FC Barcelona

টানা দু’বার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ থেকে বিদায়! আবার লজ্জায় ডুবল বার্সেলোনা

টানা দ্বিতীয় বার বার্সাকে খেলতে হবে ইউরোপা লিগে। লজ্জা আরও বাড়ল ঘরের মাঠে বায়ার্নের কাছে হেরে। জ়াভির দল হারল ০-৩ ব্যবধানে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ১৫:১৪
Share:

মুখ ঢাকল লেয়নডস্কিদের। ছবি রয়টার্স

বুধবার রাতে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে নামার আগেই চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে গেল বার্সেলোনা। আগের ম্যাচে ইন্টার মিলান ৪-০ ব্যবধানে উড়িয়ে দেয় ভিক্টোরিয়া প্লাজ়েনকে। তাতেই নিশ্চিত হয়ে যায়, গ্রুপে তৃতীয় স্থানেই থাকবে বার্সেলোনা। টানা দ্বিতীয় বার তাদের খেলতে হবে ইউরোপা লিগে। লজ্জা আরও বাড়ল ঘরের মাঠে বায়ার্নের কাছে হেরে। জ়াভির দল হারল ০-৩ ব্যবধানে। মরসুমে দু’টি সাক্ষাতে দু’বারই বায়ার্নের কাছে হারল বার্সেলোনা।

Advertisement

লিয়োনেল মেসি চলে যাওয়ার পর থেকে সাফল্য কার্যত নেই বার্সার। এতটাই খারাপ অবস্থা যে দল চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বও পেরোতে পারছে না। অনেক আশা করে বায়ার্ন থেকে আনা হয়েছিল রবার্ট লেয়নডস্কিকে। নেওয়া হয় রাফিনহা, জুলস কুন্ডে, আন্দ্রেয়াস ক্রিশ্চেনসেনের মতো নামী ফুটবলারকে। তাতেও ভাগ্য বদলাল না। চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা পড়েছিল মারণ গ্রুপে। সেখানে তৃতীয় স্থানে থেকে তাদেরই ছিটকে যেতে হল।

বুধবার প্রথম ম্যাচে ইন্টারের হয়ে জোড়া গোল করেন এডিন জ়েকো। একটি করে গোল হেনরিখ মাখিটারিয়ান এবং রোমেলু লুকাকুর। চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে গেলেও ঘরের মাঠে বায়ার্ন মিউনিখকে হারিয়ে কিছুটা সম্মানরক্ষা করার সুযোগ ছিল তাদের। সেটাও হল না। ১০ মিনিটেই বায়ার্নকে এগিয়ে দেন সাদিয়ো মানে। ৩১ মিনিটে দ্বিতীয় গোল করেন এরিক চৌপো মোটিং। দ্বিতীয়ার্ধে বায়ার্নের তৃতীয় গোল বঁজামা পাভার।

Advertisement

মেসি যে ক্লাবে খেলেন, সেই পিএসজি মঙ্গলবার ইজ়রায়েলের ম্যাক্কাবি হাইফাকে ৭-২ গোলে হারায়। জোড়া গোল করেন মেসি ও কিলিয়ান এমবাপে। গোল পেলেন নেমার ও কার্লোস সোলারও। ম্যাক্কাবির বিরুদ্ধে পিএসজি একটি আত্মঘাতী গোলও পায় শন গোল্ডবার্গের সৌজন্যে। ম্যাক্কাবির আবদুল্লা শেকও জোড়া গোল করেন।

মেসি চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে গ্রুপ পর্বে মোট ৮০ গোল করলেন। তার সঙ্গে এই নিয়ে পিএসজি টানা ১১ বার নক-আউট পর্বে উঠল। কোচ ক্রিস্তোফ গালচিয়ে বলেছেন, “অনেকেই তিন তারকার সম্পর্ক নিয়ে প্রশ্ন করেছেন আমাকে। সেটা কতটা যথার্থ, তা নিয়ে কিছু বলা সম্ভব নয়। তবে মাঠে এই তিন ফুটবলারের মধ্যে যে বোঝাপড়া দেখলাম, সেটা আমার কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ। কোচ হিসেবে মনে হচ্ছে চাঁদের বুকে হাঁটছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন