footballer

বয়স ৫৬, রোনাল্ডোর দেশে নতুন করে সই করলেন বিশ্বের সব থেকে বয়স্ক ফুটবলার

কয়েক দিন বাদেই পূর্ণ করবেন ৫৬ বছর। এখনও চুটিয়ে পেশাদার ফুটবল খেলে চলেছেন। সই করলেন পর্তুগালের দ্বিতীয় ডিভিশনের ক্লাব অলিভারেন্সে। একাধিক দেশে খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৫৩
Share:

৫৬ বছর বয়সেও পেশাদার ফুটবল খেলে চলেছেন জাপানের এক ফুটবলার। প্রতীকী ছবি।

বয়স প্রায় ৫৬। এখনও খেলে চলেছেন পেশাদার ফুটবল। জাপানের কাজুয়োশি মিউরা সই করলেন পর্তুগালের দ্বিতীয় ডিভিশনের ক্লাব অলিভারেন্সে।

Advertisement

আগামী ২৬ ফেব্রুয়ারি ৫৬ বছর পূর্ণ হবে মিউরার। যে বয়সে সকলে পেশাদার ফুটবল ছেড়ে কোচিং বা ক্রীড়া প্রশাসনে যুক্ত হয়ে যান, সেই বয়সেও চুটিয়ে খেলে চলেছেন জাপানের এই ফুটবলার। তিনিই এখন বিশ্বের প্রবীণতম পেশাদার ফুটবলার। ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত জাপানের হয়ে ৮৯ ম্যাচ খেলেছেন তিনি। আন্তর্জাতিক ফুটবলে তাঁর গোলের সংখ্যা ৫৫। আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেও খেলা ছাড়েননি তিনি। ২০০৫ সাল থেকে তিনি জাপানের ইয়াকোহামা এফসির ফুটবলার। যদিও গত ১৭ বছরে লোনে একাধিক ক্লাবের হয়ে খেলেছেন তিনি। এ বার লোনে সই করলেন পর্তুগালের দ্বিতীয় ডিভিশন ক্লাবে। এক বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। উল্লেখ্য, পর্তুগালের ক্লাব অলিভারেন্সের মালিকানা রয়েছে জাপানের ইয়াকোহামা এফসি কর্তৃপক্ষের হাতেই। পর্তুগিজ লিগের দ্বিতীয় ডিভিশনে এ মরসুমে ভাল পারফরম্যান্স করতে পারছে না অলিভারেন্স। স্ট্রাইকারের সমস্যায় ভুগছে দল। তাই মিউরাকে লোনে অলিভারেন্সে পাঠিয়েছে ইয়াকোহামা এফসি।

গত মরসুমে লোনে মিউরা খেলেছিলেন সুজ়ুকা পয়েন্ট গেটার্সের হয়ে। ১৮টি ম্যাচে দু’টি গোল করেছিলেন। ১৯৮০ সাল থেকে পেশাদার ফুটবল খেলছেন মিউরা। নতুন ক্লাবের সঙ্গে চুক্তি সইয়ের পর মিউরা বলেছেন, ‘‘এই জায়গাটা আমার কাছে একদম নতুন। এখনও কঠোর পরিশ্রম করতে পারি। সকলের সামনে নিজের ফুটবল দক্ষতা প্রমাণ করতে চাই। দেখাতে চাই কেমন ফুটবল খেলি আমি।’’

Advertisement

বিশ্বের প্রবীণতম পেশাদার ফুটবলার জাপানের মিউরা।

ফুটবল জীবনে ব্রাজিল, অস্ট্রেলিয়া, ইতালি, ক্রোয়েশিয়ায় খেলেছেন মিউরা। এ বারই প্রথম খেলবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দেশে। খেলবেন ১৮তম ক্লাবের হয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন