি। তবে আরও গোটা দুয়েক প্রস্তুতি সফর পেলে খুশি হতাম। ওখানে সুইডেনকে হারিয়েছি। আরও কিছু শক্তিশালী দেশের বিরুদ্ধে ভাল খেলতে পারলে আত্মবিশ্বাস বাড়ত।” ডেনারবির দ্বিতীয় আক্ষেপ হল, নিজের হাতে গোটা দল বাছতে পারেননি। এ বারের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ হওয়ার কথা ছিল ২০২০-তে। কিন্তু কোভিডের কারণে তা পিছিয়ে যায়। গত বছর অগস্টে কোচ হিসাবে নিয়োগ করা হয় ডেনারবিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন