Virat Kohli

কোহালি গ্রেট, প্রশংসায় মাতলেন এ বার গারফিল্ড সোবার্সও

যাঁর নামে আইসিসির বর্ষসেরার পুরস্কার, সেই স্যার গারফিল্ড সোবার্স এ বার প্রশংসায় ভরিয়ে দিলেন বিরাটকে। তাঁর মতো দক্ষতা এই মুহূর্তে খুব বেশি ক্রিকেটারের নেই বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

বার্বাডোজ শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৯ ০৯:২৭
Share:

সোবার্সের মতে, কোহালি এখনই গ্রেট ক্রিকেটার।

সদ্য আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন বিরাট কোহালি। হয়েছেন সেরা টেস্ট ও সেরা ওয়ানডে ক্রিকেটারও। একইসঙ্গে আইসিসির সেরা টেস্ট ও একদিনের দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন তিনি। একসঙ্গে এত স্বীকৃতি এর আগে কোনও ক্রিকেটার পাননি।

Advertisement

যাঁর নামে আইসিসির বর্ষসেরার পুরস্কার, সেই স্যার গারফিল্ড সোবার্স এ বার প্রশংসায় ভরিয়ে দিলেন বিরাটকে। তাঁর মতো দক্ষতা এই মুহূর্তে খুব বেশি ক্রিকেটারের নেই বলেও জানিয়েছেন তিনি। একইসঙ্গে কোহালিকে গ্রেট বলেও চিহ্নিত করেছেন কিংবদন্তি অলরাউন্ডার। সোবার্সের কথায়, “কোহালি গ্রেট ক্রিকেটার। ওর মতো দক্ষতা খুব অল্প কয়েকজনেরই আছে। অধিনায়ক হিসেবেও অত্যন্ত বুদ্ধিমান ও। এই পুরস্কারের যোগ্য কোহালি।”

২০১৮ সালে দুরন্ত ফর্মে ছিলেন কোহালি। ১৩ টেস্টে করেন ১৩২২ রান। ১৪ একদিনের ম্যাচে করেন ১২০২ রান। ১০ টি-টোয়েন্টিতে করেন ২১১ রান। নতুন বছরে অস্ট্রেলিয়ায় ওয়ানডে সিরিজে সেঞ্চুরি করেছেন তিনি। তাঁর নেতৃত্বে এশিয়ার প্রথম দল হিসেবে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতেছে ভারত। অস্ট্রেলিয়া থেকে প্রথম দ্বিপাক্ষিক একদিনের সিরিজও জিতেছে ভারত।

Advertisement

আরও পড়ুন: হতে পারে একটি পরিবর্তন, নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে কেমন দল নামাতে চলেছে ভারত​

আরও পড়ুন: চোখে সূর্যের আলো পড়ছে তো কী! কোহালিদের খোঁচা নেপিয়ারের মেয়রের​

এই মুহূর্তে নিউজিল্যান্ডে একদিনের সিরিজ খেলছেন কোহালি। বুধবার একদিনের ক্রিকেটে মোট রানে টপকে গিয়েছেন আর এক ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারাকে। দশ হাজার রানও পূর্ণ করে ফেলেছেন। এই ফরম্যাটে সবচেয়ে বেশি রানসংগ্রহকারীর তালিকায় তিনি এখন দশে। চলতি সিরিজের শেষ দুই ম্যাচ ও টি-টোয়েন্টি সিরিজে তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে। বিশ্বকাপের কথা মাথায় রেখেই ভারতের টিম ম্যানেজমেন্ট ও জাতীয় নির্বাচকরা এই সিদ্ধান্ত নিয়েছেন।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন