Sports News

পাস ক্লাব বধের নেতা শান্ত মিত্র চিরশান্তিতে

চলে গেলেন শান্ত মিত্র। আজ, রবিবার সকাল ৭টা ২০তে কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রাক্তন ফুটবলার এবং কোচ। বয়স হয়েছিল ৭৫ বছর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৭ ১২:৫৩
Share:

প্রাক্তন ফুটবলার ও কোচ শান্ত মিত্র। ছবি: আনন্দবাজার আর্কাইভ থেকে।

চলে গেলেন শান্ত মিত্র। আজ, রবিবার সকাল ৭টা ২০তে কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রাক্তন ফুটবলার এবং কোচ। বয়স হয়েছিল ৭৫ বছর। দীর্ঘদিন ধরে ক্যানসারে আক্রান্ত ছিলেন। স্ত্রী এবং এক মেয়েকে রেখে গেলেন তিনি।

Advertisement

কলকাতা তথা ভারতীয় ফুটবলের ইতিহাসে যাঁদের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে, শান্ত মিত্র তাঁদের অন্যতম। ১৯৭০ সালের আইএফএ শিল্ড ফাইনালে তাঁরই নেতৃত্বে ইরানের পাস ক্লাবকে হারিয়ে ইতিহাসে নাম লিখিয়েছিল ইস্টবেঙ্গল। সেই প্রথম উপমহাদেশের বাইরের কোনও বিদেশি ক্লাবকে হারানোর কৃতিত্ব অর্জন করেছিল কোনও ভারতীয় ক্লাব। ১৯৬৫ থেকে ১৯৭৩- টানা ন’বছর লাল হলুদ জার্সিতে ময়দান মাতিয়েছেন। এই পর্বেই টানা ছ’বার কলকাতা লিগ জয়ের নজির গড়েছিল ইস্টবেঙ্গল।


কোচিং করাচ্ছেন শান্ত মিত্র।

Advertisement

ফুটবলার শান্ত মিত্রের কোচিং জীবনও দীর্ঘ। জাতীয় দলের কোচ হয়েছেন বেশ কয়েক বার। ১৯৮৪ সালে যুগোস্লাভিয়ান কোট চিরিচ মিলোভানের হাত ধরে নেহরু কাপে ভারতের দুরন্ত পারফরম্যান্সের পিছনে শান্ত মিত্রের অবদানও ছিল অনেকটা। তিনি এবং আমজাদ খান মিলোভানের যুগ্ম সহকারী ছিলেন সে সময়। ১৯৮৪-র লস অ্যাঞ্জেসেস অলিম্পিকের কোয়ালিফায়ারে ভারতীয় দলের ম্যানেজার ছিলেন তিনি।

আরও পড়ুন: ব্লকবাস্টার দ্বৈরথে ফর্ম গম্ভীরদের দিকে এখন

২০১২ সালে শান্ত মিত্রকে লাইফ টাইম অ্যাটিভমেন্টের স্বীকৃতি দেয় ইস্টবেঙ্গল ক্লাব। কিছু দিনের জন্য কলকাতার শেরিফ পদেও বসেছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন