Madan Lal

নেতা সচিনের সমস্যা কোথায়? মদন লাল বললেন...

২০০০ সালের পর জাতীয় দলের নেতৃত্বে আর দেখা যায়নি সচিনকে। ২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান তিনি। অধিনায়ক হিসেবে তিনি ২৫ টেস্টে জেতেন মাত্র চারটিতে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২০ ১১:০৩
Share:

দুই দফায় ভারতে ২৫ টেস্ট ও ৭৩ একদিনের ম্যাচে নেতৃত্ব দিয়েছেন সচিন। —ফাইল চিত্র।

ব্যাট হাতে ভেঙে দিয়েছেন প্রায় সব রেকর্ড। কিন্তু অধিনায়ক হিসেবে সেই তিনিই আবার একেবারে নিষ্প্রভ। কেন নেতা হিসেবে সচিন তেন্ডুলকর সফল নন, সেটাই তুলে ধরলেন সেই সময়ের জাতীয় কোচ মদন লাল।

Advertisement

১৯৭৪ সালে অভিষেক হওয়ার পর ১৯৮৭ পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন মদন লাল। কেরিয়ারে রয়েছে ৩৯ টেস্ট ও ৬৭ ওয়ানডে। খেলা ছাড়ার পর ১৯৯৬ থেকে ১৯৯৭, এই সময় জাতীয় দলের কোচ ছিলেন লড়াকু এই ক্রিকেটার। নেতৃত্বের প্রথম ইনিংসে খুব কাছে থেকে দেখেছেন মাস্টার ব্লাস্টারকে। সেই অভিজ্ঞতা থেকে তিনি বলেছেন, “এটা মোটেই মানতে পারব না যে সচিন গ্রেট ক্যাপ্টেন নয়। মুশকিল হল নিজের পারফরম্যান্স নিয়ে ও এত ভাবনাচিন্তা করত যে পুরো দলের দায়িত্বের ক্ষেত্রে তা সমস্যা হয়ে উঠত। কারণ, অধিনায়ক হিসেবে তো শুধু নিজের পারফরম্যান্স দেখলেই হবে না, বাকি ১০ জনের থেকেও সেরাটা আদায় করে নিতে হবে। কী ভাবে ওদের চালানো হচ্ছে, সেটা খুব গুরুত্বপূর্ণ।”

আরও পড়ুন: অবসর নিয়ে নিচ্ছিলেন সচিন, ফাঁস গুরু গ্যারির​

Advertisement

আরও পড়ুন: বিশ্বকাপ নিয়ে দ্রুত সিদ্ধান্ত নিক আইসিসি, দাবি বিসিসিআইয়ের

২০০০ সালের পর জাতীয় দলের নেতৃত্বে আর দেখা যায়নি সচিনকে। ২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান তিনি। অধিনায়ক হিসেবে তিনি ২৫ টেস্টে জেতেন মাত্র চারটিতে। হারেন নয়টিতে। ড্র হয় এক ডজন টেস্ট। ৫০ ওভারের ক্রিকেটে ৭৩ ম্যাচে নেতৃত্ব দিয়ে সচিন জিতেছিলেন ২৩টিতে। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সেরও অধিনায়ক ছিলেন সচিন। তবে ট্রফি জিততে পারেননি। ৫৫ ম্যাচে নেতৃত্ব দিয়ে জেতেন ৩২টিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন